ভারত-চীনের সম্পর্কের টানাপোড়েন নিয়ে যা বললেন পুতিন

আন্তর্জাতিক

ভারত-চীনের সম্পর্কের টানাপোড়েন নিয়ে এবার মুখ খুললেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বললেন, দুই দেশের রাষ্ট্রপ্রধানই যথেষ্ট দায়িত্ববান। ওরা নিজেদের মধ্যে সমস্যা মিটিয়ে নেবেন। তবে এই আলোচনায় তৃতীয় শক্তির হস্তক্ষেপ করা উচিৎ নয় মত রাশিয়ার প্রেসিডেন্টের।

রাশিয়ার প্রেসিডেন্ট বলেন, “ভারত ও চীনের মধ্যে বেশকিছু সমস্যা আছে। তবে প্রতিবেশী দেশগুলির মধ্যে সমস্যা থাকতেই পারে। দুই দেশের রাষ্ট্রপ্রধানরাই যথেষ্ট দায়িত্ববান। তারা একে অপরকে যথেষ্ট সম্মান করেন। তাই যত সমস্যাই থাকুক দুজনের মধ্যে এর সমাধান করে ফেলবেন।”

ভারত-চীনের সমস্যার মধ্যে তৃতীয় শক্তির হস্তক্ষেপ নিয়েও প্রতিক্রিয়া জানিয়েছেন পুতিন। তার ভাষ্যমতে, “ভারত-চিনের মধ্যে যাতে তৃতীয় কোনও শক্তি হস্তক্ষেপ না করে সেটার দিকের নজর রাখাও খুব গুরুত্বপূর্ণ।”

বিশ্লেষকদের মতে, ভারত ও চীনের মধ্যে সংঘাত এড়াতে বদ্ধপরিকর রাশিয়া। পর্দার আড়ালে দুই দেশের প্রতিনিধিদের সঙ্গে একাধিকবার আলোচনা হয়েছে পুতিন প্রশাসনের। বেইজিং ও নয়াদিল্লী উভয়ের উপরই যথেষ্ট প্রভাব রয়েছে মস্কোর।

ক্রেমলিনের আশঙ্কা, পূর্ব লাদাখে চিনের সঙ্গে সংঘাতের ফলে আমেরিকার আরও কাছে চলে গিয়েছে ভারত। তাই নয়াদিল্লীর উপর মার্কিন প্রভাব কমাতেও মধ্যস্থতায় নেমেছিল রাশিয়া।