ত্বকের যত্নে দুধ ব্যবহার

ত্বকের যত্নে দুধ ব্যবহার

সাজগোজ টিপস

শরীরে শক্তি যোগাতে দুধ অতুলনীয়। তাইতো ছোট-বড় সবারই নিয়মিত দুধ পান করা উচিত। দুধে রয়েছে ক্যালসিয়াম ও পটাশিয়াম। যা শরীরে শক্তি যোগানোর পাশাপাশি আরও অনেক উপকার করে। স্থাস্থ্যোজ্জ্বল ও সুন্দর ত্বকের জন্যও দুধ শরীরে বাহ্যিকভাবে ব্যবহার করা যায়।

দুধের পুষ্টি যেমন শরীরের জন্য ভালো তেমনি সরাসরি ব্যবহারে ত্বক হয় কোমল। রূপচর্চা-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন থেকে ত্বকে দুধের ব্যবহার সম্পর্কে জানানো হয়েছে। চলুন তবে জেনে নেয়া যাক বিস্তারিত-

আর্দ্রতা রক্ষা

কাঁচা দুধে ল্যাক্টিক অ্যাসিড থাকায় তা ত্বক খুব ভালোভাবে ময়েশ্চারাইজ করতে সাহায্য করে। এরজন্য ঠাণ্ডা দুধে তুলার বল ডুবিয়ে ত্বকে লাগান। ১০ মিনিট পর ধুয়ে ফেলুন।

ভালো পরিষ্কারক

ত্বক পরিষ্কারক হিসেবে দুধ বেশ উপকারী। এটা ত্বকের মৃত কোষ দূর করে। এরজন্য এক চামচ দুধ ত্বকে ভালোভাবে মালিশ করুন। পরে ভেজা টিস্যু দিয়ে মুছে ফেলুন।

বয়সের ছাপ দূর করে

দুধে আছে ল্যাক্টিক অ্যাসিড যা ত্বকের স্বাস্থ্য ভালো রাখে। কোষকলা উৎপাদন করতে সাহায্য করে। ফলে ত্বক দেখতে টানটান লাগে। ভালো ফলাফলের জন্য কাঁচা দুধ ফেইসপ্যাক হিসেবে ব্যবহার করুন।

রোদপোড়া-ভাব কমায়

ত্বকে খুব বেশি রোদপোড়া-ভাব থাকলে তা দূর করতে দুধ ব্যবহারের জুড়ি নেই। দুধ অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ যা সংক্রমণ কমানোর পাশাপাশি ত্বকের আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য