বিশ্ব পরিবেশ দিবস পালন উপলক্ষে গাইবান্ধায় মানববন্ধন

বিশ্ব পরিবেশ দিবস পালন উপলক্ষে গাইবান্ধায় মানববন্ধন

রংপুর বিভাগ

আরিফ উদ্দিন, গাইবান্ধা প্রতিনিধিঃ ‘বাস্তুতন্ত্র পুনরুদ্ধার’ এই প্রতিপাদ্যে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে গাইবান্ধার নাগরিক সংগঠন জনউদ্যোগের আয়োজনে শহরের ডিবি রোডে এক মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (৫ জুন) সকালে সংগঠনের আহবায়ক অধ্যাপক জহুরুল কাইয়ুমের সভাপতিত্বে মানববন্ধন চলাকালে বক্তব্য রাখেন, গাইবান্ধা জেলা বারের সাধারণ সম্পাদক অ্যাড. সিরাজুল ইসলাম বাবু, গণফোরামের জেলা সভাপতি ময়নুল ইসলাম রাজা, জনউদ্যোগের সদস্য সচিব প্রবীর চক্রবর্তী, মানবাধিকারকর্মী অঞ্জলী রানী দেবী, সাবেক কাউন্সিলর সাজেদা পারভীন, সনাকের সহ-সভাপতি অশোক সাহা, ছাত্র ইউনিয়নের সভাপতি ওয়ারেজ সরকার, দলিত নেতা খিলন রবিদাস, আদিবাসী যুব নেত্রী সখি পাহাড়ী ও যুব নেত্রী শিখা রানী প্রমুখ।

বক্তরা বলেন, গাইবান্ধা শহরসহ দেশের বিভিন্ন স্থানে ক্রমাগত জলাশয়গুলো দখল করে ভরাট ও দুষণ করা হচ্ছে। যা আমাদের জীবন ও প্রকৃতিকে বিপন্ন করবে। পৃথিবীতে প্রাণের অস্তিত্ব টিকিয়ে রাখতে বাস্তুতন্ত্রের ভূমিকা অনস্বীকার্য। এর মাধ্যমে জলবায়ু পরিবর্তন মোকাবিলা করা সম্ভব।

দেশের প্রায় ৮০ হাজার হেক্টর জমি প্রতিবছর অকৃষি খাতে চলে যাচ্ছে। তাই জলাশয়-পুকুর দখল ও দুষণমুক্ত, কৃষিজমি নষ্ট করে পরিবেশ বিরোধী উন্নয়ন কর্মকান্ড বন্ধ এবং জলবায়ু ঝুঁকি থেকে মানুষ ও জীববৈচিত্র রক্ষারও দাবী জানান বক্তারা।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য