দিনাজপুর জুড়ে দিনব্যাপী প্রাণিসম্পদ প্রদর্শনী-২০২১ অনুষ্ঠিত

দিনাজপুর জুড়ে দিনব্যাপী প্রাণিসম্পদ প্রদর্শনী-২০২১ অনুষ্ঠিত

দিনাজপুর

কাহারোল দিনাজপুরঃ
৫জুন শনিবার দুপুরে উপজেলা উপজেলা প্রশাসন ও উপজেলা প্রাণি সম্পদ অফিসের আয়োজনে উপজেলা প্রশাসন ও উপজেলা প্রানি সম্পদ ভেটেরিনারী হাসপাতালের সহযোগিতায় প্রাণি সম্পদ ডেইরী সম্পদ উন্নয়ন প্রকল্প (এলডিডিপি) প্রানি সম্পদ অধিদপ্তর মৎস্য ও প্রাণি সম্পদ মন্ত্রনালয়ের নির্দেশনায় দিনাজপুরের কাহারোল উপজেলা পরিষদ চত্বরে দিন ব্যাপী প্রাণি সম্পদ প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে কাহারোল উপজেলা নির্বাহী অফিসার মনিরুল হাসানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, কাহারোল উপজেলা পরিষদ চেয়রম্যান বীরমু্িক্তযোদ্ধা মোঃ আব্দুল মালেক সরকার। বক্তব্য রাখেন, উপজেলা স্বাস্থ্য পঃ পঃ কর্মকর্তা ডাঃ মোহাম্মদ শফিউল আজম, উপজেলা আওয়ামীলীগের সভাপতি একেএম ফারুক, কাহারোল থানা অফিসার ইনচার্জ মোঃ ফেরদৌস আলী। স্বাগত বক্তব্য রাখেন, উপজেলা প্রানি সম্পদক কর্মকর্তা ডাঃ মোঃ রায়হান আলী। প্রদর্শনীতে ৩৪টি গরু, মহিষ, ঘোড়া, ছাগল সহ বিভিন্ন প্রজাতির প্রাণির ষ্টোল রয়েছে। অনুষ্ঠানটি পরিচালনা করেন, ডাঃ মোঃ দিদারুল আহসান।

ঘোড়াঘাট দিনাজপুরঃ
“পুষ্টি, মেধা, দারিদ্র বিমোচন প্রাণী সম্পদ প্রদর্শনীর আয়োজন” এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে দিনাজপুরের ঘোড়াঘাট প্রাণি সম্পদ দপ্তর ও ভেটেরীনারী হাসপাতালের আয়োজনে দিনব্যাপী প্রাণীসম্পদ প্রদর্শনী মেলার উদ্বোধন করা হয়েছে। শনিবার (৫ই জুন) প্রাণী সম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্প (এলডিডিপি) এর সহযোগিতায় উপজেলা পরিষদ মাঠে ফিতা কেটে এ মেলার উদ্বোধন করেন উপজেলা নির্বাহী অফিসার মোঃ রাফিউল আলম। এ সময় প্রধান অতিথি দিনাজপুর-৬ আসনের সাংসদ শিবলী সাদিকের অনুপস্থিতিতে তার পক্ষে বক্তব্য রাখেন, উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আওয়ালীগের সাধারণ সম্পাদক আব্দুর রাফে খন্দকার শাহানসা। বিশেষ অতিথির বক্তব্য রাখেন, উপজেলা স্বাস্থ্য ও প: প: কর্মকর্তা ডা: নুর নেওয়াজ আহমেদ, ঘোড়াঘাট থানার অফিসার ইনচার্জ মোঃ আজিম উদ্দিন, ভারপ্রাপ্ত প্রাণী সম্পদ কর্মকর্তা রুমানা আকতার রুমি। এছাড়াও খামারিদের পক্ষ থেকে বক্তব্য রাখেন জাতীয় পুরষ্কার প্রাপ্ত কাজী আবু সায়াদ চৌধুরী ও শাহ নেওয়াজ। এ মেলায় মোট ২৪টি স্টল স্থান পেয়েছে। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ঘোড়াঘাট সরকারি কলেজের অধ্যক্ষ এস এম মনিরুল ইসলাম। ক্যাপশনঃ ঘোড়াঘাটে ফিতা কেটে প্রাণী সম্পদ প্রদর্শনী মেলার উদ্বোধন করেন উপজেলা চেয়ারম্যান ও উপজেলা নির্বাহী অফিসার।

পার্বতীপুর দিনাজপুরঃ
দিনাজপুরের পার্বতীপুরে প্রাণী সম্পাদ প্রদর্শনী/২০২১ এর আনুষ্ঠানিক উদ্ধোধন করা হয়েছে। পার্বতীপুর উপজেলা প্রাণী সম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতাল এর উদ্যোগে আজ শনিবার দুপুরে স্থানীয় শহীদ ময়দানে দিনব্যাপি এই প্রাণী সম্পদ প্রদর্শনীর উদ্বোধন করা হয়। পার্বতীপুর প্রাণী সম্পদ প্রদর্শনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে দিনব্যাপি প্রাণী সম্পদ প্রদর্শনীর আনুষ্ঠানিক উদ্বোধন করেন পার্বতীপুর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আমিরুল মোমিনিন মোমিন। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলার মহিলা ভাইস চেয়ারম্যান রুকসানা বারি রুকু, পার্বতীপুর মডেল থানার পরিদর্শক (তদন্ত) সুজন চন্দ্র রায়সহ স্থানীয় বিভিন্ন স্থরের নেতৃবৃন্দ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পার্বতীপুর উপজেলার পশু সম্পদ কর্মকর্তা আব্দুর রাজ্জাক। প্রদর্শনী অনুষ্ঠানে উপজেলার বিভিন্ন ইউনিয়ন ও পৌরসভার গবাদি পশুর খামারীরা অংশ নেয়। প্রদর্শনীতে ৩০ টি স্টলের মাধ্যমে গবাদী পশু প্রদর্শন করা হয়। উদ্বোধন শেষে প্রধান অতিথি প্রাণী সম্পদ স্টলগুলো পরিদর্শন করেন। পার্বতীপুর উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা আব্দুর রাজ্জাক বলেন, প্রদর্শনীতে অংশ নেওয়া ৩০ টি স্টলের গবাদী পশুর মালিকদেরকে পুরুস্কৃত করা হবে।

খানসামা দিনাজপুরঃ
দিনাজপুরের খানসামা উপজেলায় প্রাণী সম্পদ প্রদর্শনী মেলা অনুষ্ঠিত হয়েছে। শনিবার সকালে খানসামা সরকারী পাইলট মডেল উচ্চ বিদ্যালয় মাঠে মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রণালয়ের সহযোগিতায় এবং উপজেলা প্রশাসন ও উপজেলা প্রাণীসম্পদ অধিদপ্তর ও ভেটেরিনারি হাসপাতালের আয়োজনে ভার্চুয়ালী প্রদর্শনী মেলাটি উদ্বোধন করেন অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আবুল হাসান মাহমুদ আলী এমপি। এসময় উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার আহমেদ মাহবুব-উল-ইসলাম, উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা হুমায়ুন কবির, উপজেলা আওয়ামী লীগের সভাপতি (ভারপ্রাপ্ত) মোস্তফা আহমেদ শাহ ও সাধারণ সম্পাদক সফিউল আযম চৌধুরী লায়ন, ভেটেরিনারি সার্জন বিপুল চক্রবর্তী, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান আফরোজা পারভীন, খানসামা ডিগ্রি কলেজের অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) সাইফুল ইসলাম, ভেড়ভেড়ী ইউপি চেয়ারম্যান হাফিজ সরকারসহ আরো অনেকে।

বিরল দিনাজপুরঃ
০৫ জুন শনিবার দিনাজপুরের বিরল উপজেলা প্রাণিসম্পদ দপ্তর এর আয়োজনে বিরল সরকারি পাইলট মডেল উচ্চ বিদ্যালয় (ফুটবল খেলার মাঠে) মাঠে দিনব্যাপী প্রাণিসম্পদ প্রদর্শনী-২০২১ অনুষ্ঠিত হয়েছে। উপজেলা প্রাণিসম্পদ দপ্তর এর আয়োজন করে। সকালে উক্ত প্রদর্শনীর শুভ উদ্বোধন করেন অনুষ্ঠানের সভাপতি উপজেলা নির্বাহী অফিসার জিনাত রহমান। স্বাগত বক্তব্য রাখেন উপজেলা প্রাণিসম্পদ অফিসার ড. মাহফুজা খাতুন। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান এ কে এম মোস্তাফিজুর রহমান বাবু, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রমাকান্ত রায়, যুগ্ম-সাধারণ সম্পাদক মোশারফ হোসেন, উপজেলা যুবলীগের সভাপতি আব্দুল মালেক, মৎস্য অফিসার শেফাউল আলম, প্রাণি সম্প্রসারণ অফিসার ডাঃ মোঃ জাহাঙ্গীর আল মাহমুদ, উপজেলা আনসার ও ভিডিপি অফিসার (ভারপ্রাপ্ত) সোহেল রানা, রাণীপুকুর ইউপি চেয়ারম্যান ফারুক আজম। প্রাণি সম্প্রসারণ অফিসার ডাঃ অনিল চন্দ্র রায়ের সঞ্চালনায় পবিত্র কোরআন তেলাওয়াত করেন উপ-সহকারী প্রাণিসম্পদ অফিসার মোঃ আব্দুর রহিম, গীতা পাঠ করেন মনোরঞ্জন রায়। পরে অতিথিবৃন্দ প্রাণিসম্পদ এর বিভিন্ন কার্যক্রম নিয়ে প্রদর্শনীতে অংশগ্রহণকৃত ৫০ টি স্টল পরিদর্শন করেন এবং বিকালে স্টলসমূহ মূল্যায়ন শেষে প্রদর্শনীর সমাপনী অনুষ্ঠানের আয়োজন করা হয়।

বীরগঞ্জ দিনাজপুরঃ
দিনাজপুরের বীরগঞ্জ উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতালের বাস্তবায়নে প্রাণিসম্পদ প্রদর্শনীর শুভ উদ্বোধন করা হয়েছে। শনিবার সকাল সাড়ে ১০টায় বীরগঞ্জ পাইলট উচ্চ বিদ্যালয় মাঠে মৎস ও প্রাণীসম্পদ মন্ত্রণালয়ের প্রাণীসম্পদ অধিদপ্তরের ডেইরী উন্নয়ন প্রকল্প (এলডিডিপি)র সহযোগিতায় প্রধান অতিথি হিসেবে প্রাণিসম্পদ প্রদর্শনী-২০২১ এর ফিতা কেটে শুভ উদ্বোধন ও আলোচনা সভায় বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান ও সাবেক সংসদ সদস্য মোঃ আমিনুল ইসলাম। উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ আব্দুল কাদের এর সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা মোঃ মহিববুর রহমান। এসময় সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা হিমেল চন্দ্র রায়, উপজেলা আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক নুর ইসলাম নুর উপস্থিত ছিলেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন উপজেলা প্রাণী সম্পদ দপ্তরের ভেটেরিনারি সার্জন ডা. মোঃ ইউনুস আলী।

বোচাগঞ্জ দিনাজপুরঃ
“পুষ্টি, মেধা, দরিদ্র বিমোচন প্রাণিসম্পদ প্রদর্শনীর আয়োজন” এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে দিনাজপুরের বোচাগঞ্জে উপজেলা প্রশাসন ও উপজেলা প্রাণিসম্পদ দপ্তর এর আয়োজনে প্রানিসম্পদ প্রদর্শনী – ২০২১ উদ্বোধন করা হয়। শনিবার (৫ জুন) সকাল ১০.৩০ মিনিটে ফিতা কেটে প্রদর্শনীর উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি সেতাবগঞ্জ পৌরসভার মেয়র মোঃ আব্দুস সবুর। উপজেলা নির্বাহী অফিসার ছন্দা পাল এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মোঃ আফছার আলী ও বীর মুক্তিযোদ্ধা ইউপি চেয়ারম্যান মোঃ জাফরুল্লাহ। অনুষ্ঠানের শুরুতেই স্বাগত বক্তব্য রাখেন উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা ডাঃ মোঃ আব্দুস সালাম। প্রদর্শনীতে খামারীরা, বগনা, গাভী, ষাঁড় গরু, ঔষধ, ফিড, ছাগল, ভেড়া সহ ৪৫টি স্টল করেছে। এসময় সকল সরকারী কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য