বীরগঞ্জে অনলাইনের মাধ্যমে উন্নয়ন কর ব্যবস্থাপনা শুরু

বীরগঞ্জে অনলাইনের মাধ্যমে উন্নয়ন কর ব্যবস্থাপনা শুরু

দিনাজপুর

দিনাজপুর সংবাদাতাঃ দিনাজপুরের বীরগঞ্জে অনলাইনে ভূমি উন্নয়ন কর ব্যবস্থাপনা কার্যক্রম শুরু হয়েছে। বাংলাদেশ সরকার ডিজিটালাইজেশনের মাধ্যমে সবকিছু সাধারণ মানুষের হাতের নাগালের মধ্যে নিয়ে আসছে।এর ফলে ভূমি কর প্রদান ভূমি অফিসে না গিয়ে অর্থাৎ ঘরে বসে কিংবা দেশের বাহির থেকেও ভূমি উন্নয়ন কর প্রদান করতে পারবেন। এর অংশ হিসেবে সরকার ইতোমধ্যে ভূমি মালিকদের হয়রানি ও ভূমি সেবা সহজীকরণে সব কার্যক্রম ডিজিটালাইজড ম্যানুয়াল পদ্ধতিতে।

এই ডিজিটালাইজড পদ্ধতি বাস্তবে রূপ দিতে ভূমি উন্নয়ন কর বা জমির খাজনা ব্যবস্থাকে ডিজিটালাইজড করার কার্যক্রম শুরু করার লক্ষ্যে জমির মালিকদের অনলাইন পদ্ধতি সেবা গ্রহণ করতে ইতোমধ্যে যোগাযোগ মাধ্যম ফেসবুক, মাইকিং সহ বিভিন্ন মাধ্যমে প্রচার-প্রচারণা চালিয়ে যাচ্ছে উপজেলার ভূমি অফিস।

উপজেলা নির্বাহী অফিসার মোঃ আব্দুল কাদের এর নির্দেশনা মোতাবেক নতুন কার্যক্রম শুরু হয়েছে। তাই আগামী জুন থেকে প্রচলিত ম্যানুয়াল পদ্ধতিতে আর ভূমি উন্নয়ন কর আদায় করা হবে না। এবিষয়ে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোঃ ডালিম সরকার সাংবাদিকদের মুঠোফোনে জানান, ডিজিটালাইজেশনের মাধ্যমে ভূমি ব্যবস্থাপনাকে আধুনিকায়ন করে ১টি পৌরসভা ও উপজেলার ১১টি ইউনিয়নের মানুষের দোরগোড়ায় সেবা পৌছে দিতে সরকার এই উদ্যোগ গ্রহণ করেছেন।

এর ফলে চলতি বছরের আগামী ৩০ জুনের মধ্যেই সারাদেশে ভূমি ব্যবস্থপনাকে ডিজিটালাইজেশনের কাজ শেষ হবে। আর জুলাই মাস থেকে কোনো ভূমি মালিককে ভোগান্তি পোহাতে হবে না,হতে হবে না হয়রানির শিকার। ভূমি মালিকের তথ্য অনলাইনে রেজিস্ট্রেশনের জন্য মোবাইল নাম্বার, পাসপোর্ট সাইজের ছবি,জাতীয় পরিচয়পত্র (এনআইডি),পূর্ববর্তী দাখিলার কপি এবং প্রয়োজনের কপি ও দলিল নিয়ে সংশ্লিষ্ট ইউনিয়ন ভূমি অফিসে যোগাযোগ করে ফ্রি রেজিস্ট্রেশন করার জন্য জমি মালিকদের আহবান জানান তিনি।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য