সীমান্তে আবারও পেঁয়াজের দাম বেড়েছে

দিনাজপুর

দিনাজপুর সংবাদাতাঃ দিনাজপুরের হিলিতে আবারও পেঁয়াজের দাম কেজিতে বেড়েছে ১০ থেকে ১৫ টাকা। আইপি (ইমপোর্ট পারমিট) জটিলতার কারনে ভারত থেকে পেঁয়াজ আমদানি বন্ধ থাকার কারনে দাম বেড়েছে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা।

বুধবার (০২ জুন) সরেজমিন হিলি বাজার ঘুরে দেখা গেছে, কিছু দিন আগে হিলি বাজারে আমদানি করা ভারতীয় পেঁয়াজ ৩০ থেকে ৩২ টাকা কেজি বিক্রি হলেও বর্তমানে তা ৪৫ থেকে ৪৮ টাকায়। দেশি পেঁয়াজ এক সপ্তাহ আগে ৩৫ থেকে ৪০ টাকা কেজি বিক্রি হলেও বর্তমানে তা ৫০ থেকে ৫২ টাকায়।

হিলি বাজারের পেঁয়াজ বিক্রেতারা জানান, হিলি স্থলবন্দর দিয়ে গড়ে প্রতিদিন ২৫ থেকে ৩০ ট্রাক পেঁয়াজ আমদানি হতো। যা স্থানীয় চাহিদা মিটিয়ে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে সরবরাহ হতো। এ কারণে পেঁয়াজের দাম কম ছিল। কিন্তু আইপির কারণে এক মাস ধরে হিলি স্থলবন্দর দিয়ে পেঁয়াজ আমদানি বন্ধ রয়েছে।

হিলি স্থলবন্দরের পেঁয়াজ আমদানিকারকরা জানান, ভারত থেকে দেশে পেঁয়াজ আমদানির জন্য যে আইপি ছিল গত ২৯ এপ্রিল তার মেয়াদ শেষ হয়ে গেছে। এর পর নতুন করে আর কোন পেঁয়াজ আমদানির জন্য আইপি না পাওয়ায় হিলি স্থলবন্দর দিয়ে পেঁয়াজ আমদানি বন্ধ হয়ে গেছে। বন্দরের অনেক আমদানিকারক পেঁয়াজ আমদানির জন্য আইপি চেয়ে আবেদন করলেও এখন পর্যন্ত ইস্যু হয়নি। পেঁয়াজের দাম নিয়ন্ত্রণে রাখতে পেঁয়াজ আমদানির অনুমোদন দেওয়া উচিত বলে মনে করেন তারা।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য