হিলিতে স্বাস্থ্যবিধি মানতে অনিহা শ্রমিক ও ভারতীয় ট্রাক চালকদের

হিলিতে স্বাস্থ্যবিধি মানতে অনিহা শ্রমিক ও ভারতীয় ট্রাক চালকদের, দুদিনে আক্রান্ত ১০

দিনাজপুর

দিনাজপুর সংবাদাতাঃ দেশে বিভিন্ন সীমান্ত ঘেষাঁ জেলা গুলোতে করোনা সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় ও ভারতীয় ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়ায় কঠোর স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে হিলি স্থলবন্দর দিয়ে সীমিত পরিসরে চলছে ভারত থেকে পণ্য আমদানি।

প্রথমদিকে স্বাস্থ্যবিধি মেনে এ বন্দর দিয়ে ভারত থেকে ২ শতাধিক পণ্যবাহী ট্রাক প্রবেশ করলেও বন্দরের ব্যবসায়ীদের সিদ্ধান্তে এখন তা কমিয়ে আনা হয়েছে মাত্র ৮০ ট্রাকে। তবে বন্দর অভ্যন্তরে স্বাস্থ্যবিধি মানতে অনিহা বন্দরের শ্রমিক ও ভারতীয় ট্রাক চালকরা।

এ বিষয়ে হিলি পানামা পোর্টের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন প্রতাব মল্লিক জানান,সারাবিশ্বে এখন করোনা মহামারী চলছে। আর এই মহামারীর মধ্যে সকল স্বাস্থ্যবিধি মেনেই আমদানি কার্যক্রম স্বাভাবিক আছে। মানুষের জীবিকা ঠিক রাখতে আমরা কঠোর স্বাস্থ্যবিধি মেনে কার্যক্রম চালিয়ে যাচ্ছি। ইতিমধ্যে ব্যবসায়ীদের সাথে আলোচনা সাপেক্ষে আমদানি সীমিত পরিসরে করা হয়েছে যাতে স্বাস্থ্যবিধির বিষয়টি আমরা নিশ্চিত করতে পারি।

হিলি কাষ্টমসের উপ কমিশনার কামরুল ইসলাম জানান, স্বাস্থ্যবিধি মেনে হিলি স্থলবন্দর দিয়ে আমদানি-রপ্তানি চলছে। তবে আগে যেখানে ২শ ট্রাক বন্দরে প্রবেশ করতো এখন সেখানে আমদানি হচ্ছে ৮০ ট্রাক। এতে রাজস্ব কিছুটা কম আদায় হবে। তবে আমদানি বাড়লে রাজস্বও বাড়ে।

এ অবস্থায় হিলি-হাকিমপুর উপজেলায় হু হু করে বাড়ছে করোনা রোগীর সংখ্যা। গত দুই দিনে (৩১মে ও ১জুন) স্হানীয় ১০ জনের শরীরে করোনা পজিটিভ শনাক্ত হয়েছে। যারফলে চরম আতংকে রয়েছে স্থানীয়রা।

এদিকে মঙ্গলবার স্থানীয় বাংলাহিলি বাজার সরজমিনে ঘুরে দেখা গেছে, বাজারের বিপণিবিতানসহ সব ধরনের দোকান গুলোতে মানা হচ্ছে না স্বাস্থ্যবিধি। সব দোকানের সামনে নাম মাত্র ” নো মাস্ক নো সেল” এর সাইনবোর্ড থাকলেও পণ্য ক্রয় ও বিক্রয় করতে ক্রেতা ও বিক্রেতার মুখে মাস্ক পরতে তেমন দেখা যায়নি।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য