বেলারুশের পাশে থাকবে রাশিয়া

বেলারুশের পাশে থাকবে রাশিয়া

আন্তর্জাতিক

ইউরোপীয় ইউনিয়ন অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করলে বেলারুশের পাশে থাকার প্রতিশ্রুতি দিয়েছে রাশিয়া। এই ধরনের নিষেধাজ্ঞা আসলে মিনস্ককে সব ধরনের সহায়তা করা হবে বলে জানিয়েছে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

গত ২৩ মে গ্রিস থেকে লিথুয়ানিয়াগামী রায়ানএয়ারের একটি বিমানকে মাঝপথে কৌশলে মিনস্কে নামতে বাধ্য করে সাংবাদিক রোমান প্রোতাসেভিচকে (২৬) গ্রেফতার করে বেলারুশ। ভিন্নমতালম্বী ওই সাংবাদিককে গ্রেফতার করতেই ইউরোপের অভ্যন্তরীণ এই ফ্লাইটকে মিনস্কে নামতে বাধ্য করা হয়। পশ্চিমা দেশগুলোর অভিযোগ বেলারুশ বিমান ছিনতাই করেছে। এরপরই ইউরোপের এয়ারলাইন্সগুলো বেলারুশের আকাশসীমা ব্যবহার না করার সিদ্ধান্ত নেয়। একই সঙ্গে বেলারুশের এয়ারলাইন্সগুলোকে ইউরোপের আকাশসীমা ব্যবহার করতে না দেওয়ার সিদ্ধান্ত হয়।

সাংবাদিক আটকের ঘটনায় ইউরোপের চাপের মুখে রয়েছে বেলারুশ। দেশটির ওপর দিয়ে বিমান চলাচল নিয়ন্ত্রণ করার পাশাপাশি মিনস্কের ওপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপের চিন্তাভাবনা চলছে। পুরো পরিস্থিতিতে বেলারুশ সরকারকে গভীর সমর্থন দিয়ে যাচ্ছে রাশিয়া।

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানিয়েছেন, ইউরোপীয় ইউনিয়ন নিষেধাজ্ঞা আরোপ করলে তা প্রতিহত করতে সব ধরনের সহায়তা অব্যাহত রাখবে রাশিয়া।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য