নিরাপত্তার স্বার্থে ক্ষেপণাস্ত্র উন্নয়নের দিকে ঝুঁকছে ইরান

আন্তর্জাতিক

বিদেশি শক্তি মোকাবিলা এবং নিজেদের নিরাপত্তার স্বার্থে ইরান এখন ক্ষেপণাস্ত্র উন্নয়নের দিকে ঝুঁকছে।

দেশটির প্রতিরক্ষামন্ত্রী ব্রিগেডিয়ার জেনারেল আমির হাতামি বলেছেন, ক্ষেপণাস্ত্র শক্তিকে এগিয়ে নেওয়ার বিষয়টিকে এখন তেহরান সর্বোচ্চ অগ্রাধিকার দিচ্ছে। খবর তাসনিম নিউজের।

ইরানের জাতীয় নিরাপত্তা ও পররাষ্ট্রনীতিবিষয়ক সংসদীয় কমিটির সদস্যদের সঙ্গে মঙ্গলবার রাজধানী তেহরানে এক বৈঠকে এ মন্তব্য করেন জেনারেল আমির হাতামি।

ইরানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে দেশটির সামরিক খাতে অর্জিত সাফল্য নিয়ে আয়োজিত এক প্রদর্শনী ঘুরে দেখার পর জাতীয় নিরাপত্তা ও পররাষ্ট্রনীতিবিষয়ক সংসদীয় কমিটির সদস্যদের সঙ্গে মন্ত্রীর বৈঠক হয়।

জেনারেল হাতামি জানান, ভূমি থেকে ভূমিতে নিক্ষেপযোগ্য ক্ষেপণাস্ত্র তৈরির ক্ষেত্রে দেশের ক্ষেপণাস্ত্রব্যবস্থা বিরাট সফল্য অর্জন করেছে। এ ছাড়া ট্যাংক ও সাঁজোয়াযান বিধ্বংসী রকেট তৈরিতেও ইরান বড় রকমের সফলতা পেয়েছে। এতে দেশের স্থলযুদ্ধের শক্তি বেড়েছে অনেকগুণ।

সাম্প্রতিক বছরগুলোতে ইরান ক্ষেপণাস্ত্র উৎপাদনের স্থাপনাগুলোকে উন্নত করেছে এবং প্রতিপক্ষের বিরুদ্ধে ক্ষেপণাস্ত্র মোতায়েন করেছে। এ ছাড়া ২০২০ সালের জানুয়ারিতে ইরানি সামরিক বাহিনী ইরাকে মার্কিন নিয়ন্ত্রিত দুটি ঘাঁটিতে সফলভাবে ক্ষেপণাস্ত্র হামলা চালায়।