৬০ সেকেন্ডেই করোনা পরীক্ষা

৬০ সেকেন্ডেই করোনা পরীক্ষা!

আন্তর্জাতিক

করোনা ভাইরাসে আক্রান্ত কিনা তা জানা যাবে ৬০ সেকেন্ড বা এক মিনিটেরও কম সময়ে। এমনই একটি যন্ত্র আবিষ্কার করে তার পরীক্ষা করছে ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিঙ্গাপুর।

এটি এমন একটি যন্ত্র যাতে কাউকে তার নিশ্বাস-প্রশ্বাসের পরীক্ষা করা হয়। তা থেকে ৬০ সেকেন্ডেরও কম সময়ের মধ্যে সংশ্লিষ্ট ব্যক্তি করোনায় আক্রান্ত কিনা তা জানা সম্ভব বলে দাবি করছে কর্তৃপক্ষ। এই পদ্ধতির পরীক্ষা অস্থায়ীভিত্তিতে অনুমোদন দিয়েছে সিঙ্গাপুর কর্তৃপক্ষ।

এ যন্ত্রটির নাম দেয়া হয়েছে ব্রিথোনিক্স। বর্তমানে মালয়েশিয়ার সঙ্গে সংলগ্ন সীমান্তের একটি শহরে এ পদ্ধতির পরীক্ষা চালানো হচ্ছে। করোনা ভাইরাসের দ্রুততম পরীক্ষার পাশাপাশি এই পদ্ধতিতে শ্বাসপ্রশ্বাসের বিশ্লেষণও করা হচ্ছে।

এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। এতে বলা হয়েছে, এ পদ্ধতিতে প্রতিটি পরীক্ষার খরচ পড়বে ৫ থেকে ২০ সিঙ্গাপুরি ডলার। গত বছর এই যন্ত্রটি উদ্ভাবনকারী কোম্পানি বলেছে, সিঙ্গাপুর ভিত্তিক পাইলট ক্লিনিক্যাল পরীক্ষায় এতে শতকরা কমপক্ষে ৯০ ভাগ সঠিক ফল দিয়েছে। এতে অনুমোদন নিশ্চিত করেছে হেলথ সায়েন্স অথরিটি। বলা হয়েছে, এই পদ্ধতিতে মুখ বসিয়ে ফুঁ দেয়ার জন্য পাইপের মতো একটি জায়গা আছে। সেখান দিয়ে ফুঁ দিলে মেশিনই সেই ফুঁ বিশ্লেষণ করবে এবং জানিয়ে দেবে কেউ করোনা ভাইরাসে আক্রান্ত কিনা।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য