গ্রেফতারের পর প্রথমবার জনসম্মুখে সু চি

গ্রেফতারের পর প্রথমবার জনসম্মুখে সু চি

আন্তর্জাতিক

গত ১ ফেব্রুয়ারি জান্তা সরকার কর্তৃক গ্রেফতার হওয়ার পর এই প্রথমবারের মতো প্রকাশ্যে এলেন মিয়ানমারের গণতান্ত্রিক নেত্রী অং সান সু চি। সোমবার (২৪ মে) স্বশরীরে তিনি আদালতে উপস্থিত হয়েছেন। আইনজীবীর বরাত দিয়ে এ খবর প্রকাশ করেছে বার্তা সংস্থা রয়টার্স।

সু চির আইনজীবী থৈ মং মাং জানান, আজ আদালতে সুচিকে বেশ সুস্থ মনে হয়েছে। শুনানি শুরু হওয়ার আগে অন্তত ৩০ মিনিট ধরে তিনি তার আইনী দলের সঙ্গে বৈঠক করেন।

৭৫ বছর বয়সী মিয়ানমারের গণতান্ত্রিক নেত্রীর বিরুদ্ধে অভিযোগ, তিনি অবৈধভাবে ওয়াকি-টকি রেডিওর মালিকানা নিয়েছেন এবং রাষ্ট্রের গোপনীয়তা আইন লঙ্ঘন করেছেন। গত ১ ফেব্রুয়ারি জান্তা সরকার কর্তৃক ক্ষমতা দখলের দিনই তাকে গ্রেফতার করা হয়। দেশটিতে এখন পর্যন্ত চার হাজারের অধিক নাগরিককে গ্রেফতার করা হয়েছে।

থৈ মং মাং রয়টার্সকে আরো জানান, আইনী দলের সঙ্গে বৈঠকে অং সান সু চি বলেছেন, জনগণের জন্যই তার দল ন্যাশনাল লীগ ফর ডেমোক্রেসির জন্ম হয়েছে। সুতরাং, জনগণ যতদিন আছে দলও ততদিন থাকবে।

দেশটির রাজনৈতিক বন্দিদের গোষ্ঠী জন্য সহায়তা সমিতির তথ্যমতে, মিয়ানমারে জান্তা সরকার বিরোধী বিক্ষোভে এখন পর্যন্ত ৮০০ এর বেশি লোক নিহত হয়েছেন। এ ছাড়া বন্দি করা হয়েছে চার হাজারের অধিক।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য