পঞ্চগড় বোদায় বাদাম চাষের বাম্পার ফলনের সম্ভাবনা

পঞ্চগড় বোদায় বাদাম চাষের বাম্পার ফলনের সম্ভাবনা

রংপুর বিভাগ

মোঃ লিহাজ উদ্দীন মানিক, বোদা (পঞ্চগড়) থেকেঃ পঞ্চগড়ের বোদায় চলতি মৌসুমে বাদাম চাষের বাম্পার ফলনের সম্ভাবনা দেখা দিয়েছে। অন্য ফসলের তুলনায় খরচ কম, দাম ভালো পাওয়ায় বাদামের চাষ প্রতি বছর বৃদ্ধি পাচ্ছে।

চাষিরা সময়মতো দাম পাওয়ায় দিন দিন বাদাম চাষে আগ্রহ বাড়ছে। উপজেলা কৃষি বিভাগের তথ্য মতে, চলতি মৌসুমে এ উপজেলায় বাদাম চাষের লক্ষ্যমাত্রা ছিল ৩৪০০ হেক্টর জমিতে। লক্ষ্যমাত্রার চেয়ে অনেক বেশি জমিতে বাদাম চাষ হয়েছে।

উপজেলা ঘুরে দেখা যায়, বাদামের মাঠ সবুজে ভরে উঠেছে। এ সময় কথা হয় মাড়েয়া বামনহাট ইউনিয়নের বাদাম চাষি শরিফুল ইসলাম, আমিনুল ইসলাম ও রবিউল আলমের সাথে। তাদের সাথে কথা বলে জানা যায়, এ এলাকার জমি বাদাম চাষের উপযোগী হওয়ায় অন্য ফসল চাষের চেয়ে বাদাম চাষ করে তাঁরা বেশী লাভবান বলেই বাদাম চাষ করছেন।

তাঁরা আরও বলেন, বাদাম চাষে বিঘা প্রতি খরচ হয় ৮ হতে ১০ হাজার টাকা। বাদাম উৎপাদনে সময় লাগে ৪ মাস পর্যন্ত। প্রতি বিঘায় বাদাম পাওয়া যায় ৮ হতে ১০ মণ। এতে কৃষকরা বেশ লাভবান হচ্ছেন। উপজেলার সাকোয়া ইউনিয়নের গিদাল পাড়ার বাদাম চাষি মোজ্জামেল হক জানান, সে পাঁচ একর জমিতে বাদাম চাষ করেছে। এ বছর দাম ভাল পেলে প্রায় এক লক্ষ টাকা তার বাদান থেকে লাভ হবে বলে তিনি আশা করেন। গত বছর বাদামের সর্বোচ্চ মূল্য ছিল ২৮০০ থেকে ৩০০০ টাকা।

বাদামের মূল্য ভালো পাওয়ায় কৃষকরাও খুশি। চলতি মৌসুমে বাদাম এর মণ প্রতি ২২০০ থেকে ২৪০০ টাকায় বিক্রি করতে পারবে বলে কৃষকরা আশা করছেন। উপজেলা কৃষি অফিসার আল মামুন অর রশিদ জানান, বাদাম চাষে কৃষকের খরচ কম, ফলন ও দাম ভালো পাওয়ায় বাদাম চাষে কৃষকের আগ্রহ বাড়ছে। এজন্য বাদাম চাষে লক্ষ্যমাত্রা প্রতিবছর ছাড়িয়ে যাচ্ছে। উপজেলা কৃষি বিভাগ বাদাম চাষিদের সব ধরনের সহযোগিতা ও পরামর্শ প্রদান করছেন।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য