মিয়ানমারে ১ লাখ ২৫ হাজার স্কুল শিক্ষক বরখাস্ত

মিয়ানমারে ১ লাখ ২৫ হাজার স্কুল শিক্ষক বরখাস্ত

আন্তর্জাতিক

গত ফেব্রুয়ারিতে সামরিক অভ্যুত্থানের বিরোধিতা করে আন্দোলনে যোগ দেওয়ার জন্য মিয়ানমারে প্রায় ১ লাখ ২৫ হাজার ৯০০ স্কুল শিক্ষককে সাময়িক বরখাস্ত করা হয়েছে বলে জানিয়েছেন মিয়ানমারের শিক্ষক ফেডারেশনের একজন কর্মকর্তা।

বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এমনটি বলা হয়।শনিবার মিয়ানমারের শিক্ষক ফেডারেশনের এক কর্মকর্তার বরাত দিয়ে এ তথ্য জানানো হয়। একই সঙ্গে ১৯ হাজার ৫০০ জন বিশ্ববিদ্যালয় কর্মকর্তা-কর্মচারীকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে। দেশটিতে নতুন বছরে স্কুল শুরুর কয়েকদিন আগে বরখাস্তের এমন ঘটনা ঘটলো।

দেশের এক দশকের গণতন্ত্রকে পূনরুদ্ধারের জন্য এ দিন শিক্ষক এবং অভিভাবকরা স্কুলের কর্মকাণ্ড থেকে নিজেদের সরিয়ে রাখার সিদ্ধান্ত নিয়েছিলেন। দুই বছর আগের এক তথ্য অনুযায়ী, মিয়ানমারে প্রায় ৪ লাখ ৩০ হাজার স্কুল শিক্ষক রয়েছেন। দেশটির এক শিক্ষক বলেন, ‘সামরিক সরকার এমন ঘোষণার মাধ্যমে দেশের মানুষকে কাজে ফিরে আসার হুমকি দিচ্ছেন।

কারণ তারা যদি এতোগুলো মানুষকে এক সঙ্গে গুলি করে মেরে ফেলেন তাহলে সম্পূর্ণ সিস্টেমটাই ধ্বংস হয়ে যাবে।’ কাজে ফিরে আসলে এই ঘোষণা তুলে নেয়া হবে বলে তাকে আশ্বস্ত করা হয়েছিল বলেও জানান তিনি। উল্লেখ্য, গত বছরের নভেম্বরে নির্বাচনে ব্যাপক কারচুপি হয়েছে যাতে দেশটির নেতা অং সান সুচি এবং তার দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি (এনএলডি) পুনঃনির্বাচিত হয় এবং সরকার গঠন করে এমন অভিযোগ এনে দেশটির সশস্ত্র বাহিনী গত ১লা ফেব্রুয়ারি মিয়ানমারে সামরিক অভ্যুত্থান ঘটায়।

এরপরই দেশটির সেনাবাহিনী এক বছর ব্যাপী জরুরি অবস্থা জারি করে। তখন থেকে মিয়ানমার, যা বার্মা নামেও পরিচিত, জুড়ে গণবিক্ষোভ চলছে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য