পঞ্চগড় বোদায় সোনালী আশঁ পাটের সুদিন ফিরে আসার সম্ভাবনা

পঞ্চগড় বোদায় সোনালী আশঁ পাটের সুদিন ফিরে আসার সম্ভাবনা

রংপুর বিভাগ

মোঃ লিহাজ উদ্দীন মানিক, বোদা (পঞ্চগড়) থেকেঃ পঞ্চগড়ের বোদায় সোনালী আশঁ বলে খ্যাত পাটের সুদিন ফিরে আসার সম্ভাবনা দেখা দিয়েছে। চলতি মৌসুমে এ উপজেলায় পাট চাষ বৃদ্ধি পেয়েছে। উপজেলা কৃষি অফিস সুত্রে জানা যায় চলতি মৌসুমে পাট চাষের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১৩০০ হেক্টর। লক্ষ্যমাত্রা অর্জিত হয়েছে ১৫০০ হেক্টর।

গত কয়েক বছর ধরে যে কৃষকরা পাট চাষ ছেড়ে দিয়েছেন, সেই সব কৃষক আবার নতুন করে পাট চাষের দিকে ঝুকে পড়েছে। কৃষকদের সাথে করা বলে জানা যায় বাজারে পাটের মুল্য কম থাকায় পাট চাষে লোকসান হওয়ায় অনেক কৃষক পাট চাষ ছেড়ে দিয়েছেন। কিন্তু বর্তমানে পাটের বাজার মুল্য ভাল হওয়ায় কৃষকরা আবার পাট চাষ শুরু করেছেন।

পাট চাষে কৃষকদের মধ্যে নতুন আশার সঞ্চালন সৃষ্টি হয়েছে। বর্তমান কৃষকরা যে ফসলের দাম ভাল সেই সব ফসল চাষের দিকে ঝুকে পড়েছেন। আবহাওয়া আনুকুলে থাকায় এবার পাট চাষের বাম্পার ফলনের আশা করছেন পাট চাষিরা।

এ ব্যপারে উপজেলা কৃষি অফিসার আল মামুন অর রশিদ জানান, গত কয়েক বছর ধরে বাজারে পাটের দাম ভাল না থাকায় এ উপজেলার পাট চাষীরা পাট চাষে আগ্রহ হারিয়ে ফেলেছিল। কিন্তু গত বছর বাজারে পাটের দাম অনেক বৃদ্ধি পেয়েছে। পাটের দাম বৃদ্ধির সাথে সাথে কৃষকরা আবার নতুন করে পাট চাষ শুরু করেছেন। উপজেলা কৃষি বিভাগ পাট চাষীদের বিভিন্ন প্রকারের সহযোগিতা প্রদান করছেন বলে তিনি জানান।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য