রাশিয়ার গ্যাস পাইপলাইনের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহার যুক্তরাষ্ট্রের

রাশিয়ার গ্যাস পাইপলাইনের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহার যুক্তরাষ্ট্রের

আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন রাশিয়া ও জার্মানির মধ্যে গ্যাস পাইপলাইন বানাতে কাজ করা কোম্পানির ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিয়েছে।

নর্ড স্ট্রিম ২ এজি নামের কোম্পানিটির প্রধান নির্বাহী ম্যাথিয়াস ওয়ার্নিগের ওপর থেকেও নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিয়েছে তারা।

রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা বিষয়ে কংগ্রেসকে দেওয়া মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক প্রতিবেদনে এসব পদক্ষেপের কথা জানানো হয়েছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে বিবিসি।

সমালোচকরা বলছেন, রাশিয়ার আর্কটিক থেকে বাল্টিক সাগরের নিচ দিয়ে জার্মানিতে গ্যাস পৌঁছানোর পাইপলাইনটি চালু হলে ইউরোপের ওপর রাশিয়ার প্রভাব বাড়বে।

পাইপলাইনটির ৯৫ শতাংশের বেশি কাজ শেষ হয়ে গেছে। চলতি বছরের শেষদিকেই এটি চালু হতে পারে বলে প্রত্যাশা জার্মানি-রাশিয়ার।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিবেদনে বলা হয়েছে, নর্ড স্ট্রিম ২ এজি ও ওয়ার্নিগ নিষেধাজ্ঞা দেওয়ার মতো কর্মকাণ্ডে জড়িত থাকলেও যুক্তরাষ্ট্রের জাতীয় স্বার্থেই কোম্পানিটি ও এর প্রধান নির্বাহীকে ছাড় দেওয়া প্রয়োজন।

এক সময় পূর্ব জার্মানিতে গোয়েন্দা হিসেবে কর্মরত ওয়ার্নিগ রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ঠ বন্ধু হিসেবে পরিচিত।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় নর্ড স্ট্রিম ২ পাইপলাইন নির্মানে জড়িত রাশিয়ার ৪টি জাহাজের ওপরও নিষেধাজ্ঞা দিয়েছিল; যদিও এ নিষেধাজ্ঞাগুলো পাইপলাইনটির কাজ বন্ধে যথেষ্ট নয় বলে বিরোধীরা আগে থেকেই বলে আসছিলেন।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন আগে বলেছিলেন, তিনি এই এক হাজার ১০০ কোটি ডলারের প্রকল্পের বিরোধী।

সেনেটে নিজের নিয়োগ নিয়ে হওয়া শুনানিতে যুক্তরাষ্ট্রের এখনকার পররাষ্ট্র মন্ত্রী অ্যান্টনি ব্লিংকেনও নর্ড স্ট্রিম ২ এর কাজ থামাতে ‘যা যা করা সম্ভব, তা করার ব্যাপারে দৃঢ়প্রতিজ্ঞ’ থাকবেন বলে জানিয়েছিলেন।

বাইডেন প্রশাসনের কর্মকর্তারা এখন বলছেন, জার্মানির সঙ্গে সম্পর্ক খারাপ হওয়ার ঝুঁকি এড়াতেই তাদের এ সিদ্ধান্ত নিতে হয়েছে।

নর্ড স্ট্রিম ২ কোম্পানি ও এর প্রধান নির্বাহীর ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহারের ঘোষণা দিয়ে রিপাবলিকানদের পাশাপাশি দলের ভেতরকার কট্টরপন্থিদেরও তুমুল সমালোচনার মুখে পড়েছেন বাইডেন। তবে রাশিয়া ও জার্মানি এ পদক্ষেপকে স্বাগত জানিয়েছে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য