পঞ্চগড়ের তেঁতুলিয়া মরিচ ক্ষেতে থেকে গন্ধগোকুলের ছানা উদ্ধার

পঞ্চগড়ের তেঁতুলিয়া মরিচ ক্ষেতে থেকে গন্ধগোকুলের ছানা উদ্ধার

রংপুর বিভাগ

পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলার দেবগনড় এলাকায় বিলুপ্ত প্রজাতির গন্ধগোকুলের তিনটি ছানা উদ্ধার করা হয়েছে। দেবনগড় ইউনিয়নের ব্রহ্মতল এলাকার একটি মরিচক্ষেত থেকে ছানা তিনটি উদ্ধার করেন স্থানীয় এক ছাত্রলীগ নেতা।

স্থানীয়রা জানায়, গতকাল বিকালে দেবগনড় ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি নুর আলমের ক্ষেতে মরিচ তুলছিলেন কয়েকজন নারী। এক পর্যায়ে ক্ষেতের মাঝখানে একটি গর্তে গন্ধগোকুল দেখতে পান তারা। মানুষের উপস্থিতি টের পেয়ে মা গন্ধগোকুলটি একটি ছানা নিয়ে পালিয়ে যায়। গর্তে থাকা বাকি তিনটি ছানা অসুস্থ হয়ে পড়ে ছিল। পরে ছাত্রলীগ নেতা নুর আলম ছানা তিনটিকে উদ্ধার করে বাড়ি এনে খাবার দেন। ছানাগুলোর গায়ের রঙ ধূসরের মাঝে কালো দাগটানা। এদিকে এ খবর ছড়িয়ে পড়লে গন্ধগোকুলের ছানা দেখতে ভিড় জমান স্থানীয়রা।

নুর আলম বলেন, ‘ছানা তিনটি খাদ্য সংকটে হয়তো অসুস্থ হয়ে পড়েছিল। নড়াচড়া করতে পারছিল না। আমি তাদের বাড়িতে এনে খাবার দিই। এখন তারা পুরোপুরি সুস্থ। বনবিভাগের কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করছি। তাদের পরামর্শ নিয়ে ছানা তিনটির বিষয়ে সিদ্ধান্ত নেবো।’

বনবিভাগ সূত্রে জানা যায়, গন্ধগোকুল নিশাচর প্রাণী। খাটাশের বিভিন্ন প্রজাতির মধ্যে এরাই মানুষের কাছাকাছি থাকে। মূলত ফলখেকো হলেও ছোট প্রাণী এবং তাল-খেজুরের রস খায়। এরা ইঁদুর ও ফসলের ক্ষতিকর পোকামাকড় খেয়ে কৃষকের উপকার করে থাকে। বর্তমানে এই প্রজাতিটি বাংলাদেশে সংরক্ষিত।

সামাজিক বনবিভাগ পঞ্চগড়ের রেঞ্জ কর্মকর্তা হৃষিকেশ চন্দ্র রায় বলেন, গন্ধগোকুল আমাদের দেশে বিলুপ্ত প্রজাতির প্রাণী।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য