দিনাজপুর জুড়ে সাংবাদিক রোজিনা ইসলামের নিঃশর্ত মুক্তির দাবিতে প্রতিবাদের ঝড়

দিনাজপুর জুড়ে সাংবাদিক রোজিনা ইসলামের নিঃশর্ত মুক্তির দাবিতে প্রতিবাদের ঝড়

দিনাজপুর

দিনাজপুর সংবাদাতাঃ প্রথম আলোর জ্যেষ্ঠ প্রতিবেদক সাংবাদিক রোজিনা ইসলামকে হেনস্তা , তার রিরুদ্ধে মামলা দায়েরের প্রতিবাদ এবং মুক্তির দাবীতে মানব বন্ধন করেছে দিনাজপুরের সাংবাদিকসহ বিভিন্ন সামাজিক এবং পেশাজীবি সংগঠনের প্রতিনিধিরা । দিনাজপুর সাংবাদিক ইউনিয়ন ও ফটো জার্নালিষ্ট এসোসিয়েশনের ব্যানারে আজ বৃহস্পতিবার সকাল সাড়ে ১১টায় প্রেসক্লাবের সামনের সড়কে সাংবাদিকরা মানব বন্ধনে রোজিনার বিরুদ্ধে দায়ের করা মিথ্যা মামলা প্রত্যাহার, ঘটনায় জড়িতদের সাময়িক বরখাস্ত করে বিচার বিভাগীয় তদন্ত কমিটি গঠনের দাবী জানানো হয়।

এসময় বক্তারা বলেন সভায় স্বাস্থ্য মন্ত্রণালয়ে পেশাগত দায়িত্বপালন করতে গিয়ে দুর্নীতিবাজ কর্মকর্তারা সাংবাদিক রোজিনা ইসলামকে প্রায় ৬ ঘন্টা ধরে আটকে রেখে হেনস্তা করে। রোজিনা ইসলাম একজন সিনিয়র অনুসন্ধ্যানিকুলক সাংবাদিক। স্বাস্থ্য মন্ত্রনালয় এ সময়ের সবচেয়ে আলোচিত/সমালচিত মন্ত্রনালয়। সেই মন্ত্রনালয়ের অনিয়ম নিয়ে একাধীক সংবাদ প্রকাশ করায় তাকে জেলে পাঠানো হয়েছে। আমরা তার নিঃশর্ত মুক্তি সহ সাংবাদিকদের কন্ঠরোধ করার জন্য ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলে প্রধান মন্ত্রীর সুদৃষ্টি কামনা করা হয়। এ ধরনের ঘটনায় স্বাধীন সাংবাদিকতার ওপর হুমকিস্বরূপ বলে মনে করেন সুশীল সমাজের প্রতিনিধিরা। অন্যথায় দিনাজপুর সাংবাদিক ইউনিয়নের ব্যানারে দূর্বার আন্দোলন গড়ে তোলা।

এসময় বক্তব্য রাখেন প্রেসক্লাবের সভাপতি স্বরুপ বকসী বাচ্চু , দিনাজপুর সাংবাদিক ইউনিয়নের আহ্বায়ক গোলাম নবী দুলাল , ফটো জার্নালিষ্ট গোলাম মোস্তফা, আমাদেও সময়ের রতন সিং , দেশ টিভির আবুল কাসেম, চ্যানেল আইয়ের শাহ আলম শাহী , এশিয়ান টিভির রফিকুল ইসলাম ফুলাল, প্রথম আলোর রাজিউর রহমান রাজু , দৈনিক প্রতিদিনের আব্দুর রাজ্জাক প্রমুখ।

এসময় উপস্থিত ছিলেন, ইন্ডিপেন্ডেন্ট টিভির প্রতিনিধি সালাউদ্দিন আহমেদ, ডেইলী ষ্টারের কংকন কর্মকার, বিএসএস রোস্তম আলী মন্ডল ,কুমার দাস ঝন্টু, আজকের সংবাদ জিন্নাত হোসেন ,এসএটিভির খাদেমুল ইসলাম, দৈনিক সৃজনীর নির্বাহী সম্পাদক মমিনুল হাসান মমিন, জিটিভির তনুজা শারমিন তনু,দি এশিয়ানএইজ মোফাসিরুল রাশেদ মিলন,বিটিভির মনোয়ারুল ইসলাম মনা, দৈনিক নওরোজ বাবু আহমেদ, সৃজনীর বার্তা সম্পাদক মাহবুব আহমেদ, নিউ নেশন ইফতেখার আহমেদ পান্না,জয়যাত্রা টিভি মিজানুর রহমান,সকালের সময়ের মাসুদ রেজা হাই, বাংলাদেশ প্রতিদিনের রেজাউল ইসলাম,দৈনিক সময়ের আলোর নিজস্ব প্রতিবেদক আব্দুর রাজ্জাক, দৈনিক গণজাগরন মিজানুর রহমান , পুজা উদযাপন পরিষদেও সাধারন সম্পাদক উত্তম কুমার, ফটো জার্নলিষ্ট আরমান হোসেন, ফটো জার্নলিষ্ট মনজিদ আলম শিমুল, ফটো জার্নলিষ্ট মামুন, ফটো জার্নলিষ্ট, সাব্বি , ফটো জার্নলিষ্ট আব্দুস সালাম,ফটো জার্নলিষ্ট দুলু, ফটো জার্নলিষ্ট শিপলু , ফটো জার্নলিষ্ট পাপ্পু, প্রমুখ।

খানসামা, দিনাজপুরঃ দিনাজপুরের খানসামা উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ আবু হাতেম এর দায়িত্ব গ্রহণের দুই বছর পূর্তি উপলক্ষে সাংবাদিকদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার দুপুর ১২ টায় উপজেলা পরিষদের চেয়ারম্যান আবু হাতেম এর কার্যালয়ে মতবিনিময় সভায় তিনি বলেন, আমি নিজে শারীরিকভাবে অসুস্থ। আমি ওপেন হার্ট সার্জারি করছি। করোনায় আক্রান্ত ছিলাম। এজন্য আমি অনেক সময় মানুষের কাছে যাইতে পারতেছিনা। ভিড়ের মধ্যে যাচ্ছি না। উপজেলার সর্বস্তরের মানুষের কাছে দোয়া চাচ্ছি যেন আগামী ৩বছর থাকার কারণে আমি সকলের দোয়া এবং আশীর্বাদ কামনা করছি।

এ সময় উপস্থিত ছিলেন উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান আফরোজা পারভিন, খানসামা উপজেলা প্রেসক্লাবের সভাপতি তাজ ফারাজুল ইসলাম চৌধুরী, সাধারণ সম্পাদক নুরনবী ইসলাম, খানসামা প্রেসক্লাবের সভাপতি মোজাফফর হোসেন, সহ-সভাপতি তফিজ উদ্দিন, সাধারণ সম্পাদক সিকান্দার আলী কাবুল, খানসামা উপজেলা প্রেসক্লাবের প্রচার সম্পাদক ইসলাম এস এম রকি, মহিলা বিষয়ক সম্পাদক নুপুর নাহার তাক চৌধুরী, সদস্য ভূপেন্দ্র রায়, সাংবাদিক আমিনুল ইসলাম, এম এইচ মুন্না, গোলাম কিবরিয়া রনি প্রমূখ

বীরগঞ্জ, দিনাজপুরঃ দিনাজপুরের বীরগঞ্জে সাংবাদিক ঐক্য পরিষদের আয়োজনে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার বেলা ১১টায় বিজয় চত্বরে দৈনিক প্রথম আলোর সিনিয়র রিপোর্টার রোজিনা ইসলামকে সচিবালয়ে ৬ ঘন্টা আটকে রেখে হেনস্তা করা ও তার উপরে মিথ্যা মামলা প্রত্যাহার করে নিঃশর্ত মুক্তি এবং দোষী কর্মকর্তাদের শাস্তির দাবিতে বীরগঞ্জ সাংবাদিক ঐক্য পরিষদের সভাপতি মোঃ আবেদ আলীর সভাপতিত্বে মানববন্ধন ও প্রতিবাদ সভায় বক্তব্য রাখেন সাংবাদিক মো. শাহিনুর ইসলাম, মো. মাজেদুর রহমান, মো: মোশাররফ হোসেন, মো.সিদ্দিক হোসেন, মো. নাজমুল ইসলাম মিলন, রেজা মো. তৌফিক, রতন ঘোষ পিযুষ, দশরথ রায় বাবুল, মো: ছকিমুদ্দিন, মো. মাহাবুবুর রহমান আংগুর, নিতাই সাহা লেলিন, উত্তম শর্মা, মো. তোফাজ্জল হোসেন, বিকাশ ঘোষ, রনজিৎ সরকার রাজ, আব্দুল জলিল,প্রদীপ রায় জিতু, মোজাম্মেল হক, কার্ত্তিক ব্যানার্জী সহ আরো অনেকে।

মানববন্ধন ও প্রতিবাদ সভায় বক্তারা বলেন, প্রথম আলোর জেষ্ঠ্য প্রতিবেদক রোজিনা ইসলাম একজন আন্তর্জাতিক পুরস্কার প্রাপ্ত অনুসন্ধানী রিপোর্টার। স্বাস্থ্য মন্ত্রনালয়ে তাকে ৬ ঘন্টা আটকে রেখে শারীরিক ও মানসিক ভাবে হেনস্তা করে তার নামে মিথ্যা মামলা দেয়া হয়েছে। এ ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বক্তারা আরো বলেন, অবিলম্বে রোজিনা ইসলাম এর উপরে মিথ্যা মামলা প্রত্যাহার ও নিঃশর্ত মুক্তি দিতে হবে। রোজিনা ইসলাম কে মিথ্যা মামলা প্রত্যাহার ও নিঃশর্ত মুক্তি দেয়া না হলে সারা দেশের ন্যায় বীরগঞ্জে ও কঠোর অবস্থান নেবে সাংবাদিকরা।

হিলি, দিনাজপুরঃ প্রথম আলোর সাংবাদিক রোজিনা ইসলামকে স্বাস্থ্য মন্ত্রনালয়ে আটকে রেখে হেনস্তা ও আটকের প্রতিবাদ এবং দোষী কর্মকর্তা কর্মচারীদের অপসারনসহ দৃষ্টান্তমুলক শাস্তির দাবীতে দিনাজপুরের হিলিতে মানববন্ধন করেছে সাংবাদিরা।

হাকিমপুর প্রেসক্লাবের আয়োজনে বৃহস্পতিবার সকাল ১১টায় প্রেসক্লাবের সামনের সড়কে ঘন্টাব্যাপী মানববন্ধন পালন করেন সাংবাদিকরা। এতে বক্তারা অবিলম্বে সাংবাদিক রোজিনা ইসলামকে মুক্তি দেওয়া , মিথ্যা মামলা প্রত্যাহারসহ ওই ঘটনায় দোষী কর্মকর্তা কর্মচারীদের অপসারনসহ দৃষ্টান্তমুলক শাস্তির দাবী জানান অন্যথায় বৃহত্তর আন্দোলনের হুশিয়ারী দেন তারা।

হাকিমপুর প্রেসক্লাবের সভাপতি গোলাম মোস্তাফিজার রহমানের সভাপতিত্বে এতে উপস্থিত ছিলেন সাধারন সম্পাদক আনোয়ার হোসেন, সাবেক সভাপতি জাহিদুল ইসলাম, ধর্ম ও ক্রিড়া সম্পাদক আব্দুল আজিজ, হিলি টিভি রিপোটার্স ইউনিটির সভাপতি সালাহউদ্দিন বকুল, সাধারন সম্পাদক হালিম আল রাজীসহ বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ায় কর্মরত সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য