সাংবাদিক রোজিনাকে নির্যাতন এবং মিথ‍্যে মামলা দিয়ে গ্রেফতারের প্রতিবাদে দিনাজপুরে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ

সাংবাদিক রোজিনাকে নির্যাতন এবং মিথ‍্যে মামলা দিয়ে গ্রেফতারের প্রতিবাদে দিনাজপুরে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ

দিনাজপুর

দিনাজপুর সংবাদাতাঃ ১৯মে সকালে কালিতলাস্থ দিনাজপুর প্রেসক্লাবের আয়োজনে প্রেসক্লাবের সম্মুখে প্রথম আলোর সিনিয়র সাংবাদিক রোজিনা ইসলামের উপর নির্যাতন এবং মিথ‍্যে মামলা দিয়ে গ্রেফতারের প্রতিবাদে ও তার নিঃশর্ত মুক্তির দাবীতে মানবন্ধন প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

উক্ত মানব বন্ধন ও প্রতিবাদ সমাবেশে বক্তারা বলেন “সত‍্যি বললে বা লিখলে গুরু বেজার”।সত‍্যি বলার বা লিখার বাকশক্তিকে রুদ্ধ করে দেয়া হয়েছে ডিজিটাল নিরাপত্তা আইন দিয়ে।দেশকে দুর্নীতিমুক্ত করতে হলে সাংবাদিকদের কলমের স্বাধীনতা দিতে হবে।সভা সেমিনারে মঞ্চে উঠে সাংবাদিকদের প্রশংসায় সু উচ্চ স্বরে বলে সাংবাদিকরা সমাজের বিবেক সমাজের দর্পন।

এ সব মিথ‍্যে আশ্বাস আর শান্তনা দিয়ে সাংবাদিকদের লেখনীর চেতনাশক্তিকে আরো স্থবির করে দিয়েছে।দেশ তখনি দূর্নিতিমুক্ত হবে যখন সাংবাদিকদের লেখনি বা বাকশক্তির দ্বার উন্মুক্ত হবে। দেশ ও জনগনের স্বার্থ ও ন‍্যায‍্য অধিকার নিয়ে মুখ ফুটে বলতে বা লিখতে পারবে তবেই হয়ে উঠবে দূর্নীতি মুক্ত সমাজ ও দেশ।

মন্ত্রী,এমপি,আমলা,পুলিশ তো দুরের কথা এখনত একজন সন্ত্রাসী, পাতী নেতার কুকর্মের ঘটনাও যদি তুলে ধরা হয় সে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা বা মানহানির মামলার ভয় দেখায়।এটাই আমাদের বর্তমান প্রেক্ষাপট হয়ে দাড়িয়েছে। এর পিছনে আরেকটি বড় কারন হচ্ছে কিছু তোষামদকারী লেজুর বিত্তি সাংবাদিকের কারনেই আজ সাংবাদিকরা অবহেলিত আর নির্যাতিত। আজকে আমি অমুক তমুক এই পরিচয়টা দশজনের কাছে বিশ্বের কাছে তুলে ধরে পরিচয় করিয়ে দেয় ঐ সাংবাদিক। অথচ এই সাংবাদিকরাই আজ নির্যাতিত।আবহমান কাল থেকে বর্তমান অবদি যত দূর্লোভ ছবি ঘটনা আর প্রামান‍্য চিত্র দেখেন বা শুনেন তাও ঐ সব ত‍্যাগী সাংবাদিকেরই অবদান। আর এই সাংবাদিকরাই অনিয়মের সামান‍্য চিত্র তুলে ধরতে গেলেই হয়ে যান সারথি মহাসারথিরা গুরু বেজার।

প্রথম আলোর একজন সিনিয়র সাংবাদিক রোজিনা ইসলাম এমন কি সে অপরাধ করেছিল যে কারনে তাকে শারিরীক নির্যাতনের পর মামলা দেয়া হয়।তাহলে কি কেউ অন‍্যায় করলে বা দূর্নিতী করে জনগনের সাথে প্রতারনা করলে সে সত‍্যিটা জানতে চাওয়া যাবে না বা সত‍্যিটা লিখনীর মাধ‍্যমে প্রকাশ করা যাবে না।আর করলেই হতে হবে নির্যাতন ও মিথ‍্যে মামলার স্বীকার।এই কি আমাদের গনতন্ত্র।

আজকে যারা দূর্নীতি করছে তার কার সাথে করছে এদেশের সাধারন জনগনের সাথে করছে এদেশের নিরীহ অসহায় গরীব দুখী মানুষের অধিকার থেকে বঞ্চিত করছে আর নিজেরা টাকার পাহাড় গরছে। তাই সাংবাদিকদের ডিজিটাল নিরাপত্তা আইন দিয়ে মিথ‍্যে মামলা,হামলা করে দমিয়ে রাখা যাবে না। দেশ ও দশের ভাল মন্দ তুলে ধরার দায়িত্ব তুলে ধরতে যেহেতু কলম ধরেছি সেহেতু জীবনের শেষ নিঃশ্বাস পর্যন্ত কলমের মর্যাদাকে সমুন্নত রাখবো এটাই আমাদের প্রতিজ্ঞা এটাই আমাদের অঙ্গিকার।

সেই সাথে বক্তারা আরো বলেন রোজিনা ইসলামকে যারা শারিরিক নির্যাতন করেছে মামলা দিয়ে হয়রানি করছে তাদের অবিলম্বে বিচার বিভাগীয় তদন্ত কমিটির মাধ‍্যমে উপযুক্ত শাস্তির দাবী জানান। যেন ভবিষ‍্যতে কেউ আর সাংবাদিকদের সত‍্য প্রকাশের ক্ষেত্রে বিরুপ প্রতিক্রিয়া সৃষ্টি করার সুযোগ না পায়।

এ সময় উপস্থিত ছিলেন দিনাজপুর প্রেসক্লাবের সভাপতি স্বরুপ বকসী বাচ্চু,সাধারন সম্পাদক সুব্রত মজুমদার ডলার,সাবেক সভাপতি চিত্ত ঘোষ,সাবেক সাধরন সম্পাদক গোলাম নবী দুলাল, এছারাও প্রেসক্লাবের অন‍্যান‍্য নেতৃবৃন্দ ছারাও বিভিন্ন সংগঠনের বিবেকবান সচেতন মানুষ ও এ সময় উপস্থিত ছিলেন।

দিনাজপুর মহিলা পরিষদঃ সাংবাদিক রেজিনা ইসলামকে সচিবালয়ে আটকে রেখে নির্যাতন, হেনস্থা, গ্রেফতারের প্রতিবাদে এবং তার নিঃশর্ত মুক্তির দাবীতে বাংলাদেশ মহিলা পরিষদ দিনাজপুর জেলা শাখা মানববন্ধন কর্মসূচী পালন করেছে।

১৯ মে বুধবার দুপুর ১২টায় দিনাজপুর প্রেসক্লাব সম্মুখ সড়কে বাংলাদেশ মহিলা পরিষদ, দিনাজপুর জেলা শাখার আয়োজনে মানববন্ধন কর্মসূচী পালন করা হয়।

মানববন্ধন কর্মসূচীতে দিনাজপুর মহিলা পরিষদের সভাপতি কানিজ রহমান এর সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক ড.মারুফা বেগম। মানববন্ধন কর্মসূচীতে বক্তরা বলেন, প্রথম আলোর সাংবাদিক রোজিনা ইসলাম সচিবালয়ের স্বাস্থ্য অধিদফতরের পেশাগত দায়িত্ব পালন কালে সচিবালয়ের কর্মচারীরা অসৌজন্যমূলক আচরন করে এবং অতিরিক্ত সচিব জেবুননেছা রোজিনা ইসলামকে শারিরিক ভাবে নির্যাতন করে। সচিবালয়ে স্বাস্থ্য বিভাগে আটকে রাখেন এবং তার বিরুদ্ধে ষরযন্ত্র মূলক মামলা দেয়া হয় এর তীব্র প্রতিবাদ করেন বক্তরা। তারা বলেন এভাবে সত্যানেস্বী সাংবাদিকের কন্ঠ রোধ করা যাবেনা।

এঘটনায় একজন নারী, একজন মাতার মানবাধিকার ভূলুন্ঠিত হয়েছে। করোনাকালীন সময়ে নিজের জীবন বাজী রেখে স্বাস্থ্য অধিদফতরের দূর্নীতি প্রকাশ করেন রোজিনা ইসলাম। তাকে সম্মানিত না করে কারাগারে পাঠানো হয়। বক্তারা রোজিনা ইসলামের নিঃশর্ত মুক্তি এবং এ ঘটনায় জড়িতদের অবিলম্বে গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবী জানান।

উক্ত মানববন্ধনে আরো উপস্থিত ছিলেন সামাজিক অনাচার প্রতিরোধ কমিটির আহবায়ক সফিকুল ইসলাম,উদীচী কেন্দ্রীয় কমিটির সদস্য রেজাউর রহমান রেজু,দিনাজপুর প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক সুব্রত মজুমদার ডলার, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি , সুলতান কামাল উদ্দিন বাচ্চু, জাতীয় আদিবাসী পরিষদের সভাপতি রবীন্দ্রনাথ সরেন,বাংলাদেশ সমাজতান্ত্রিক দলের সংগঠক কিবরিয়া হোসেন ,বাংলাদেশ মহিলা পরিষদ,দিনাজপুর জেলা শাখার সহ-সভাপতি মাহবুবা খাতুন, মিনতী ঘোষ,লিগ্যাল এইড সম্পাদক জিন্নুরাইন পারু, সাংগঠনিক সম্পাদক রুবিনা আকতার ,সদস্য রোকসানা বিলকিস,শুক্লা কুন্ডু ,রেহেনা বেগম ,শিবানী উড়াও। অনুষ্ঠান পরিচালনা করেন মহিলা পরিষদ ,দিনাজপুর জেলা শাখার আন্দোলন সম্পাদক গৌরী চক্রবর্তী।

বিরল দিনাজপুরঃ দৈনিক প্রথম আলো পত্রিকার সিনিয়র সাংবাদিক রোজিনা ইসলামের বিরদ্ধে দায়েরকৃত মিথ্যা মামলা প্রত্যাহার ও নিঃশর্ত মুক্তি এবং ঘটনার তীব্র নিন্দা জানিয়ে দিনাজপুরের বিরল প্রেস ক্লাবের আয়োজনে মানবন্ধন অনুষ্ঠিত হয়েছে।

১৯ মে বুধবার দুপুরে বিরল উপজেলা পরিষদের সন্মুখ সড়কে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। প্রতিবাদী সাংবাদিকদের মানববন্ধন চলাকালে বক্তব্য রাখেন, বিরল প্রেসক্লাবের সভাপতি এম, এ কুদ্দুস সরকার, সাধারণ সম্পাদক মতিউর রহমান, কোষাধ্যক্ষ নুরে আলম সিদ্দিকী, নির্বাহী সদস্য মোজাম্মেল হক শামু, সুবল রায় ও আতিউর রহমান।

বক্তারা সকলে সরকারের দৃষ্টি আকর্ষণ করে অনতি বিলম্বে দৈনিক প্রথম আলো পত্রিকার সিনিয়র সাংবাদিক রোজিনা ইসলামের বিরুদ্ধে দায়েরকৃত মিথ্যা মামলা প্রত্যাহার ও নিঃশর্ত মুক্তির দাবী জানান। সেই সাথে স্বাস্থ্য মন্ত্রণালয়ের কতিপয় আমলা কর্তৃক এ জঘন্যতম ঘটনার নিন্দা ও তীব্র প্রতিবাদ এবং জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহনের দাবী এ মানববন্ধন থেকে জানানো হয়েছে।

পার্বতীপুর দিনাজপুরঃ পেশাগত দায়িত্ব পালনকালে অনুসন্ধানী সাংবাদিক রোজিনা ইসলামকে হেনস্থা করার ঘটনায় জড়িতদের বিচার, হয়রানিমূলক মামলা প্রত্যাহার ও নিঃশর্ত মুক্তির দাবীতে আজ বুধবার বিকেলে পার্বতীপুর প্রেসক্লাব চত্বরে প্রতিবাদ সভা ও মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। প্রেসক্লাবের সভাপতি শ. আ. ম হায়দার এর সভাপত্বিতে অনুষ্ঠিত প্রতিবাদ সভায় বক্তব্য রাখেন প্রেসক্লাবের সাধারন সম্পাদক মোঃ আমজাদ হোসেন, আব্দুুল কাদির (কালের কন্ঠ), এম এ আলম বাবলু (দৈনিক যায়যায়দিন), মুসলিমুর রহমান (যুগান্তর), এম এ জলিল সরকার (ইনকিলাব), মাহমুদুর রহমান (সমকাল), একরামুল হক বেলাল (সংবাদ প্রতিক্ষন), মঞ্জুরুল আলম (মানবজমিন/করতোয়া), মোস্তাকিম সরকার (মুক্তি নিউজ) ও সোহেল সানী (দেশ রুপান্তর)। বক্তরা দৈনিক প্রথম আলোর জেষ্ঠ্য সাংবাদিক রোজিনা ইসলামের নিঃশর্ত মুক্তিসহ দোষী ব্যক্তিদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবী জানান। প্রতিবাদ সভা শেষে প্রেসক্লাব চত্বরে মানববন্ধন কর্মসূচি পালিত হয়। মানববন্ধনে স্থানীয় সাংবাদিকরা ছাড়াও বিভিন্ন স্তরের মানুষ অংশ নেয়।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য