গাজায় রেড ক্রিসেন্টের কার্যালয়ে ইসরায়েলের বিমান হামলা

গাজায় রেড ক্রিসেন্টের কার্যালয়ে ইসরায়েলের বিমান হামলা

আন্তর্জাতিক

ইসরায়েলি বিমান হামলায় গাজায় অবস্থিতি কাতারি রেড ক্রিসেন্ট সোসাইটির (কিউআরসিএস) কার্যালয় ক্ষতিগ্রস্ত হয়েছে। এতে দুই ফিলিস্তিনি নিহত এবং আরও দশজন আহত হয়েছে। সোমবার সংস্থাটির এক টুইট বার্তায় জানানো হয়েছে, দখলদার ইসরায়েলি বাহিনী এই হামলা চালিয়েছে। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

কিউআরসিএস এর সেক্রেটারি জেনারেল আলী বিন হাসান আল হামদানি ওই হামলার নিন্দা জানিয়ে বলেছেন, এটা পরিষ্কারভাবে জেনেভা কনভেনশনের লঙ্ঘন। ইসরায়েল এই কনভেনশনের অন্যতম স্বাক্ষরকারী। রেড ক্রিসেন্ট ভবনে ইসরায়েলি দখলদারদের হামলার নিন্দা জানিয়েছে কাতারের পররাষ্ট্র মন্ত্রণালয়ও। তাদের পক্ষ থেকে বলা হয়েছে, ‘মানবিক এবং সংবাদ প্রতিষ্ঠানকে লক্ষ্যবস্তু বানানো পরিষ্কারভাবে আন্তর্জাতিক আইন, মানবিকতা এবং মূল্যবোধের লঙ্ঘন।’

ইসরায়েলি আগ্রাসনের মধ্যেও গাজায় ফিলিস্তিনিদের মানবিক সহায়তা অব্যাহত রেখেছে কিউআরসিএস। সাম্প্রতিক হামলায় আক্রান্ত ফিলিস্তিনি পরিবারগুলোর জন্য সংস্থাটি গত রবিবার দশ লাখ ডলার তহবিল বরাদ্দের ঘোষণা দেয়। এই তহবিল মানুষের মৌলিক চাহিদা পূরণ এবং মেডিক্যাল সরঞ্জাম সরবরাহে ব্যয় করা হবে।

উল্লেখ্য, গত সপ্তাহে শুরু হওয়া ইসরায়েলি আগ্রাসনে এখন পর্যন্ত ২১২ জন ফিলিস্তিনি নিহত হয়েছে। এরমধ্যে ৬১ জন শিশুও রয়েছে। এছাড়া আহত হয়েছে এক হাজার তিনশ’র বেশি সাংবাদিক। গত শনিবার বিমান হামলা চালিয়ে গাজায় আন্তর্জাতিক সংবাদমাধ্যমের কার্যালয় হিসেবে ব্যবহার হওয়া একটি ভবন গুড়িয়ে দেয় ইসরায়েলি বাহিনী।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য