পঞ্চগড় দেবীগঞ্জকে ফিস্টুলা মুক্ত উপজেলা ঘোষণা

রংপুর বিভাগ

পঞ্চগড় সংবাদাতাঃ রংপুর বিভাগের মধ্যে সর্ব প্রথম ফিস্টুলা মুক্ত জেলা হতে যাচ্ছে পঞ্চগড়। এরই অংশ হিসেবে বোদা এবং আটোয়ারী উপজেলাকে ফিস্টুলা মুক্ত ঘোষণার পর এবার দেবীগঞ্জকে ফিস্টুলা মুক্ত উপজেলা ঘোষণা করা হয়েছে। গতকাল মঙ্গলবার দুপুরে জুম অ্যাপের মাধ্যমে আয়োজিত সভায় এই ঘোষণা দেন পঞ্চগড়ের সিভিল সার্জন ডা. ফজলুর রহমান। সভায় স্বাগত বক্তব্য দেন ল্যাম্ব হাসপাতালের কমিউনিটি এন্ড হেল্থ ডেভেলপমেন্ট প্রোগ্রামের ডিরেক্টর লিটন বালা।

দেবীগঞ্জ উপজেলা স্বাস্থ্য ও প.প. কর্মকর্তা ডা. হাসিনুর রহমানের সভাপতিত্বে এবং ল্যাম্ব হাসপাতালের প্রজেক্ট ম্যানেজার (ফিস্টুলা) মাহাতাব লিটনের সঞ্চালনায় জুম সভায় বক্তব্য দেন গাইনী বিশেষজ্ঞ ও সার্জন ডা. দেয়া, ইউএনএফপিএ বাংলাদেশ’র টেকনিক্যাল অফিসার ডা. অনিমেশ বিশ্বাষ, ইউএনএফপিএ’র প্রোগ্রাম এনালিস্ট শামসুজ্জামান, ইউএনএফপিএ’র রংপুর ও রাজশাহী বিভাগের ফিল্ড অফিসার ডা. কানিজ ফাতেমা, এসআরএইচ ডা. তাসনিম, ল্যাম্ব হাসপাতালের ফিস্টুলা প্রজেক্টের ডেপুটি প্রোগ্রাম ম্যানেজার ডা. তাহমিনা প্রমূখ।

সভায় জানানো হয়, গত বছরের ডিসেম্বর মাস পর্যন্ত পঞ্চগড়ের দেবীগঞ্জ উপজেলার ৬৮ হাজার ৫১৯টি পরিবারে জরিপ করে ফিস্টুলা রোগি হিসেবে ২২ জনকে বাছাই করা হয়। সেখান থেকে উপজেলা স্বাস্থ্য বিভাগ ও ল্যাম্ব হাসপাতালের মাধ্যমে পরীক্ষা নিরীক্ষা করে ৯ জনকে দেবীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়। সেখান থেকে ২ জনকে অপারেশনের জন্য ল্যাম্ব হাসপাতালে রেফার করা হয়।

এদের মধ্যে একজনের অপারেশনের পর সম্পূর্ণ সুস্থ্য হয়ে বাড়ি ফিরেছেন এবং অন্যজন চিকিৎসার আওতায় রয়েছে। এখন আর এই উপজেলায় নতুন করেন ফিস্টুলা রোগি না থাকায় দেবীগঞ্জ উপজেলাকে ফিস্টুলা মুক্ত গোষণা করা হল। চলতি বছরের মধ্যে পঞ্চগড় সদর ও তেঁতুলিয়া উপজেলাকেও ফিস্টুলা মুক্ত ঘোষণা করে এই বছরের শেষে পঞ্চগড় জেলাকে দেশের প্রথম ফিস্টুলা মুক্ত জেলা ঘোষণা করা হতে পারে বলে সভায় জানানো হয়।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য