আরব আমিরাতের বাংলাদেশ নেপাল শ্রীলঙ্কা পাকিস্তানের ওপর ভ্রমণে নিষেধাজ্ঞা

আরব আমিরাতের বাংলাদেশ নেপাল শ্রীলঙ্কা পাকিস্তানের ওপর ভ্রমণে নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক

করোনাভাইরাসের পরিস্থিতি অবনতি হওয়ায় বাংলাদেশসহ চার দেশের যাত্রীদের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করেছে সংযুক্ত আরব আমিরাত। অন্য তিনটি দেশ হলো পাকিস্তান, নেপাল ও শ্রীলঙ্কা। এসব দেশের নাগরিকরা বাণিজ্যিক ফ্লাইটে চড়ে আমিরাতে ঢুকতে পারবেন না।

সংবাদ মাধ্যম খালিজ টাইমসের বরাতে জানা যায়, আগামী ১২ মে রাত ১১টা ৫৯ মিনিট থেকে নতুন বিধিনিষেধ কার্যকর হবে। একইসঙ্গে সব ট্রানজিট ফ্লাইটের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

গোল্ডেন ভিসাধারী, সংযুক্ত আরব আমিরাতের নাগরিক, কূটনীতিক, সরকারি কর্মকর্তা ও ব্যক্তিগত বিমান এই বিধিনিষেধের আওতামুক্ত থাকবে।

সোমবার (১০ মে) দেশটির ন্যাশনাল ইমার্জেন্সি অ্যান্ড ডিজাস্টার ম্যানেজমেন্ট অথরিটি এবং সিভিল অ্যাভিয়েশন কর্তৃপক্ষ নিষেধাজ্ঞার ঘোষণা দিয়েছে। জাতীয় জরুরি অবস্থা সংকট ও দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ এই ঘোষণা দিয়ে বলেছে, জরুরি অবস্থা ছাড়া সবক্ষেত্রে এই নির্দেশনা কার্যকর থাকবে। তবে কার্গো বিমানের ক্ষেত্রে এই নিষেধাজ্ঞা কার্যকর নয়। এছাড়া আরব আমিরাতের নাগরিক, কূটনীতিক, সরকারি কর্মকর্তা ও গোল্ডে ভিসাধারীরা সরকার ঘোষিত নিষেধাজ্ঞার আওতায় পড়বেন না।

এর আগে চলমান করোনাভাইরাস পরিস্থিতিতে বাংলাদেশ, শ্রীলঙ্কা, পাকিস্তান ও নেপালের নাগরিকদের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা দিয়েছে মালয়েশিয়া। দেশটির সিনিয়র মন্ত্রী ইসমাইল সাবরি ইয়াকোব বলেছিলেন, ‘এই দেশগুলোর নাগরিকদের ওপর দীর্ঘমেয়াদী সোশ্যাল ভিজিট পাস, ব্যবসায়িক ভ্রমণ ও পর্যটনের ক্ষেত্রে এ নিষেধাজ্ঞা কার্যকর হবে। তবে, কূটনৈতিক পাসপোর্টধারী ও ভিয়েনা কনভেনশন অন ডিপ্লোম্যাটিক রিলেশনস-১৯৬১-তে বর্ণিত কর্মকর্তাদের ক্ষেত্রে এ নিষেধাজ্ঞা কার্যকর হবে না।’

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য