গাইবান্ধায় সংস্কৃতি সংগঠক ও সাংবাদিক রিজন স্মরণে নাগরিক শোকসভা

গাইবান্ধায় সংস্কৃতি সংগঠক ও সাংবাদিক রিজন স্মরণে নাগরিক শোকসভা

রংপুর বিভাগ

বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম বলেন, সততা ও নিষ্ঠায় মাহমুদুল গণি রিজন ছিলেন গাইবান্ধার রাজনৈতিক ও সাংস্কৃতিক অঙ্গনের অনন্য সংগঠক। ছিলেন একজন সমাজসেবক। অমায়িক, বন্ধুবৎসল, পরোপকারী, হৃদয়বান মানুষ হিসেবে মানুষের আস্থা ও ভালোবাসা অর্জন করতে সক্ষম হয়েছেন। আদিবাসী ও দলিতসহ প্রান্তিক জনগোষ্ঠীর সুখ দুঃখে সব সময় তার ভূমিকা ছিল। তাদের প্রতি তার মমত্ববোধ ও সংবেদশনশীলতা সকলের জন্য অনুকরণীয়।

সোমবার সকাল ১১টায় স্থানীয় পাবলিক লাইব্রেরি মিলনায়তনে গাইবান্ধার রাজনৈতিক, সাংস্কৃতিক ও সংবাদপত্র জগতের প্রিয় মুখ সদ্য প্রয়াত মাহমুদুল গণি রিজন স্মরণে ‘জীবন মরণের সীমানা ছাড়ায়ে’ শীর্ষক নাগরিক শোকসভায় ঢাকা থেকে অনলাইনে যুক্ত হয়ে ভার্চুয়াল বক্তব্যে তিনি এসব কথা বলেন।

নাগরিক শোকসভা আয়োজক কমিটির আহ্বায়ক অধ্যাপক জহুরুল কাইয়ুমের সভাপতিত্বে শোক সভায় ঢাকা থেকে অনলাইনে যুক্ত হয়ে আরও ভার্চুয়াল বক্তব্য দেন বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী কেন্দ্রীয় সংসদের সাধারণ সম্পাদক জামসেদ আনোয়ার তপন।

নাগরিক শোকসভায় কালো ব্যাজ ধারণ, শোক বইতে শোক অনুভূতি প্রকাশ, প্রয়াত রিজনের বর্ণাঢ্য কর্মময় জীবনের আলোকচিত্র প্রদর্শন, নীরবতা পালন, রিজনকে নিবেদিত স্বরচিত কবিতা পাঠ ও আলোচনা আয়োজনে এ নাগরিক শোকসভায় উদীচী শিল্পীগোষ্ঠী সোমা সেনের পরিবেশনায় ‘জীবন মরণের সীমানা ছাড়ায়ে’ গানের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা হয়।

সভায় রাজনীতিক, সামাজিক-সাংস্কৃতিক-ক্রীড়া সংগঠক, সাংবাদিক ও বন্ধু-স্বজনদের মধ্যে বক্তব্য রাখেন, গোবিন্দলাল দাস, আমিনুল ইসলাম গোলাপ, ওয়াজিউর রহমান র‌্যাফেল, অ্যাড. শাহ মাসুদ জাহাঙ্গীর কবীর মিলন, মিহির ঘোষ, গোলাম মারুফ মনা, অ্যাড সিরাজুল ইসলাম বাবু, আলমগীর কবির বাদল, মির্জা হাসান, প্রবীর চক্রবর্তী, আফরোজা লুনা, রিকতু প্রসাদ, শহীদ আহমেদ, শিরিন আকতার, প্রয়াত রিজনের পরিবারের পক্ষে শ্বশুর অ্যাড. আফছার উদ্দিন মিয়া, স্ত্রী আলহামরা লায়লা শাপলা, ভাই আহসানুল হাবীব সাঈদ, রকিবুল ইসলাম রিটন, আমিনুর জামান রিংকু প্রমুখ। নিবেদিত কবিতা পাঠ করেন দেবাশিষ দাশ দেবু ও গৌতমাশিষ গুহ সরকার।

উল্লেখ্য, গত ২৭ এপ্রিল হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে গাইবান্ধা শহরের মধ্যপাড়ার নিজ বাসবভনে মাহমুদুল গণি রিজন মৃত্যুবরন করেন। তিনি দৈনিক সংবাদ, সাপ্তাহিক একতা, মাসিক দলিত কণ্ঠ এবং রেডিও টুডে-র গাইবান্ধা জেলা প্রতিনিধি হিসেবে দায়িত্ব পালন করেন।

এছাড়াও তিনি বাংলাদেশ ছাত্র ইউনিয়নের সাবেক জেলা সাধারণ সম্পাদক, গাইবান্ধা থিয়েটারের সাবেক সাংগঠনিক সম্পাদক, বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী গাইবান্ধা জেলা সংসদের সাধারণ সম্পাদক, সিপিবি জেলা কমিটি’র সম্পাদকমন্ডলীর সদস্য, আমরা নব্বইয়ের যোদ্ধা’র আহ্বায়ক ছিলেন।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য