তীব্র গরমে অতিষ্ঠ দিনাজপুর, তাপদাহ থাকবে আরও দুই-তিন দিন

তীব্র গরমে অতিষ্ঠ দিনাজপুর, তাপদাহ থাকবে আরও দুই-তিন দিন

দিনাজপুর

দিনাজপুর সংবাদাতাঃ কয়েকদিন ধরেই তীব্র গরমে অতিষ্ঠ হয়ে উঠেছে জনজীবন। শুধু মানুষ নয়, অসহনীয় গরমের প্রভাব পড়েছে দিনাজপুরের প্রাণিকুলসহ আম ও লিচুর ওপরও।

আর এই তাপপ্রবহে একটু প্রশান্তির আশায় মানুষ ছটছে মাঠে ঘাটে যেখানে একটু শীতল চায়া পাচ্ছেন। শিশুরা দুরন্তপনায় মেতেছেন পুকুর ও মেশিনের পানিতে । অন্যান্য প্রাণীরা তীব্র গরম থেকে রেহাই পেতে আশ্রয় নিচ্ছে গাছের ছায়ায়। রাতে প্রচন্ড গরমে ছিন্নমুল মানুষদেরকে ষ্টেশনের প্রধান ফটকের ভিতরে ফাঁকা জায়গায় শুয়ে থাকতে দেখা যায়। বিক্রি বেড়েছে হাতপাখার।

বৃহস্পতিবার (২৯ এপ্রিল) সকাল থেকে বিকেল পর্যন্ত দিনাজপুরের বিভিন্ন এলাকা ঘুরে এমন চিত্র দেখা যায়।

সারাদেশে তাপদাহ চলছে। এই তাপদাহ অনেক আগে থেকেই চলে আসছে। মার্চ মাস থেকেই তাপদাহ তাপদাহ শুরু হয়েছে। তাপদাহের কারণে মানুষ ও প্রাণীদের খাদ্য অভ্যাসে পরিবর্তন এসেছে ।

প্রাণীদের শরীরের তাপমাত্রা কমিয়ে রাখার জন্য বিশেষজ্ঞদের সঙ্গে আলোচনা করে খামারিরা গরু ছাগল, হাসঁ মুরগীর এবং চিড়িয়াখানায় প্রাণীদের খাদ্যাভ্যাসে পরিবর্তন করা হয়েছে। মানুষ যেসব ফলমূলে পানি থাকে যেমন তরমুজ, বাঙ্গি, শসা ও খিরাই এ জাতীয় খাবার বেশী খাচ্ছে। ডাবের বিক্রিও বেড়েছে স্বাভাবিকের চেয়ে কয়েক গুন।

রামসাগরের চিড়িয়াখানার শেডে (খাঁচা) প্রাণীদের পর্যাপ্ত পানির ব্যবস্থা করাসহ সেখানে পানি স্প্রে করা হচ্ছে। দিনে দুই বার করে। আম লিচুর বাগান গুলোতের পানি স্প্রে করা হচ্ছে। তাপদাহ চলতে থাকলে আম ও লিচু ঝড়ে পড়তে পারে।

এদিকে দিনাজপুর জেলার অনেক স্থানে হাতল চালিত টিউবয়েলে পানি উঠছেনা। অনেক দুর দুরান্ত থেকে পানি নিয়ে এসে রান্না-বান্নাসহ থালা বাসন পরিস্কার করছেন।

আবহাওয়া অধিদফতরের পূর্বাভাসে বলা হয়েছে, শুরু হওয়া তাপদাহ আরও দুই থেকে তিন দিন অব্যাহত থাকবে।

দিনাজপুর আবহাওয়া অফিস জানায়, তাপমাত্রা ৩৭ থেকে ৩৯ এর মধ্যে সেলসিয়াস ওঠানামা করছে। আগামী দুই তিন দিন এই অবস্থা বিরাজ করবে। তবে শনি রবিবার বৃষ্টি পাতের সম্ভাবনা রয়েছে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য