গরমে ত্বক উজ্জ্বল করার উপায়

গরমে ত্বক উজ্জ্বল করার উপায়

সাজগোজ টিপস

গরম তো এসেই গেল। ত্বকের কি হবে ভেবে দেখছেন? অতিরিক্ত রোদের কারণে আমাদের ত্বকের তো নাজেহাল অবস্থা হয়ে যাবে। সান ট্যান তো আছেই সঙ্গে ত্বক হয়ে উঠবে নিস্তেজ। তাই ত্বকের কিন্তু চাই বাড়তি যত্ন। গরমে ত্বক যাতে উজ্জ্বল থাকে তার জন্য আমরা অনেক কিছুই করে থাকি তবে সেই কেমিক্যাল প্রোডাক্টের হাত ধরে। যার ফলে ত্বকের পরিচর্যার বদলে আরও ক্ষতি করে ফেলি। ঘরোয়া পদ্ধতি ত্বক উজ্জ্বল করার উপায় আমাদের হাতের কাছে থেকেও আমরা ব্যবহার করি না।

আবার অনেক সময় ব্যবহার করার সঠিক পদ্ধতি জানা থাকে না বা ত্বক উজ্জ্বল করার উপায় জানা থাকে না। তাই আজকের এই নিবন্ধ আমি আপনাদের সঙ্গে গরমেও কীভাবে ত্বক উজ্জ্বল রাখবেন তার টিপস শেয়ার করলাম। আসুন জেনে নিন গরমে ত্বক উজ্জ্বল করার উপায়।

গরমে ত্বক উজ্জ্বল করার উপায় গুলোঃ-

সানস্ক্রিন লাগানঃ

ত্বক কালো হওয়ার থেকে সুরক্ষিত করতে চাইলে আমাদের সূর্যের আলোর থেকে দূরে থাকা উচিত। ত্বক কালো হয়ে যাওয়া এবং ট্যান সবচেয়ে বেশি গরমে সূর্যের ক্ষতিকারক রশ্মির জন্য হয়ে থাকে। তাই বাইরে যাওয়ার আগেই অবশ্যই সানস্ক্রিন লাগতে ভুলবেন না। ত্বক ভালো রাখার জন্য সবচেয়ে জরুরী আমাদের এই কাজটা করা। কমপক্ষে 30SPF সানস্ক্রিন ব্যবহার করুন।

টুপি বা স্টোল ব্যবহার করুনঃ

গরমে বাইরে যাওয়ার আগে সবচেয়ে ভালো উপায় আপনি স্টোল বা টুপি ব্যবহার করুন। স্টোল দিয়ে আপনার পুরো মুখ ঢেকে রাখুন যাতে সূর্যের তাপ মুখে না লাগতে পারে। যদি আপনি গরমে আপনার ত্বক উজ্জ্বল দেখাতে চান, তাহলে আপনি এই পদ্ধতি অনুশীলন করলে উপকার পাবেন।

সপ্তাহে অন্তত দুদিন স্ক্রাবিং করুনঃ

গরমে আমাদের ত্বক খুব তাড়াতাড়ি আর্দ্রতা হারিয়ে ফেলে, যার জন্য ত্বক দেখায় নিস্তেজ। সূর্যের ক্ষতিকারক রশ্মি আমাদের ত্বকের মারাত্মক ক্ষতি করে দেয় এবং ত্বকের উজ্জ্বলতা হারিয়ে যায়। ত্বকের এই উজ্জ্বলতা ফিরিয়ে আনতে সপ্তাহে অন্তত ২ বার স্ক্রাবিং করুন। ঘরোয়া পদ্ধতিতেই আপনি স্ক্রাবিং করে নিতে পারেন চিনি এবং লেবুর রস দিয়ে।

দুধ, লেবু রস এবং মধুঃ

গরমে হারিয়ে যাওয়া উজ্জ্বলতা ফিরিয়ে আনতে দুধ, লেবু রস এবং মধুর বিকল্প নেই। বাইরে দীর্ঘক্ষণ থাকার ফলে আমাদের ত্বকের উজ্জ্বলতা হারিয়ে যায়। তাই ত্বকের উজ্জ্বলতা ফিরিয়ে আনতে প্রতিদিন রাতে ঘুমাতে যাওয়ার আগে এক টেবিল চামচ দুধ, লেবুর রস এবং মধু মিশিয়ে প্যাক তৈরি করে নিন। এবার প্যাকটি মুখে লাগিয়ে ২০ মিনিট পর হালকা উষ্ণ গরম জলে পরিষ্কার করে নিন। সকালে উঠে ফলাফল নিজেরে চোখেই দেখতে পাবেন। একদিন অন্তর এই প্যাকটি ঘুমাতে যাওয়ার আগে ব্যবহার করলে কিছুদিনের মধ্যে ত্বকে উজ্জ্বলতা ফিরে আসবে।

চন্দন ও গোলাপ জলঃ

ত্বক উজ্জ্বল করার উপায় আলোচনায় আরেকটি ভালো উপাদান হল চন্দন গুড়ো এবং গোলাপ জল। চন্দনের গুড়ো কালচে দাগ, ব্রণ, অতিরিক্ত তৈলাক্ত দূর করে। ত্বকের সমস্যা সমাধানের জন্য এই উপাদানটি ম্যাজিকের মতো কাজ করে। চন্দনের গুড়ো সঙ্গে নিয়মিত গোলাপ জল মিশিয়ে মুখে লাগলে মুখ গ্লো করে এবং ত্বকের উজ্জ্বলতা ধরে রাখা যায়।

ত্বকের উজ্জ্বলতা ফিরিয়ে আনতে হলুদ এবং দুধের প্যাকঃ

হলুদ ত্বকের পরিচর্যার জন্য প্রাচীনকাল থেকে ব্যবহার হয়ে আসছে। ত্বকের রঙ উজ্জ্বল করার জন্য হলুদ সবচেয়ে ভালো উপাদান। হলুদ সূর্যের ট্যান রিমুভ করে খুব দ্রুত। কাঁচা হলুদ বেটে সঙ্গে এক চামচ দুধ মিশিয়ে মুখে লাগালে ত্বক ফর্সা হয়।

ত্বকের উজ্জ্বলতা ফিরিয়ে আনতে কলার মাস্কঃ

একটা পাকা কলার ভালোভাবে ধুয়ে পেস্ট করে নিন। এবং সামান্য পরিমাণ কাঁচা দুধ মিশিয়ে পেস্ট বানিয়ে নিন। সপ্তাহে একদিন এই প্যাকটি লাগালে রোদে পড়া ত্বকে উজ্জ্বলতা দূর করে।

কমলালেবু খোসা এবং গোলাপ জলঃ

ত্বকের উজ্জ্বলতা ফিরিয়ে আনতে কমলালেবুর খোসা অসাধারণ কার্যকর। কমলালেবুতে রয়েছে ভিটামিন সি যা ত্বকের জন্য খুবই গুরুত্বপূর্ণ। কমলালেবু খোসা বেটে তার সঙ্গে কয়েক ফোঁটা গোলাপ জল মিশিয়ে মুখে প্রয়োগ করলে ত্বক ব্রাইট করে।

আশা করি গরমে ত্বক ভালো রাখার উপায় জেনে গেলেন। এবার এই গরমে নিজের ত্বকের উজ্জ্বলতা ফিরিয়ে আনতে বাড়ি বসেই এই পদ্ধতিগুলি অনুশীলন করুন।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য