সোমালিয়ায় সশস্ত্র বিক্ষোভ

সোমালিয়ায় সশস্ত্র বিক্ষোভ

আন্তর্জাতিক

সোমালিয়ার রাজধানীতে রোববার সৈন্য ও সশস্ত্র ব্যক্তিদের মধ্যে ব্যাপক গুলি বিনিময় হয়েছে। দেশটির প্রেসিডেন্টের বিপক্ষে বিক্ষোভ প্রদর্শন করা ব্যক্তিদের ছত্রভঙ্গ করতে সরকারি বাহিনী অভিযান শুরু করলে এ গুলি বিনিময় হয়। পুলিশ একথা জানিয়েছে।

বার্তা সংস্থা এএফপি’র বরাতে জানা যায়, ব্যাপক গোলাগুলির শব্দ এবং সৈন্যরা গুরুত্বপূর্ণ সকল সড়ক বন্ধ করে দেয়ায় রোববার রাতে সেখানে এক ঘোলাটে পরিস্থিতির সৃষ্টি হয়।

এর আগে, বিরোধী দলের অনেক সমর্থক প্রেসিডেন্ট মোহাম্মাদ আব্দুল্লাহি মোহাম্মাদের বিরুদ্ধে বিক্ষোভ প্রদর্শন করে। সোমালিয়ার এ প্রেসিডেন্ট ফরমাজো হিসেবে বেশি পরিচিত। নতুন প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হওয়ার আগে তার চার বছরের মেয়াদ শেষ হওয়ায় গত ফেব্রুয়ারি থেকে এ প্রেসিডেন্টের আইনগত কর্তৃত্ব বিতর্কের মুখে পড়ে।

পুলিশ কমান্ডার মোহাম্মাদ আব্দুরাহমান বলেন, ‘বিরোধী রাজনীতিবিদদের মাধ্যমে সংগঠিত কিছু উপজাতি মিলিশিয়াম্যান মোগাদিসুর শান্তি বিঘ্নিত করার চেষ্টা করে। তারা পুলিশ ফাঁড়ি অভিমুখে অগ্রসর হতে থাকলে নিরাপত্তা বাহিনীর সদস্যরা তাদের বিরুদ্ধে দ্রুত পদক্ষেপ গ্রহণ করে।’

তিনি আরো বলেন, সেখানের বর্তমান পরিস্থিতির পূর্ণ নিয়ন্ত্রণ নিরাপত্তা বাহিনীর হাতে রয়েছে।

পরে পার্শ্ববর্তী এলাকায় দ্বিতীয় দফা গুলি বিনিময়ের ঘটনা ঘটে। এতে সেখানে কেউ হতাহত হয়েছে কিনা তা এখন পর্যন্ত জানা যায়নি।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য