গরমে ঘরে বসেই ত্বকের যত্ন নিন

গরমে ঘরে বসেই ত্বকের যত্ন নিন

সাজগোজ টিপস

চৈত্র থেকে শুরু হয়ে গিয়েছে গ্রীষ্মের দাপট। কাঠফাটা রোদ আর গরমে নাজেহাল অবস্থা সবারই। তবে এখনও পুরোদমে গরম না পড়লেও ওয়েদার চেঞ্জের এই সময় নানারকম সমস্যায় ভোগেন অনেকেই। শারীরিক সমস্যা তো লেগেই আছে। সেই সঙ্গে গরমকালে নতুন একটা সমস্যা হল ত্বকের। বিশেষ করে যাদের খুব তৈলাক্ত ত্বক বা সেন্সেটিভ স্কীন গরম আর ঘামের দাপটে তাঁদের অবস্থা খুব খারাপ।

তবে তাই বলে কী গরমে ঘর থেকে বেরোবো না? সারা গ্রীষ্মকাল কী ঘরে বসেই কাটাতে হবে? তাই আবার হয় নাকি কখনও! সাতটা , পাঁচটার ডিউটি হোক বা গৃহবধূ যে কোনও কাজে প্রায় প্রত্যেকদিনই সবাইকে কম বেশি বাড়ির বাইরে পা রাখতে হয়। আর এই বাড়ির বাইরে পা রাখার সময় হোক বা বাড়ি ফিরে সারাদিনের হাজার ব্যস্ততার মধ্যেও নিজের জন্য একটু সময় বের করে নিন। গরমে ত্বকের যত্ন নিন। কারণ, এই সময় আবহাওয়া পরিবর্তন হয় ফলে শরীর স্বাস্থ্যের পাশাপাশি ত্বকের যত্ন নেওয়াটাও জরুরি। গ্রীষ্ম হোক বা বর্ষা, সারা বছর ত্বককে তরতাজা রাখতে ঘরোয়া উপায়েই নিজেকে আরও সুন্দরী করে তুলুন। যাতে আপনার সৌন্দর্য সবার নজর কাড়ে।

তবে গ্রীষ্মের সময় গুলিতে নিঁখুত ত্বক পেতে গেলে কিছু নিয়ম মেনে চলা খুব জরুরি। যে গুলি মেনে চললে রুক্ষ শুস্ক ত্বক ভেতর থেকে প্রাণবন্ত হয়ে উঠবে। যেন ভেতর থেকে কথা বলবে ত্বক। তাহলে আসুন দেখে নিই কোন কোন উপায়ে গরমেও সকলের সামনে নিজেকে আরও বেশি মোহময়ী করে তোলা যায়।

শুধু তাই নয়, ঘনঘন পার্লারে গিয়ে সময় আর টাকা অপচয় না করে বরং কিছু সাধারণ উপাদান দিয়ে নিঁখুত ভাবে যত্ন নিন আপনার প্রিয় ত্বকের। মেনে চলুন এই টিপস গুলি।

1. গরম কালে মুখের প্রধান সমস্যা হল ব্রণ, র‍্যাশ, ফুসকুড়ি। পেট পরিস্কার না হওয়া৷ বাইরের ধোয়া ধুলো থেকে ঘরে ফেরার পর ঠিকমতো মুখের কেয়ার না করলে এই ধরনের সমস্যা গুলি দেখা দিতে পারে। গরম কালে ব্রণের মতো সমস্যা থেকে মুক্তি পেতে আমের পাল্পের সঙ্গে মধু মিশিয়ে মুখে ফেসপ্যাক হিসেবে লাগিয়ে রাখুন। ৩০ মিনিট পর ঠান্ডা জল দিয়ে মুখ দিয়ে ফেলুন। দেখবেন কেমন ফ্রেশ লাগে।

2.এই সময় স্নানের পর বা রাতে শোওয়ার আগে মুখে হালকা কোনও ফেস সিরাম ব্যবহার করুন। এই বিষয়ে কোনও চর্ম বিশেষজ্ঞর পরামর্শ নিয়ে আপনার ত্বকের জন্য উপযোগী কোনও সিরাম ব্যবহার করতে পারেন।

3. গরমকালে রাস্তায় বেরোনোর আগে যেমন প্রচুর জলপান করবেন তেমনই এই সময় ভালো করে সানস্ক্রীন লাগিয়ে বাইরে যাবেন। এতে সূর্যের ক্ষতিকারক রশ্মি থেকে ত্বক সুরক্ষিত থাকবে। চোখ মুখে কালোছোপ বা ট্যান পড়বে না।

4. স্নানের আগে হোক বা পরে। অথবা বাইরে বাড়ি ফিরে এসে ফেসওয়াশ দিয়ে ভালো করে মুখ ধুয়ে গোলাপ জল বা অন্য কোনও ময়েশ্চারাইজার মুখে লাগাতে পারেন। এতে নিজেকে যেমন ফ্রেশ লাগবে তেমনই ভেতর থেকে প্রাণবন্ত হয়ে উঠবে ত্বক।

5. এছাড়াও শরীর ঠান্ডা রাখতে এবং রক্ত পরিস্কার করতে প্রচুর পরিমাণে জল পান করুন। এই সময়ে বিভিন্ন ঠান্ডা পানীয় জুস, সিরাপ, ডাবের জল, আখের রস ইত্যাদি জিনিস পান করতে পারেন৷

তবে মনে রাখবেন শরীর স্বাস্থ্য এবং ত্বককে ভিতর থেকে ফিট রাখতে প্রচুর পরিমাণ জল পানের পাশাপাশি সবুজ শাকসবজি খাওয়া এবং ব্যায়াম করাটাও কিন্তু জরুরি।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য