লকডাউনেও চলছে সিনেমার কাজ

লকডাউনেও চলছে সিনেমার কাজ

বিনোদন

লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা সংক্রমণ। প্রতিদিন মৃত্যুর মিছিল দীর্ঘ হচ্ছে। করোনা পরিস্থিতি সামাল দিতে সরকার লকডাউন ঘোষণা করেছে। দেশের সিনেমা হল বন্ধ ঘোষণা করা হয়েছে। চলতি বছরের শুরুতে বেশ কিছু সিনেমার শুটিং শুরু হয়।

সর্বশেষ গতমাসে প্রায় ৩০টি সিনেমার শুটিং শুরু করেন নির্মাতারা। করোনা প্রকোপ বৃদ্ধি পাওয়ায় সিনেমাগুলোর শুটিং বন্ধ রাখা হয়েছে। তবে লোকসানের কথা চিন্তা করে সংশ্লিষ্ট সিনেমার অন্য কাজ এগিয়ে রাখছেন। অর্থাৎ লকডাউনের মধ্যে চলছে ডাবিং, সম্পাদনা ও গান রেকর্ডিংয়ের কাজ। গত দুই মাসে প্রযোজনা প্রতিষ্ঠান শাপলা মিডিয়া ২০টি সিনেমার শুটিং শুরু করে।

এর মধ্যে কয়েকটি সিনেমার শুটিং শেষ হয়েছে। আর কিছু সিনেমার শুটিং বাকি আছে। এ প্রযোজনা প্রতিষ্ঠান সূত্রে জানা যায়, বর্তমানে এসব সমাপ্ত ও অসমাপ্ত সিনেমার ডাবিং ও সম্পাদনার কাজ চলছে। ডাবিং নিয়ে ব্যস্ত রয়েছেন চলচ্চিত্র শিল্পীরা। শাপলা মিডিয়ার সিনেমার সার্বিক তত্ত্বাবধানে আছেন চলচ্চিত্র পরিচালক সমিতির মহাসচিব শাহীন সুমন।

এই পরিচালক বলেন, ‘লকডাউনের কারণে সিনেমার শুটিং বন্ধ। কিন্তু আমাদের কাজ থেমে নেই। এখন সিনেমার ইনডোর কাজগুলো করছি। সম্পাদনা, ডাবিংয়ের কাজ চলছে।’ মঙ্গলবার রাজধানীর ফোকাস স্টুডিওতে ‘মাফিয়া’ নামে ওয়েব সিনেমার ডাবিং করছেন শাহীন সুমন।

বিষয়টি উল্লেখ করে তিনি বলেন, ‘করোনা পরিস্থিতিতে ঘরে বসে থেকে সবাই আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন। প্রযোজক, পরিচালক, শিল্পীসহ সকল কলাকুশলীদের কথা চিন্তা করে আমরা স্বাস্থ্যবিধি মেনেই ডাবিং করছি।’ এদিকে সিনেমার পোস্ট প্রোডাকশন নিয়ে ব্যস্ত আছেন পরিচালক অমিতাভ রেজা।

‘আয়নাবাজি’ খ্যাত এই নির্মাতা এরইমধ্যে দুটি সিনেমার শুটিং শেষ করেছেন। ‘রিকশা গার্ল’, ‘মুন্সিগিরি’ সিনেমার সম্পাদনার কাজ চলছে। অমিতাভ রেজা বলেন, ‘সিনেমা দুটির কাজ শেষ। এখন এগুলোর সম্পাদনা, পোস্টের কাজ করছি।

করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে মুক্তি দেব।’ এছাড়াও ‘বুবুজান’, ‘গ্যাংস্টার’, ‘চোখ’, ‘ফেসবুক’, ‘যার নয়নে যার লাগে ভালো’, ‘হিমুর বসন্ত’ সিনেমার কাজও চলছে। তা ছাড়া আকাশ আচার্য নির্মাণ করছেন ‘পরাণে পরাণ বাঁধি’ সিনেমা। এতে অভিনয় করছেন জয় চৌধুরী ও বিপাশা। এমডি মোতালেব নির্মাণ করছেন ‘মন যারে চায়’।

এতে অভিনয় করছেন আসিফ নুর ও আফ্রি। জসিম উদ্দিন জাকির পরিচালনা করছেন ‘কলিজাতে দাগ লেগেছে’। এতে অভিনয় করছেন সুপ্ত ও শাকিলা। মোস্তাফিজুর রহমান বাবু নির্মাণ করছেন ‘মন জুড়ে তুমি’। এতে অভিনয় করেছেন সানজু জন ও আইরিন।

জাফর আল মামুনের পরিচালনায় ‘এক পসলা বৃষ্টি’ সিনেমায় অভিনয় করছেন আসিফ নূর, কায়েস আরজু ও আঁচল। রেজা হাশমত পরিচালিত ‘জেদী মেয়ে’ সিনেমায় অভিনয় করেছেন সাইফ খান ও বিপাশা কবির। নাসির উদ্দিনের পরিচালনায় ‘বাসর ঘর’ সিনেমায় অভিনয় করছেন সাদমান সামীর ও তানহা মৌমাছি। খন্দকার মোস্তাহিদুর লিটনের পরিচালনায় ‘দুই ঘণ্টা দশ মিনিট’ সিনেমায় অভিনয় করছেন তানভীর তনু ও প্রকৃতি। জেসমিন আক্তার নদী পরিচালিত ‘চৈত্র দুপুর’ সিনেমার কাজও চলমান রয়েছে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য