ঐতিহ্যবাহী দেওয়ানদিঘি বালু দিয়ে ভরাট করে দখলের অপচেষ্টা

দিনাজপুর

দিনাজপুর সংবাদাতাঃ দিনাজপুরে ঐতিহ্যবাহী দেওয়ানদিঘিতে অবৈধ দখলদাররা সরকারের পরিবেশ আইন উপেক্ষা করে মাটি ফেলে দখলের চেষ্টা করায় স্থানীয় জনসাধারণ ১৭ এপ্রিল শনিবার দিনব্যাপী প্রতিবাদ ও বিক্ষোভ করেছে।

দিনাজপুর জেলার বিরল উপজেলার ২নং ফরক্কাবাদ ইউনিয়নের বীরমুক্তিযোদ্ধা মোঃ ইসরাইল আলী, সমাজ উন্নয়ন ক্লাবের সভাপতি মোঃ আফছার আলী, মোঃ মোস্তাকিমসহ ফরক্কাবাদ এলাকার লোকজন জানান, দেওয়ানদিঘি পুকুর ও পুকুরের পাড় জনসাধারণের ব্যবহার্য্য নিস্কর মধ্যস্বত্বাধিকারী চিরস্থায়ী আয়মা হিসেবে ৬৮৯ নং খতিয়ানে সিএস রেকর্ডভুক্ত হয়েছে।

দীর্ঘদিন ধরে স্থানীয় লোকজন নিত্যদিন গোসল ও পুকুরের পানি ব্যবহার করছে। দেওয়ানদিঘি এবং ঈদগাহ একটি মাদ্রাসার মাদ্রাসার কমিটির মাধ্যমে নিয়মিত মাছ চাষাবাদ করে আসছে। হঠাৎ পুকুরতে স্থানিয় প্রভাবশালী ভূমীদস্যুরা মাটি ভরা করে দখলের অপচেষ্টা চালাচ্ছে।

উক্ত পুকুরে মাটি ভরাট করলে পরিবেশের অপূরণীয় ক্ষতির সম্ভাবনা রয়েছে। উক্ত সম্পত্তি রক্ষার জন্য জনসাধারণের পক্ষ থেকে আফছার আলীগং সিনিয়র সহকারী জজ আদালত বিরল দিনাজপুর বাদী হয়ে একটি মামলা দায়ের করেন। যার মোকদ্দমা নং- ৪৮/১৮।

এই মামলা চলাকালিন সময়ে বিবাদী পক্ষ অস্থায়ী নিষেধাজ্ঞার আবেদন করলে উভয়ের পক্ষের শুনানি অন্তে আদালতের বিজ্ঞ বিচারক নামঞ্জুর করেন। আরও জানা যায় উক্ত ভূমিদস্যুরা অনেকের কাছে মোটা অংকের টাকা নিয়ে পুকুর পাড়ের অংশ বিক্রি করেছে।

বর্তমানে স্থানীয় জনসাধারণ ঐতিহ্যবাহী দেওয়ানদিঘি পুকুর সহ পাড় রক্ষার্থে সংশ্লিষ্ট প্রশাসনের আশু হস্তক্ষেপ কামনা করছেন এলাকাবাসী।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য