করোনার চতুর্থ ঢেউ, লকডাউনে ইরান

আন্তর্জাতিক

করোনা ভাইরাস সংক্রমণের চতুর্থ ঢেউ মোকাবিলায় শনিবার (১০ এপ্রিল) থেকে ১০ দিনের লকডাউনে গেছে ইসলামি প্রজাতন্ত্র ইরান।ইরানের ৩১টি প্রদেশের ২৩টিতে এমন নির্দেশনা জারি করেছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়।

সংবাদ সংস্থা এপি’র বরাতে জানা যায়, ইরানে যে কোনও ধরনের জনসমাগমে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। বুধবার (১৪ এপ্রিল) থেকে শুরু হতে যাওয়া পবিত্র রমজান উপলক্ষেও কোনও ধরনের জমায়েত করা যাবে না। এবার দেশটির সব দোকানপাট, বাণিজ্যিক প্রতিষ্ঠান, স্কুল-কলেজ, থিয়েটার, খেলাধুলা ও শরীরচর্চা কেন্দ্রগুলো বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। ইরানের ৩১টি প্রদেশের ২৩টিতে এমন নির্দেশনা জারি করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

দেশটির প্রেসিডেন্ট হাসান রুহানি এক টেলিভিশন বক্তৃতায় বলেন, দুঃখজনক হলে সত্য আজ আমরা চতুর্থ ঢেউয়ে প্রবেশ করেছি। এছাড়াও করোনার ধরনটি ইরাক থেকে ইরানে ঢুকে পড়েছে বলে দাবি করেছেন তিনি।

ইরানের স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, করোনা সংক্রমণের নতুন ঢেউয়ের ফলে ইরানজুড়ে ২৫৭টি শহরে রেড অ্যালার্ট জারি করা হয়েছে। গত সপ্তাহ থেকে ইরানে দৈনিক ২০ হাজারের বেশি মানুষ করোনায় আক্রান্ত হচ্ছে। এ পর্যন্ত দেশটিতে ২০ লাখের বেশি মানুষ আক্রান্ত হয়েছে। এদের মধ্যে ৬৪ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে ।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য