দিনাজপুর থেকে প্রকাশিত ‘দৈনিক উত্তরা’র সম্পাদক অধ্যাপক মহসীনের জানাযা ও দাফন সম্পন্ন

দিনাজপুর

দিনাজপুর সংবাদাতাঃ দৈনিক উত্তরা পত্রিকার সম্পাদক অধ্যাপক মোঃ মহসীন আর নেই। গতকাল শুক্রবার সকালে দিনাজপুর জিয়া হার্ট ফাউন্ডেশনে চিকিৎসাধীন অবস্থায় তিনি ইন্তেকাল করেন। (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউল) তাঁর বয়স হয়েছিল ৮০ বছর। দৈনিক উত্তরা পত্রিকার সম্পাদকের পুত্র আহমেদ জাকি সুমন জানান, তিনি দীর্ঘদিন যাবত নানা রোগে ভুগছিলেন এবং দিনাজপুর জিয়া হার্ট ফাউন্ডেশন এন্ড রিসার্চ সেন্টারে ভর্তি ছিলেন।

তিনি স্ত্রী ও ১ ছেলে ১ মেয়ে রেখে গেছেন। দৈনিক উত্তরা পত্রিকার সম্পাদকের মৃত্যুতে সাংবাকিদের মধ্যে শোকের ছায়া নেমে এসেছে। এদিকে দৈনিক উত্তরার বার্তা সম্পাদক মোঃ ইদ্রিস আলী, দৈনিক উত্তরার ইউনিট প্রধান ও চীফ রিপোর্টার আব্দুস সালামসহ পরিবারের সকলে শোক সন্তোপ্ত পরিবারবর্গের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন।

উত্তরা কর্তৃপক্ষ জানিয়েছে, অধ্যাপক মোঃ মহসীন ১৯৪১ সালে দিনাজপুরে জন্মগ্রহণ করেন। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নের সময় সাংবাদিকতায় যুক্ত হন। এরপর তিনি দিনাজপুর আদর্শ মহাবিদ্যালয়ে পদার্থ বিজ্ঞানে অধ্যাপক ছিলেন। একই সময়ে তিনি বাম ঘরানার রাজনীতি যুক্ত হন।

তিনি বিভিন্ন পত্রিকায় সাংবাদিক হিসেবে দায়িত্ব পালন করেছেন। এরপর তিনি নিজেই ১৯৭৩ সালে উত্তরবঙ্গে সবচেয়ে পুরাতন ও ১ম পত্রিকা “দৈনিক উত্তরা” নামে পত্রিকা দিয়ে নিজেই সম্পাদনা করেছেন। দিনাজপুরে প্রায় ২ শতাধিক সাংবাদিক মরহুম অধ্যাপক মহসীন স্যারের হাতে গড়া। অধ্যাপক মোঃ মহসীন সাংবাদিকতা ছাড়াও কবিতা, গল্প, প্রবন্ধ, চিত্র সমালোচনা ও নিয়মিত কলাম লিখতেন।

অধ্যাপক মহসীনকে প্রথম জানাযা রামনগর, এরপর দিনাজপুর প্রেসক্লাব, কালিতলা এবং শিকদারগঞ্জ শিকদারহাটে তৃতীয় জানাযা শেষে বিকেলে তার পারিবারিক কবরস্থানে দাফন সম্পন্ন করা হয়। তাঁর জানাযায় সাংবাদিক, বুদ্ধিজীবী, শিক্ষক, দিনাজপুর-১ আসনের এমপি, দিনাজপুরের দুটি প্রেসক্লাবের সভাপতি-সাধারণ সম্পাদক সহ বিভিন্ন গণ্যমান্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য