গাইবান্ধা হঠাৎ শিলাবৃষ্টি আম ও লিচুর গুটির ব্যাপক ক্ষতি

রংপুর বিভাগ

বুধবার দিনগত মধ্যরাতে হঠাৎ শিলা বৃষ্টি হয়েছে গাইবান্ধার সদর ও সাদুল্লাপুর উপজেলাসহ বেশ কিছু এলাকায়। প্রায় ১০ মিনিট ধরে চলা বৃষ্টিতে কোথাও কোথাও শিলার স্তূপ জমে বরফের মতো সাদা হয়ে যায়। রাত ১২টার দিকে হঠাৎ করে ভারি বাতাস বইতে শুরু করে। এরপর বৃষ্টির সঙ্গে শিল পড়া শুরু হয়। আতঙ্ক ছড়িয়ে পড়ে ঘুমন্ত মানুষের মধ্যে। রাত সাড়ে ১২টা পর্যন্ত প্রায় আধা ঘণ্টার বেশি বৃষ্টি হয়েছে বিভিন্ন এলাকায়।

এদিকে, শিলা বৃষ্টির কারণে জমির উঠতি ইরি ধান, ভুট্টা, কলাসহ বিভিন্ন ফসলের বেশ ক্ষতি হতে পারে বলে আশঙ্কা করছেন কৃষকরা। এছাড়া শিলা বৃষ্টিতে সদ্য গুটি আসা আম ও লিচুর ব্যাপক ক্ষতি হয়েছে।

সদর ও সাদুল্লাপুর উপজেলা ছাড়াও সুন্দরগঞ্জসহ বেশ কিছু এলাকায় শিলা বৃষ্টি হয়েছে বলে খবর পাওয়া গেছে। তবে রাত গভীর হওয়ার কারণে শিলা বৃষ্টিতে কোথায় কী পরিমাণ ক্ষতি হয়েছে তার সঠিক কোনও পরিসংখ্যান জানা সম্ভব হয়নি।

এর আগে, রবিবার বিকাল ৩টার দিকে দমকা হাওয়া ও ঝড়ের তাণ্ডব আঘাত হানে গাইবান্ধা জেলাজুড়ে। এতে সদর, সাদুল্লাপুর ও সুন্দরগঞ্জ উপজেলাসহ ছয়টি উপজেলার বিভিন্ন এলাকার অসংখ্য কাচা ঘরবাড়ি ও গাছপালা ভেঙে যায়। ক্ষতিগ্রস্ত হয় ধান, ভুট্টা, কলা ও সবজিসহ প্রায় সাড়ে ৮ হেক্টর জমির বিভিন্ন ফসল। ঝড়ের সময় গাছ ও ডালের নিচে চাপা পড়ে শিশু ও নারীসহ ১২ জনের মৃত্যু হয়।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য