পঞ্চগড় সংবাদাতাঃ পঞ্চগড় জেলায় শুরু হচ্ছে করোনার দ্বিতীয় ডোজ টিকাদান কর্মসূচি।

বৃহস্পতিবার সকাল ১০টা থেকে জেলার ৫ উপজেলার টিকাদান কেন্দ্র গুলোতে প্রশিক্ষণ প্রাপ্ত স্বাস্থ্য কর্মী ও রেড ক্রিসেন্ট সোসাইটির স্বেচ্ছাসেবকদের মাধ্যমে শুরু হয় এই টিকাদান কার্যক্রম। নিজে টিকা নিয়ে দ্বিতীয় ডোজের টিকা প্রদান উদ্বোধন করেন রেলপথ মন্ত্রী অ্যাডভোকেট নূরুল ইসলাম সুজন এমপি।

এরপর পঞ্চগড়-১ আসনের সংসদ সদস্য মজাহারুল হক প্রধান, জেলা প্রশাসক ড. সাবিনা ইয়াসমিন, সিভিল সার্জন ডা. ফজলুর রহমান টিকা গ্রহণ করেন। প্রথম দিনে দ্বিতীয় ডোজের টিকা নিয়েছেন এক হাজার ৪৮০ জন।

জেলা স্বাস্থ্য বিভাগের সূত্রে জানা যায়, স্বাস্থ্য মন্ত্রনালয় থেকে দুই হাজার চারশ ভায়াল ডোজ পাওয়া গেছে। এই ডোজ দিয়ে ২৪ হাজার মানুষকে দ্বিতীয় দফা টিকা দেওয়া যাবে। প্রথম দফায় জেলার ৫ উপজেলায় ৪২ হাজার ৭১ জনকে টিকার প্রথম ডোজ দেওয়া হয়েছে। দ্বিতীয় দফা টিকা গ্রহনের জন্য নিবন্ধনকারীদের মুঠোফোনে খুঁদে বার্তার মাধ্যমে জানিয়ে দেয়া হবে টিকা গ্রহনের তারিখ।

সিভিল সার্জন ডা. ফজলুর রহমান জানান, করোনার প্রথম ডোজ গ্রহণকারীদের বৃহস্পতিবার সকাল থেকে দ্বিতীয় ডোজ টিকা দেয়া শুরু হয়েছে।

প্রথম দিনে ১৪৮০ জনকে দ্বিতীয় ডোজের টিকা দেয়া হয়েছে। কেবলমাত্র প্রথম দফায় টিকা গ্রহণকারীরা দ্বিতীয় দফার টিকা গ্রহনের জন্য খুঁদে বার্তা পাবেন এবং টিকা গ্রহন করতে পারবেন বলে তিনি জানান।

আটোয়ারী(পঞ্চগড়) সংবাদাতাঃ সারাদেশের ন্যায় পঞ্চগড়ের আটোয়ারীতেও কোভিড-১৯ সংক্রমন প্রতিরোধে দ্বিতীয় ডোজ টিকাদান কর্মসুচি শুরু হয়েছে। বৃহস্পতিবার (০৮ এপ্রিল) সকালে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স চত্ত্বরে উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোঃ তৌহিদুল ইসলাম সর্বপ্রথম তার শরীরে কোভিড-১৯ সংক্রমন প্রতিরোধের দ্বিতীয় ডোজ ভ্যাকসিন প্রয়োগের মাধ্যমে টিকাদান কর্মসুচির শুভ উদ্বোধন করেন।

পরে উপজেলা নির্বাহী অফিসার আবু তাহের মোঃ সামসুজ্জামান, উপজেলা স্বাস্থ্য ও প. প. অফিসার ডা. মোঃ হুমায়ুন কবীর,আটোয়ারী থানার অফিসার ইনচার্জ মোঃ ইজার উদ্দীন, সাবেক উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার মোঃ নজরুল ইসলাম, উপজেলা প্রেসক্লাবের সভাপতি মোঃ ইউসুফ আলী উদ্বোধনী অনুষ্ঠানে কোভিড-১৯ ভ্যাকসিন দ্বিতীয় ডোজ গ্রহন করেন। আনুষ্ঠানিকভাবে উদ্বোধন শেষে স্বাস্থ্য বিভাগ, পুলিশ বিভাগ, বীর মুক্তিযোদ্ধা সহ অনেকেই এসএমএস পেয়ে করোনা সংক্রমন প্রতিরোধের দ্বিতীয় ডোজ ভ্যাকসিন গ্রহন করেছেন।

আটোয়ারী উপজেলার সাধারণ মানুষের জন্য উপহার সরূপ কোভিড-১৯ সংক্রমন প্রতিরোধে ফ্রি ভ্যাকসিন প্রদানের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানিয়েছেন আটোয়ারীবাসী। উপজেলা স্বাস্থ্য ও প. প. অফিসার ডা.মোঃ হুমায়ুন কবীর বলেন, ভ্যাকসিন নিলেও আমাদের মাক্স ব্যবহার করতে হবে। আমরা যতো বেশী সচেতন হবো-ততো বেশী সুরক্ষিত থাকতে পারবো। তিনি জানান, উপজেলায় এ পর্যন্ত ৪,৫৮২জন প্রথম ডোজ করোনার টিকা দিয়েছে। আর আজ ( ৮ এপ্রিল) দ্বিতীয় ডোজ শুরুর দিনে ২৫০ জনকে এসএমএস করা হলেও ভ্যাকসিন নিয়েছেন ১৭৬ জন। তিনি সবার উদ্দেশ্যে বলেন, কেন্দ্র পরিবর্তন করে আপাতত দ্বিতীয় ডোজের ভ্যাকসিন নেওয়া যাবে না।

এসএমএস পাওয়া সাপেক্ষে দ্বিতীয় ডোজের ভ্যাকসিন নেওয়া যাবে। যারা যোগ্য হবেন তাদের মোবাইল ফোনে এসএমএস চলে যাবে। দ্বিতীয় ডোজের জন্য আগত সবাইকে টিকা কার্ড ও জাতীয় পরিচয় পত্র টিকা কেন্দ্রে নিয়ে আসতে হবে। কারো টিকা কার্ড হারিয়ে গেলে বা নষ্ট হয়ে গেলে অন লাইন থেকে পুনরায় কার্ড ওঠানো যাবে। দুই মাস পুরনের আগে দ্বিতীয় ডোজের ভ্যাকসিন দেওয়া যাবে না।

তিনি বলেন, দ্বিতীয় ডোজ ভ্যাকসিন দেওয়ার পাশাপাশি প্রথম ডোজ ভ্যাকসিন দেওয়াও অব্যাহত থাকবে। হাসপাতাল চত্ত্বরে পৃথক পৃথকভাবে মহিলা বুথ ও পুরুষ বুথ খোলা হয়েছে। ম্যাসেজ পেলে শৃঙ্খলার সহিত টিকা গ্রহনের অনুরোধ জানান তিনি।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য