করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ব্রাজিলে প্রথমবারের মতো ২৪ ঘণ্টায় চার হাজারেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়।

করোনাভাইরাসের তুলনামূলক বেশি সংক্রামক ‘স্ট্রেইন’ বা ধরনের দাপটে দক্ষিণ আমেরিকার এ দেশটিতে এখন কোভিড রোগীও হু হু করে বাড়ছে।

হাসপাতালগুলোতে রোগীর উপচে পড়া ভিড় দেখা যাচ্ছে; অনেক শহরে চিকিৎসার অপেক্ষায় থাকতে থাকতেই অনেকের মৃত্যু হচ্ছে বলে বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়েছে।

ব্রাজিলে মঙ্গলবার পর্যন্ত করোনাভাইরাস প্রায় তিন লাখ ৩৭ হাজারের মানুষের প্রাণ কেড়ে নিয়েছে। এ সংখ্যা কেবল যুক্তরাষ্ট্রের চেয়েই কম।

সাড়ে ৫ লাখের বেশি মৃত্যু নিয়ে জো বাইডেনের দেশ এখনও করোনাভাইরাসে মৃত্যুতে বিশ্বের দেশগুলোর মধ্যে সবার উপরে অবস্থান করছে।

হাসপাতালগুলোতে রোগীর ব্যাপক ভিড় ব্রাজিলের অনেক অঞ্চলের স্বাস্থ্য ব্যবস্থাপনাকে ধসে পড়ার দ্বারপ্রান্তে নিয়ে গেলেও দেশটির প্রেসিডেন্ট জাইর বোলসোনারো প্রাদুর্ভাব মোকাবেলায় যে কোনো ধরনের লকডাউনজাতীয় ব্যবস্থার বিরোধিতা করে আসছেন।

বিভিন্ন এলাকায় স্থানীয় কর্তৃপক্ষ সংক্রমণের লাগাম টেনে ধরতে যেসব বিধিনিষেধ আরোপ করেছে তার অনেকগুলো তুলে নিয়ে আদালতের দ্বারস্থ হওয়ারও চেষ্টা করছেন তিনি।

মঙ্গলবার পর্যন্ত ব্রাজিলে সরকারি হিসাবেই করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা এক কোটি ৩০ লাখ ছাড়িয়ে গেছে।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেওয়া হিসাবে দেশটিতে মার্চে কোভিড-১৯ এ ৬৬ হাজার ৫৭০ জনের মৃত্যু হয়েছে, এই সংখ্যা ফেব্রুয়ারিতে রেকর্ড করা মৃত্যুর দ্বিগুণেরও বেশি ।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য