দিনাজপুরে প্রশিক্ষণপ্রাপ্ত উদ্যোক্তাদের মাঝে বিসিকের সনদপত্র বিতরণ

দিনাজপুর

দিনাজপুর সংবাদাতাঃ দিনাজপুরে মৌ-পালন, সেলাই, কাঠের বাক্স তৈরীসহ বিভিন্ন ক্ষুদ্র শিল্প উদ্যোক্তাদের মাঝে প্রশিক্ষণের সনদপত্র বিতরণ করা হয়েছে। বৃহস্পতিবার দুপুরে বিসিক জেলা কার্যালয় এর আয়োজনে দিনাজপুরের একটি রেষ্টুরেন্টে ‘উৎপাদনশীলতা উন্নয়ন’ বিষয়ক প্রশিক্ষণ কোর্সের আওতাধীন প্রশিক্ষনার্থীদের মাঝে সনদপত্র বিতরণ করেন বিসিকের উপ-মহাব্যবস্থাক প্রকৌশলী মহিউদ্দিন।

বিসিক দিনাজপুরের উপ-ব্যবস্থাপক হুসনে আরা খাতুনের সভাপতিত্বে অনুষ্ঠানে এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন বিসিকের উপ-মহাব্যবস্থাক প্রকৌশলী মহিউদ্দিন। শিল্প মন্ত্রণালয়ের গবেষণা কর্মকর্তা রাজু আহম্মেদ, উপ-ব্যবস্থাপক সাজেদুল ইসলাম।

এ সময় বক্তারা বলেন, উদ্যোক্তা হওয়ার জন্য মূলধন অনেক পরের বিষয় তার আগে প্রয়োজন একজন উদ্যোক্তার পরিকল্পনা। তারপর পর্যায়ক্রমে প্রয়োজন ব্যবস্থাপনা, কারিগরি তথ্য সংগ্রহ, আর্থ সামাজিক পরিস্থিতি। যে প্রকল্প হতে আমাদের মৌলিক চাহিদা পূরণ হবে, যার মাধ্যমে আমাদের কিছু উপার্জন হবে আমাদের উচিৎ সেই প্রকল্পটি করা। বিসিক কাউকে শিল্প কারখানা তৈরি করে দেয় না, বিসিক তৈরি করে শিল্পের অবকাঠামোগত সুবিধা। যার মূলে রয়েছে প্রশিক্ষণ। বর্তমানে সরকারের যে প্রণোদনা প্যাকেজটি আছে সেটিও আমরা বাস্তবায়ন করছি। এই প্যাকেজের আওতায় যে ঋণপ্রদান কার্যক্রম রয়েছে তা সীমিত আকারে কিছুটা আমাদের হাতে চলে এসেছে। উদ্যোক্তাদের প্রণোদনা প্যাকেজের আওতায় ১০০ কোটি টাকা বিসিক পেয়েছে, যার সাহায্যে উদ্যেমী উদ্যোক্তারা ঘুরে দাড়াতে পারবে।

তিন দিনের এই প্রশিক্ষণ কর্মশালায় ক্ষুদ্র শিল্প, কুটির শিল্প, মাইক্রো শিল্প, মাঝারি শিল্প’র আওতায় বিভিন্ন বিষয়ে ৩১ জন অংশগ্রহণ করেন। কর্মশালায় সফল উদ্যোক্তা হিসেবে তৈরী হওয়ার জন্য বিভিন্ন কলা-কৌশল প্রদান করা হয়। এই কার্যক্রম চলমান থাকবে এবং চলতি মাসের প্রথম সপ্তাহে নতুন প্রশিক্ষণার্থীদের প্রশিক্ষণ শুরু হবে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য