ইউরোপে টিকাদানের গতি নিয়ে হুঁশিয়ার করলো বিশ্ব স্বাস্থ্য সংস্থা

আন্তর্জাতিক

ইউরোপে ভীতিজনকভাবে করোনাভাইরাস সংক্রমণ বাড়ছে বলে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। এছাড়া বুধবার ওই অঞ্চলের করোনা পরিস্থিতি মূল্যায়ন করে টিকাদানের গতি নিয়েও হতাশা প্রকাশ করেছে সংস্থাটি। জাতিসংঘের সংস্থাটি বলেছে, এই অঞ্চলে টিকাদানের গতি অগ্রহণযোগ্য রকম ধীর। মার্কিন সম্প্রচারমাধ্যম এনডিটিভির প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

ওষুধ প্রস্তুতকারক কোম্পানিগুলো সময়মতো টিকা সরবরাহ করতে ব্যর্থ হওয়ায় ইউরোপের বহু দেশ কার্যকর টিকাদান কর্মসূচি চালিয়ে যেতে হিমশিম খাচ্ছে। ডব্লিউএইচও জানিয়েছে, এই অঞ্চলটি মাত্র দশ শতাংশ মানুষকে এক ডোজ টিকা প্রদান করতে সক্ষম হয়েছে।

ইউরোপে ডব্লিউএইচও’র আঞ্চলিক পরিচালক ড. হ্যান্স হেনরি পি. ক্লুজ এক বিবৃতিতে বলেন, ‘মহামারি অবসান ঘটানোর সবচেয়ে ভালো উপায় টিকাদান। এটি কেবল তাদের কাজই করছে না বরং সংক্রমণ ঠেকাতেও খুব কার্যকর। তারপরও এসব টিকাদানের পরিমাণ অগ্রহণযোগ্য রকম ধীর।’ তিনি বলেন, ‘যতক্ষণ পর্যন্ত টিকাদানের আওতা সীমিত থাকবে ততক্ষণ পর্যন্ত অতীতের মতোই জন স্বাস্থ্য সংক্রান্ত এবং সামজিক পদক্ষেপ মেনে চলার দরকার। স্পষ্ট করে বলতে চাই, উৎপাদন বাড়িয়ে, টিকাদানের বাধা অপসারণ করে এবং মজুত থাকা প্রতিটি ডোজ ব্যবহার করে আমাদের অবশ্যই টিকাদান প্রক্রিয়া দ্রুততর করতে হবে।’

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য