ফের ভেঙে পড়লো স্পেসএক্সের এস১১ প্রোটোটাইপ

আন্তর্জাতিক

আবার ব্যর্থতার মুখে পড়লেন ইলোন মাস্ক। যুক্তরাষ্ট্রের দক্ষিণ টেক্সাস থেকে মাস্কের সংস্থা স্পেসএক্সের এস১১ প্রোটোটাইপ রকেট স্থানীয় সময় মঙ্গলবার (৩০ মার্চ) সকালে পরীক্ষামূলক ফ্লাইট শুরু করে। কয়েক মিনিট পর রকেটের ক্যামেরা বন্ধ হয়ে যায়। তারপর ভিডিওতে দেখা যায় স্পেসশিপের অংশ মাটিতে পড়ছে। বিস্ফোরণের শব্দও শুনতে পাওয়া যায়।

এসব তথ্য জানিয়েছে আন্তর্জাতিক গণমাধ্যম ডয়চে ভেলে। খবরে প্রকাশ, ইলোন মাস্ক বলেছেন, রকেটটি ওঠার সময় দুই নম্বর ইঞ্জিনে গণ্ডগোল দেখা দেয়। নামার সময় অপারেটিং চেম্বারের প্রেসার যতটা থাকার কথা তা ছিল না। তত্ত্বগতভাবে এটি হওয়া উচিত ছিল না। ভেঙে পড়া টুকরোগুলি পরীক্ষা করে কারণ বোঝা যাবে।

জানা গেছে, প্রথমে ঠিক হয়েছিল পরীক্ষামূলক ফ্লাইট হবে গত শুক্রবার। কিছু প্রযুক্তিগত ত্রুটির জন্য তা হয়নি ৷ পরে ঠিক হয় তা সোমবার হবে ৷ কিন্তু ফেডারেল এভিয়েশন ইন্সপেক্টর না থাকায় সেদিনও পরীক্ষামূলক ফ্লাইট সম্ভব হয়নি ৷

মাস্ক আগে জানিয়েছিলেন, ২০৩০ সালের অনেক আগেই তার স্টারশিপ মঙ্গলে পৌঁছাবে। তার পরিকল্পনা হলো, স্টারশিপকে সুপার হেভি রকেটে করে পাঠানো। সেই রকেট পুনর্ব্যবহারযোগ্য হবে। তা হবে ৩৯৪ ফিট লম্বা।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য