ব্রণের দাগ দূর করতে অনেকেই কেমিকেলযুক্ত পণ্য ব্যবহার করে থাকেন। যা আসলে ত্বকের জন্য মারাত্মক ক্ষতি ডেকে নিয়ে আসে। এর ফলে ত্বকে তৈরি হয় কালচে ছোপ। এমনকী ব্রণের দাগও বেড়ে যায় অনেক সময়। আবার সমাধান করতে গিয়ে অনেকেই সমস্যায় পড়েন।

ত্বকের সুস্থতায় প্রাকৃতিক উপাদানে ভরসা রাখতে হবে। আমরা ফল খেয়ে খোসা ফেলে দেই। এসব খোসায় থাকা পুষ্টি উপাদানসমূহ ত্বকের জন্য কতটা উপকারী, তা অনেকেরই অজানা। তবে জেনে নেয়া যাক, ত্বকের সমস্যা সমাধানে কোন কোন ফলের খোসা ব্যবহার করবেন-

কলায় ম্যাগনেসিয়াম এবং পটাসিয়াম রয়েছে। যা ত্বকের জন্য খুবই উপকারী। উজ্জ্বল ও মসৃণ ত্বকের জন্য কলার খোসা পিষে মুখে লাগাতে পারেন। এতে ত্বকের কালচে ছোপ ও ব্রণের দাগ দূর হবে।

পাকা পেঁপে ব্লেন্ড করে অনেকেই মুখে ব্যবহার করে থাকেন। পেঁপের খোসাও ত্বকের জন্য খুব উপকারী। পেঁপের খোসা ব্লেন্ড করে লেবুর রস মিশিয়ে ব্যবহার করুন মুখে।

আপেলের খোসা ত্বকের জন্য খুবই উপকারী। ব্লেন্ড করে কিংবা গুঁড়ো করে আপেলের খোসা ব্যবহার করতে পারেন। ওটস ও দইয়ের সঙ্গেও আপেল খোসার গুঁড়ো মিশিয়ে মুখে লাগাতে পারেন।

কমলালেবুর খোসা শুকিয়ে গুঁড়ো করে কিংবা মিহি পেস্ট করে নিন। এতে দই মিশিয়ে ফেস প্যাক তৈরি করে মিশ্রণটি আপনার পুরো মুখে লাগিয়ে ১৫ মিনিট পরে ধুয়ে ফেলুন।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য