সদর দিনাজপুরঃ যথাযোগ্য মর্যাদা, শ্রদ্ধা ও ভালবাসায় মহান একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস দিনাজপুরে পালিত হয়েছে। জেলাবাসী স্মরন করেছে ভাষা শহীদদের। শহীদদের প্রতি শ্রদ্ধার নিদর্শনস্বরূপ ফুলে ফুলে ছেয়ে গেছে দিনাজপুর গোর-এ-শহীদ বড় ময়দানের কেন্দ্রীয় শহীদ মিনার। একুশের প্রথম প্রহরে রাত ১২টা ১ মিনিটে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন বাংলাদেশ জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপি, জেলা প্রশাসক মো. মাহমুদুল আলম, পুলিশ সুপার আনোয়ার হোসেন বিপিএম, পিপিএম (বার), দিনাজপুর মুক্তিযোদ্ধা সংসদ, দিনাজপুর পৌরসভার মেয়র, নেতৃবৃন্দসহ অন্যান্য সংগঠন। পরে রোববার সকাল ৯টায় দিনাজপুর জেলা আওয়ামী লীগ আয়োজিত জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপি, জেলা আওয়ামী লীগের সভাপতি মোস্তাফিজুর রহমান ফিজার এমপি, সাধারন সম্পাদক আজিজুল ইমাম চৌধুরীর নেতৃত্বে র‌্যালী শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন শেষে দিনাজপুর কেন্দ্রীয় শহীদ মিনারের এসে শেষ হয়। পরে আওয়ামী লীগের অঙ্গসহযোগী সংগঠনসহ সর্বস্তরের মানুষ ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলী অর্পন করে।

চিরিরবন্দর, দিনাজপুরঃ দিনাজপুরের চিরিরবন্দরে যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্যদিয়ে মহান অমর একুশ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা হয়েছে। দিবসটি পালনে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে উপজেলা প্রশাসন। এ উপলক্ষে একুশের প্রথম প্রহরে রাত ১২টা ১ মিনিটে উপজেলা নির্বাহী কর্মকর্তা আয়েশা সিদ্দীকার নেতৃত্বে অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও সাবেক পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী এমপি ভার্চুয়াল পদ্ধতিতে উপজেলা কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পার্ঘ অর্পণ করে শ্রদ্ধাঞ্জলী অর্পন করেন। এরপর উপজেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, বিভিন্ন রাজনৈতিক সংগঠন, সরকারি-বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান, বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন। প্রতুষ্যে উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অধ্যক্ষ মো. আহসানুল হক মুকুলের নেতৃত্বে উপজেলা কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পার্ঘ অর্পণ করে শ্রদ্ধাঞ্জলি জানানো হয়। সকাল ৯টায় উপজেলা সম্মেলন কক্ষে শহীদদের রুহের মাগফেরাত কামনা ও নিরবতা শেষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সকাল ১০টায় বঙ্গবন্ধু হলে শহীদদের রুহের মাগফেরাত কামনা ও নিরবতা শেষে আলোচনা সভা এবং পুরস্কার বিতরণ করা হয়। সভায় বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী কর্মকর্তা আয়েশা সিদ্দীকা, সহকারি কমিশনার ( ভূমি) ইরতিজা হাসান, উপজেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ¦ মো. আয়ুবর রহমান শাহ, সাধারণ সম্পাদক অধ্যক্ষ মো. আহসানুল হক মুকুল, থানার কর্মকর্তা ইনচার্জ সুব্রত কুমার সরকার, কৃষি কর্মকর্তা মাহমুদুল হক রনি প্রমূখ বক্তব্য রাখেন। অনুষ্ঠানে সকল সরকারি কর্মকর্তা, কর্মচারীসহ নানা শ্রেণিপেশার মানুষ উপস্থিত ছিলেন।

কাহারোল ও বীরগঞ্জে উপজেলা দিনাজপুরঃ কাহারোলে আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবস উপলক্ষে উপজেলা পরিষদের চত্বরে কেন্দ্রীয় শহীদ মিনারে প্রথম পহরে দিনাজপুর-১ আসনের সংসদ সদস্য মনোরঞ্জন শীল গোপাল শহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি অর্পন করেন। এসময় উপজেলা পরিষদের চেয়ারম্যান বীরমুক্তিযোদ্ধা আব্দুল মালেক সরকার, উপজেলা নির্বাহী অফিসার মো. মনিরুল হাসান, কাহারোল উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোহাম্মদ শফিউল আজম, কাহারোল থানার ওসি মো. ফেরদৌস আলী, উপজেলা আওয়ামী লীগের সভাপতি একেএম ফারুক, উপজেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক মো. হাফিজুল ইসলামসহ উপজেলা প্রশাসনের কর্মকর্তা কর্মচারী, রাজনৈতিক ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। এদিকে বীরগঞ্জে আন্তর্জাতিক মাতৃভাষা ও মহান শহীদ দিবস উপলক্ষে উপজেলা পরিষদের চত্বরে কেন্দ্রীয় শহীদ মিনারে দিনাজপুর-১ আসনের সংসদ সদস্য মনোরঞ্জন শীল গোপাল শহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি অর্পন করেন। উপজেলা পরিষদের চেয়ারম্যান মো.আমিনুল ইসলাম, উপজেলা নির্বাহী অফিসার আব্দুল কাদের, বীরগঞ্জ থানার ওসি আব্দুল মতিন প্রধান, জেলা পরিষদের সদস্য মো. আতাউর রহমান বাবুসহ উপজেলা প্রশাসনের কর্মকর্তা কর্মচারী, রাজনৈতিক ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

হাবিপ্রবি দিনাজপুরঃ দিনাজপুর হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ( হাবিপ্রবি ) যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্যে দিয়ে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০২১ পালিত হয়েছে। দিবসটি উপলক্ষ্যে আজ রবিবার সূর্যোদয়ের সাথে সাথে প্রশাসনিক ভবনের সম্মুখে জাতীয় পতাকা অর্ধ-নমিত ও কালো পতাকা উত্তোলন করা হয়। এরপর সকাল সাড়ে ৮ টায় কোষাধ্যক্ষ অধ্যাপক ড. বিধান চন্দ্র হালদার-এর নেতৃত্বে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা, ছাত্র-ছাত্রী ও কর্মচারীরা কালো ব্যাচ ধারণ করে প্রভাতফেরীতে অংশ নেয়। প্রভাতফেরীটি বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে শহীদ মিনারে এসে শেষ হয়। পরে কোষাধ্যক্ষের নেতৃত্বে বিশ্ববিদ্যালয় প্রশাসন শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন। এরপর ক্রমান্বয়ে পুষ্পস্তবক অর্পণ করেন গণতান্ত্রিক শিক্ষক পরিষদ, প্রগতিশীল শিক্ষক ফোরাম, ডীনবৃন্দ, অনুষদীয় সমিতিসমুহ, প্রগতিশীল কর্মকর্তা পরিষদ,বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ , সাংবাদিক সমিতি,ওয়ান বাংলাদেশ, কর্মচারীক্লাব, ইয়াসসহ, হাবিপ্রবি স্কুুলসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন। পুস্প স্তবক অর্পন শেষে শহীদ মিনার প্রাঙ্গনে প্রথম আলো বন্ধুসভার আয়োজনে “চেতনায় ২১” নামে একটি দেয়ালিকার উদ্বোধন করেন কোষাধ্যক্ষ অধ্যাপক ড. বিধান চন্দ্র হালদার। এরপর বাদ জোহর ভাষা শহীদদের আত্মার শান্তি ও মাগফেরাত কামনায় কেন্দ্রীয় মসজিদে মিলাদ মাহফিল ও বিশেষ দোয়ার আয়োজন করা হয়। পরে সন্ধ্যা ৬ টায় জাতীয় পতাকা অবনমিতকরণের মধ্য দিয়ে ভাষা দিবসের কর্মসূচি শেষ করা হবে।

ঘোড়ঘাট দিনাজপুরঃ সারা দেশের ন্যায় যথাযোগ্য র্মযাদায় দিনাজপুরের ঘোড়াঘাটে শহীদ দিবস ও আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ ও বিশিষ্ট জনেরা একুশের প্রথম প্রহরে শহীদ মিনারে ৫২র ভাষা শহীদদের স্মরনে পুষ্পাঞ্জলি দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। ২১ ফেব্রুয়ারি রবিবার রাত ১২ টা ১ মিনিটে ঘোড়াঘাট উপজেলা কেন্দীয় শহীদ মিনারে পুষ্পাঞ্জলি দিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন শেষে ১ মিনিটের নিরবতা পালন সহ তাদের আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। এ সময় পুষ্পাঞ্জলি দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন, উপজেলা চেয়ারম্যান আব্দুর রাফে খন্দকার সাহানশা, উপজেলা র্নিবাহী অফিসার মোঃ রাফিউল আলম, ভাইস চেয়ারম্যান মাহফুজার রহমান, মহিলা ভাইস চেয়ারম্যান রুশিনা সরেন, পৌর আওয়ামী লীগের সাধারন সম্পাদক আসাদ্জ্জুামান ভুট্টু, ঘোড়াঘাট থানার আফিসার ইনর্চাজ আজিম উদ্দিন, ঘোড়াঘাট সরকারী কলেজের অধ্যক্ষ এস এম মনিরুল ইসলাম, উপজেলা স্বাস্থ্য ও পঃ পঃ র্কমর্কতা ডাঃ নুর নেওয়াজ আহমেদ, ঘোড়াঘাট ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি আনারুল ইসলাম, সাধারন সম্পাদক শহিদুল ইসলাম,উপজেলা জাতীয় পাটির সভাপতি আরিফুজ্জামান রানা, সমাজসেবা আব্দুল আওয়াল সহ আরো অনেকে। এছাড়াও উপজেলা ও পৌর আওয়ামী লীগ, তাদের অঙ্গসংগঠন সমূহ, ঘোড়াঘাট ফায়ার সার্ভিস ঘোড়াঘাট থানা, রানীগঞ্জ সরকারী দ্বিতীয় দ্বি- মুখী উচ্চ বিদ্যালয় এন্ড কলেজ, প্রেসক্লাব, উপজেলা সরকারী র্কসমচারী সমিতি, ওসমানপুর বালিকা উচ্চ বিদ্যালয়, ওসমানপুর উচ্চ বিদ্যালয় সহ অন্যান্য বিভিন্ন সামাজিক সংগঠন। অপরদিকে উপজেলা আওয়ামীলীগের পক্ষ থেকে রানীগঞ্জ বাজার কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পাঞ্জলি দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন, দপ্তর সম্পাদক মনোরঞ্জন মোহন্ত, সিংড়া ইউপি চেয়ারম্যান আব্দুল মান্নান মন্ডল সহ যুবলীগ ও ছাত্রলীগের নেতার্কমীরা।

পার্বতীপুর দিনাজপুরঃ পার্বতীপুরে মহান শহীদ দিবস ও আন্তজাতিক মাতৃভাষা দিবসের বিভিন্ন কর্মসূচীর মধ্যে দিয়ে উপজেলা পরিষদ পুলিশ প্রশাসন, পৌর মেয়র, মুক্তিযোদ্ধা কমান্ড, বাংলাদেশ আওয়ামীলীগ, জাতীয়তাবাদী দল, বিএনপি, জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ (ইনু) জাতীয় পাটিসহ, দলের অংগ সংগঠন ও সামাজিক সাংস্কৃতিক সংগঠনগুলো, শিক্ষা প্রতিষ্ঠান রাতের প্রথম প্রহরে শহিদের প্রতি শ্রদ্ধা ও পুষ্পস্তবক অপর্ন করে কেন্দ্রীয় শহীদ মিনারে। রাতে পুষ্পস্তবক অপর্ণের শ্রদ্ধা জানান, উপজেলা নির্বাহী অফিসার নাশিদ কায়সার রিয়াদ, উপজেলা চেয়ারম্যান ও আওয়ামী লীগের সভাপতি হাফিজুল ইসলাম প্রামানিক, পৌর সভার মেয়র এজেডএম মেনহাজুল হক, মডেল থানার অর্ফিসার ইনচার্জ মোকলেছুর রহমান জিআরপি থানা ওসি আব্দুল্লা আল-মামুনসহ বিভিন্ন সংগঠনের নেতা কর্মীরা। উপজেলা পরিষদের আয়োজনে মাতৃভাষা দিবস উপলক্ষে স্থানীয় শহীদ মিনারে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন মোঃ মোস্তাফিজুর রহমান এমপি সভাপতি, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রনালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ীয় কমিটি।

হাকিমপুর দিনাজপুরঃ জেলার হাকিমপুরে (হিলি) ৬৯ তম মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। শহীদ মিনারের বেদীতে পুষ্পস্তবক অর্পণ এবং আলোচনা সভার মধ্য দিয়ে একুশের মহান শহীদদের প্রতি শ্রদ্ধা জানান হিলিবাসী। মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বন্ধ রাখা হয়েছে বন্ধরের আমদানি রফতানি কার্যক্রম। রাত ১২টা ১ মিনিটে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে একুশের কর্মসূচি শুরু হয়। এছাড়াও কালো ব্যাজ ধারণ, শহীদদের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ ও শ্রদ্ধা জানানো হয়। কোভিড-১৯ পরিস্থিতি বিবেচনায় যথাযথ স্বাস্থ্যবিধি অনুসরণপূর্বক প্রতিটি সংগঠনের পক্ষ হতে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন উপজেলা প্রশাসন, মুক্তিযোদ্ধা, উপজেলা আওয়ামীলীগ, জাতিয়পাটি, বিএনপি, আনসার ব্যাটালিয়ন, প্রেস ক্লাব, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, পানামা হিলি পোর্ট, বিভিন্ন সামাজিক ও সেচ্ছা সেবী সংগঠন। মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে হিলি বন্দরের আমদানি- রফতানী কার্যক্রম ১ দিনের জন্য বন্ধ রাখা হয়েছে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য