প্রতিবেশী দেশেও সরকার গঠনের পরিকল্পনা করছে বিজেপি

আন্তর্জাতিক

ভারতেই শুধু নয়, প্রতিবেশী নেপাল, শ্রীলঙ্কায়ও বিজেপি সরকার গড়ার পরিকল্পনা আছে অমিত শাহের; বলেছেন ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব।

ভারতের মধ্যে বিজেপির প্রভাব বৃদ্ধি নিয়ে কথা বলতে গিয়ে শনিবার তিনি এমন কথা বলেছেন বলে জানিয়েছে আনন্দবাজার পত্রিকা।

দেশটির ক্ষমতাসীন দলের শীর্ষস্থানীয় নেতা ও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ্ নিজেই তাকে এ পরিকল্পনার কথা জানিয়েছেন বলে দাবি করেছেন বিপ্লব কুমার।

আগরতলার রবীন্দ্র শতবার্ষিকী ভবনে রাজ্য বিজেপির এক সভায় তিনি জানান, ২০১৮ সালে ত্রিপুরার বিধানসভা নির্বাচনের প্রচারে গিয়েছিলেন দলের তৎকালীন সভাপতি শাহ্, সেই সময় দলের পরিকল্পনা নিয়ে তার সঙ্গে কথা হয়েছিল।

তিনি বলেন, “আমরা একটি সরকারি গেস্ট হাউজে বসে কথা বলছিলাম। তখন বিজেপির উত্তরপূর্বাঞ্চলীয় সম্পাদক অজয় জামওয়াল বলেন, বিজেপি ভারতে প্রায় সব রাজ্যেই সরকার গঠন করেছে। এই কথার জবাবে অমিত শাহ্ বলেন, এখনও নেপাল ও শ্রীলঙ্কা বাকি, এই দুই দেশে আমাদের দলকে ছড়িয়ে দিতে হবে। নির্বাচনে জিতে সরকার গঠন করতে হবে।”

বিজেপির বিকাশে অমিত শাহের ভূমিকার কথাও বলেছেন বিপ্লব। একসময় কমিউনিস্টরা নিজেদের বিশ্বের সবচেয়ে বড় দল বলে দাবি করলেও সেই রেকর্ড ভেঙে শাহ্ বিজেপিকে বিশ্বের সবচেয়ে বড় দল বানিয়েছেন বলেও দাবি করেছেন তিনি।

বিজেপিকে দীনদয়াল উপাধ্যায়, শ্যামাপ্রসাদের দল বলেও উল্লেখ করেছেন তিনি। মমতা বন্দ্যোপাধ্যায় পশ্চিম বঙ্গের ক্ষমতা থেকে সরে যাবেন বলেও মন্তব্য করেছেন তিনি।

ত্রিপুরার মুখ্যমন্ত্রীর এসব মন্তব্যের পর বিজেপি কোনো বক্তব্য দেয়নি বলে কলকাতার আজকাল পত্রিকা জানিয়েছে।

বিপ্লব কুমার দেবের এসব মন্তব্যের তীব্র সমালোচনা করেছে কংগ্রেস ও সিপিএম। তারা বলেছে, বহুদিন ধরেই নেপাল, ভুটনা ও শ্রীলঙ্কাকে যুক্ত করে বৃহত্তর হিন্দুরাষ্ট্র গড়ার পরিকল্পনা রয়েছে আরএসএসের, ভুল করে সেটাই ফাঁস করেছেন বিপ্লব।

এতে প্রতিবেশী দেশগুলোর সঙ্গে ভারতের বিদ্যমান নাজুক সম্পর্কের আরও অবনতি হবে বলে উদ্বেগ প্রকাশ করেছেন দল দুটির নেতারা।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য