দিনাজপুর প্রতিনিধিঃ বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান (বিকেএসপি)তে ক্রীড়া মেধা সম্পন্ন খেলোয়াড়দের সাধারণ শিক্ষাসহ ক্রীড়া ক্ষেত্রে দীর্ঘ মেয়াদী বিজ্ঞানভিত্তিক প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে জাতীয় ও আন্তর্জাতিক মানের খেলোয়াড় সৃষ্টির লক্ষ্যে ২০২১ শিক্ষাবর্ষে নিয়মিত প্রশিক্ষনার্থী ভর্তি করা হবে।

আগামী ১৯ ফেব্রুয়ারী ও ২০ ফেব্রুয়ারী দিনাজপুরের বাশেরহাটে বিকেএসপির আঞ্চলিক প্রশিক্ষণ কেন্দ্রে সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত এই ভর্তি কার্যক্রম পরিচালনা করা হবে।

জানা গেছে, ৬ষ্ঠ থেকে ৭ম শ্রেণীর অনুর্ধ্ব ১৪-এ আর্চারিতে ছেলেদের ক্ষেত্রে ৫ ফুট ও মেয়েদের ক্ষেত্রে ৪ ফুট ১০ ইঞ্চি, ৬ষ্ঠ থেকে ৭ম শ্রেণীর অনুর্ধ্ব ১৪-এ অ্যাথলেটিক্সে ছেলেদের ক্ষেত্রে ৫ ফুট ১ ইঞ্চি ও মেয়েদের ক্ষেত্রে ৪ ফুট ১০ ইঞ্চি, ৭ম থেকে ৯ম শ্রেণীর অনুর্ধ্ব ১৬-এ বাস্কেটবলে ছেলেদের ক্ষেত্রে ৫ ফুট ১০ ইঞ্চি, ৪র্থ থেকে ৬ষ্ঠ শ্রেণীর অনুর্ধ্ব ১২-এ বক্সিংএ ছেলেদের ক্ষেত্রে ৪ ফুট ৮ ইঞ্চি, ৭ম শ্রেণীর অনুর্ধ্ব ১৪-এ ক্রিকেটে ছেলেদের ক্ষেত্রে ৫ ফুট ও মেয়েদের ক্ষেত্রে ৪ ফুট ১০ ইঞ্চি, ৫ম থেকে ৭ম শ্রেণীর অনুর্ধ্ব ১৪-এ ফুটবলে ছেলেদের ক্ষেত্রে ৫ ফুট ও মেয়েদের ক্ষেত্রে ৪ ফুট ১০ ইঞ্চি, ৪র্থ থেকে ৫ম শ্রেণীর অনুর্ধ্ব ১১-এ জিমন্যাটিক্সে ছেলেদের ক্ষেত্রে ৪ ফুট ৮ ইঞ্চি ও মেয়েদের ক্ষেত্রে ৪ ফুট ৭ ইঞ্চি, ৬ষ্ঠ থেকে ৭ম শ্রেণীর অনুর্ধ্ব ১৪-এ হকিতে ছেলেদের ক্ষেত্রে ৫ ফুট ১ ইঞ্চি ও মেয়েদের ক্ষেত্রে ৪ ফুট ১০ ইঞ্চি, ৬ষ্ঠ থেকে ৭ম শ্রেণীর অনুর্ধ্ব ১৪-এ জুডোতে ছেলেদের ক্ষেত্রে ৫ ফুট ও মেয়েদের ক্ষেত্রে ৪ ফুট ৯ ইঞ্চি, ৬ষ্ঠ থেকে ৭ম শ্রেণীর অনুর্ধ্ব ১৩-এ কারাতে ছেলেদের ক্ষেত্রে ৪ ফুট ১০ ইঞ্চি, ৬ষ্ঠ থেকে ৭ম শ্রেণীর অনুর্ধ্ব ১৪-এ কাবাডিতে ছেলেদের ক্ষেত্রে ৫ ফুট, ৬ষ্ঠ থেকে ৭ম শ্রেণীর অনুর্ধ্ব ১৪-এ শ্যুটিংয়ে ছেলেদের ক্ষেত্রে ৫ ফুট ও মেয়েদের ক্ষেত্রে ৪ ফুট ১০ ইঞ্চি, ৬ষ্ঠ থেকে ৭ম শ্রেণীর অনুর্ধ্ব ১৪-এ স্কোয়াশ-এ ছেলেদের ক্ষেত্রে ৫ ফুট, ৪র্থ থেকে ৬ষ্ঠ শ্রেণীর অনুর্ধ্ব ১২-এ সাতার ও ডাইভিং-এ ছেলেদের ক্ষেত্রে ৪ ফুট ৮ ইঞ্চি ও মেয়েদের ক্ষেত্রে ৪ ফুট ৭ ইঞ্চি, ৪র্থ থেকে ৬ষ্ঠ শ্রেণীর অনুর্ধ্ব ১২-এ টেবিল টেনিসে ছেলেদের ক্ষেত্রে ৪ ফুট ৮ ইঞ্চি ও মেয়েদের ক্ষেত্রে ৪ ফুট ৮ ইঞ্চি, ৬ষ্ঠ থেকে ৭ম শ্রেণীর অনুর্ধ্ব ১৪-এ ডায়কোয়ানডোতে ছেলেদের ক্ষেত্রে ৪ ফুট ১০ ইঞ্চি, ৪র্থ থেকে ৬ষ্ঠ শ্রেণীর অনুর্ধ্ব ১১-এ টেনিসে ছেলেদের ক্ষেত্রে ৪ ফুট ৮ ইঞ্চি ও মেয়েদের ক্ষেত্রে ৪ ফুট ৭ ইঞ্চি, ৭ম থেকে ৯ম শ্রেণীর অনুর্ধ্ব ১৬-এ ভলিবলে ছেলেদের ক্ষেত্রে ৫ ফুট ১০ ইঞ্চি, ৬ষ্ঠ থেকে ৭ম শ্রেণীর অনুর্ধ্ব ১৩-এ উগুতে ছেলেদের ক্ষেত্রে ৪ ফুট ১০ ইঞ্চি।

তবে বিশেষ ক্রীড়া মেধা সম্পন্ন খেলোয়াড়দের জন্য বয়স, শ্রেণি ও উচ্চতা শিথিলযোগ্য। সকল ভর্তিচ্ছু প্রশিক্ষার্থীদেরকে ভর্তি পরীক্ষার নির্ধারিত তারিখের পূর্বে www.bksp.gov.bd তে গিয়ে ছাত্র/ছাত্রী অনলাইন রেজিষ্ট্রেশনে ফরম পূরণ করে সাবমিট করতে হবে।

প্রাথমিক নির্বাচনের দিন প্রশিক্ষনার্থীকে অনলাইনে পূরণকৃত নিবন্ধন ফরমের প্রিন্ট কপি এবং পরীক্ষার ফি বাবদ নগদ ২০০ টাকা পরীক্ষা কেন্দ্রে জমা দিয়ে পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। প্রাথমিক নির্বাচনের সময় ডাক্তারি ও শারীরিক যোগ্যতার পরীক্ষা গ্রহণ করা হবে। প্রাথমিক নির্বাচনের দিন স্ব-স্ব খেলা অনুযায়ী ব্যবহারিক পরীক্ষা নেয়া হবে। এজন্য সবাইকে স্ব-স্ব খেলা অনুযায়ী ক্রীড়া সরঞ্চামাদি ও পোশাক সাথে আনতে হবে।

একজন প্রার্থী পৃথক পৃথক নিবন্ধন নম্বর দিয়ে একাধিক ক্রীড়া বিভাগে পরীক্ষা দিতে পারবে। বিকেএসপিতে যোগাযোগের জন্য ০১৭০৯৩৩০০৭০।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য