যুক্তরাষ্ট্রে প্রবেশের জন্য মেক্সিকোতে অপেক্ষমান কয়েক হাজার অভিবাসীকে কয়েক ধাপে গ্রহণ করবে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন। আগামী সপ্তাহ থেকে অপেক্ষমান প্রায় ২৫ হাজার অভিবাসীকে গ্রহণের প্রক্রিয়া শুরু হবে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এখবর জানিয়েছে।

খবরে বলা হয়েছে, এসব অভিবাসীদের নিবন্ধন ও করোনায় পরীক্ষায় পাস করতে হবে। এরপর তাদের তিনটি বর্ডার ক্রসিংয়ের একটি দিয়ে যুক্তরাষ্ট্রে প্রবেশ করানো হবে।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সবচেয়ে সমালোচিত নীতিগুলোর একটি ছিল অভিবাসীদের মেক্সিকোতে আটকানো। জো বাইডেন এই নীতি বাতিল করে উল্টো পথে হাঁটলেন।

২০১৯ সালে দ্য মাইগ্রেন্ট প্রটেকশন প্রটোকল কর্মসূচি চালু করা হয়। এর ফলে রাজনৈতিক আশ্রয় প্রত্যাশীদের যুক্তরাষ্ট্রে প্রবেশ ঠেকানো ও মেক্সিকো সীমান্তে অপেক্ষমান রাখা হয়। যুক্তরাষ্ট্রে শরণার্থী আবেদনের শুনানি চললেও তাদেরকে অবস্থান করতে হতো মেক্সিকো সীমান্তে।

কিন্তু গত বছর নির্বাচনে জয়ী হওয়া জো বাইডেন দায়িত্ব গ্রহণের প্রথম দিনেই এই নীতি বাতিল করেন।

দেশটির হোমল্যান্ড সিকিউরিটির প্রধান আলেহান্দ্রো মায়োরকাস বলেন, প্রেসিডেন্ট জো বাইডেন যেমনটি স্পষ্ট করে বলেছেন যুক্তরাষ্ট্র সরকার নিরাপদম সুশৃঙ্খল ও মানবিক অভিবাসন ব্যবস্থা পুনরায় গড়ে তুলতে অঙ্গীকারবদ্ধ।

তিনি আরও বলেন, সর্বশেষ উদ্যোগটি হলো অভিবাসন নীতি সংস্কারে আমাদের প্রতিশ্রুতি বাস্তবায়নের আরেকটি পদক্ষেপ। আগের নীতি আমাদের জাতির মূল্যবোধের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ ছিল না।

মার্কিন বার্তা সংস্থা এসোসিয়েটেড প্রেস (এপি)- এর একটি প্রতিবেদন অনুসারে, বাইডেন প্রশাসন দুটি সীমান্ত ক্রসিং চালু করার পরিকল্পনা করছে। প্রতিদিন একটি ক্রসিং দিয়ে ৩০০ মানুষ প্রবেশ করতে পারবে। তৃতীয় ক্রসিংয়ে আরও কম সংখ্যক মানুষকে প্রবেশের অনুমতি দেওয়া হবে।

কর্তৃপক্ষ জানিয়েছে, আশ্রয় প্রার্থীদের শহরের কাছের আদালতে হাজির হওয়ার নোটিশসহ বা পরিবারের সঙ্গে চূড়ান্ত গন্তব্যে যেতে দেওয়া হবে।

মায়োরকাস উল্লেখ করেন, যেসব ব্যক্তিরা এই প্রাথমিক পর্বের জন্য যোগ্য নন তাদের পরবর্তী নির্দেশের অপেক্ষা করতে হবে এবং সীমান্তে চলে আসা উচিত হবে না।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য