চীনের দুটি ভ্যাকসিন অনুমোদন দিলো মেক্সিকো

আন্তর্জাতিক

মেক্সিকোর ওষুধ নিয়ন্ত্রক সংস্থা চীনের দুটি কোম্পানির উদ্ভাবিত করোনাভাইরাস ভ্যাকসিন জরুরি ব্যবহারের জন্য অনুমোদন দিয়েছে। বুধবার অনুমোদন পাওয়া ভ্যাকসিন দুটি হলো ক্যানসিনো ও করোনা ভ্যাক। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এখবর জানিয়েছে।

মহামারি মোকাবিলায় ভ্যাকসিন দুটি প্রয়োগের অনুমতি দেওয়া হয়েছে বলে ঘোষণা দিয়েছেন মেক্সিকোর উপ-স্বাস্থ্যমন্ত্রী হুগো লোপেজ-গাটেল।

এক সংবাদ সম্মেলনে লোপেজ-গাটেল বলেন, উভয় ভ্যাকসিন জরুরি ব্যবহারের জন্য অনুমোদন দেওয়া হয়েছে।

চীনের ক্যানসিনো ও করোনা ভ্যাক ছাড়াও মেক্সিকো ফাইজার, অ্যাস্ট্রাজেনেকা ও রাশিয়ার স্পুটনিক ভি ভ্যাকসিনকে অনুমোদন দিয়েছে।

গত বছর ডিসেম্বরে লাতিন আমেরিকার প্রথম দেশ হিসেবে করোনা ভ্যাকসিন প্রয়োগের অনুমতি দেয় মেক্সিকো। পরে চিলি ও কোস্টা রিকাতেও অনুমোদন দেওয়া হয়। তবে এখন পর্যন্ত মেক্সিকোতে শুধু স্বাস্থ্যকর্মী ও শিক্ষকদের আমেরিকান-জার্মান ফাইজার-বায়োএনটেকের ভ্যাকসিন দেওয়া হয়েছে।

জানুয়ারিতে ব্রিটিশ-সুইডিশ অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিনের প্রথম চালান দেশটিতে পৌঁছেছে। মার্চ মাসে পুরো লাতিন আমেরিকায় ভ্যাকসিন পৌঁছাবে।

মেক্সিকোর সরকারি পরিসংখ্যান অনুযায়ী করোনায় ১ লাখ ৭০ হাজারের মতো মানুষের মৃত্যু হয়েছে। যা বিশ্বে তৃতীয় সর্বোচ্চ। দেশটিতে আক্রান্তের সংখ্যা প্রায় ২০ লাখ।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য