দিনাজপুরে বাংলা ইশারা ভাষা দিবসের আলোচনা সভা অনুষ্ঠিত

দিনাজপুর

দিনাজপুর সংবাদাতাঃ ৭ ফেব্রুয়ারি রোববার দিনাজপুর বধির ইনস্টিটিউট রাজবাড়ী দিনাজপুর এর হল রুমে জেলা প্রশাসন, জেলা সমাজসেবা কার্যালয় এবং প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্র দিনাজপুর এর আয়োজনে এবং বাংলাদেশ জাতীয় সমাজ কল্যাণ পরিষদ, ইস্কাটন, ঢাকা এর সহযোগিতায় বাংলা ইশারা দিবস-২০২১ উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

“শিক্ষার সর্বস্তরে বাংলা ইশারা ভাষা, দেখাবে আলোর দিশা”- এবারের এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে প্রতিবন্ধী বিষয়ক কর্মকর্তা মেহেদী হাসান এর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা সমাজসেবা কার্যালয় দিনাজপুর এর উপ-পরিচালক মোঃ আবু বক্কর সিদ্দিক।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বধির ইনস্টিটিউট এর প্রধান শিক্ষক নাজনিন আক্তার ও দিনাজপুর বুদ্ধি প্রতিবন্ধী ও অটিস্টিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ আবুল শাহ্্ নেওয়াজ। শুভেচ্ছা বক্তব্য রাখেন প্রতিবন্ধী নেত্রী অনামিকা পান্ডে, সিডিডি’র প্রকল্প কর্মকর্তা শৈলেন চন্দ্র রায়, সম্প্রীতি প্রতিবন্ধী উন্নয়ন সংস্থার সভাপতি তানজিতা পারভীন সীমা। আলোচনা সভায় বাংলা ইশারা ভাষায় অনুবাদ করেন বাংলা ইশারা ভাষা বিশেষজ্ঞ রাবেয়া বেগম। সঞ্চালকের দায়িত্ব পালন করেন। প্রধান অতিথি জেলা সমাজ সেবা কার্যালয়ের উপ-পরিচালক আবু বক্কর সিদ্দিক বলেন, প্রতিবন্ধীরা আমাদের সন্তান। তাদের অভিব্যক্ত ইশারায় প্রকাশ করার সুযোগ করে দিতে হবে।

শুধু বাক প্রতিবন্ধীদের জন্য ইশারা ভাষা জানা দরকার নয়, আমাদেরও জানতে হবে। আমরা সবাই চেষ্টা করব বাংলা ইশারা ভাষা জানতে। সারা দেশে ১২ প্রকার প্রতিবন্ধী ব্যক্তি রয়েছে তাদের মধ্যে ৪ হাজার বাক ও শ্রবণ প্রতিবন্ধী রয়েছে। তাদের জন্য আমাদের কাজ করতে হবে। জেলায় ৪ হাজার বাক ও শ্রবণ প্রতিবন্ধীদের বাদ দিয়ে শিক্ষার সর্বস্তরে বাংলাদে ইশারা ভাষা বাস্তবায়ন করা সম্ভব নয়। সার্বেক তত্ত্বাবধানে ছিলেন সমাজ সেবা কার্যালয়ের গোলাম রব্বানী।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য