দিনাজপুর জেলায় কোভিড-১৯ টিকা প্রদান শুরু

দিনাজপুর

দিনাজপুর সদরঃ জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপি দিনাজপুরে প্রথম টিকা নিয়ে কোভিড-১৯ এর টিকাদান কর্মসুচীর উদ্বোধন করলেন। ৭ ফেব্রুয়ারী রোববার দিনাজপুরে এম আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসপাতালে কোভিড-১৯ এর টিকা টিকাদান কর্মসুচীর উদ্বোধনের পুর্বে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এমপির সাথে ভিডিও কনফারেন্সের মাধ্যমে কথা বলেন। এ সময় জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপি বলেন, বিশ্বের অনেক উন্নত দেশে এখনও কোভিড-১৯ এর টিকা পৌছেনি। কিন্তু বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রচেষ্টায় এই ভ্যাকসিন এখন জনগনের দারপ্রান্তে পৌছে গেছে।

এসবই সম্ভব হয়েছে জননেত্রী শেখ হাসিনার দূরদর্শী চিন্তা ও উদ্যোগের কারনেই। তিনি বলেন, কিছু অসাধু মানুষ এই ভ্যাকসিনের সমালোচনা করে সরকারের অপবাদ করার চেষ্টা করছে।

তিনি বলেন, টিকা গ্রহনের জন্য নিবন্ধিত সাধারন মানুষকেও অপেক্ষা করতে দেখা গেছে। দিনাজপুর জেলা আওয়ামীলীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক নাসিরুল হক রুস্তম কোভিড-১৯এর টিকা নিয়ে অনুভুতি প্রকাশ করতে গিয়ে সাংবাদিকদের বলেন, টিকা নেয়ার পর কোন সমস্যা হয় নি। যারা অপবাদ ছড়াচ্ছে তাদের মুখে আজকে ছাই পড়েছে।

দিনাজপুর এম আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসপাতাল এবং জেনারেল হাসপাতালে শত শত মানুষ উৎসাহ ও উদ্দীপনার মধ্যে কোভিড-১৯ এর টিকা নেয়ার জন্য অপেক্ষামান ছিলেন।

দিনাজপুর অতিরিক্ত পুলিশ সুপার সচিন চাকমা টিকা নিয়ে বলেন, এই টিকা এখন প্রত্যেকটি মানুষকে নেয়া উচিত। এই টিকার প্রভাবে বাংলাদেশে মহামারি প্রতিরোধ হবে বলে তিনি আশা প্রকাশ করেন। কোভিড-১৯ এর টিকা নেয়া ও রেজিষ্ট্রেশনে প্রচুর বিজিবি ও পুলিশ সদস্যদের দেখা যায়।

কাহারোল দিনাজপুরঃ সারাদেশের ন্যায় দিনাজপুরের কাহারোল উপজেলায় প্রথম করোনা ভ্যাকসিন গ্রহন করলেন দিনাজপুর-১ আসনের সংসদ সদস্য মনোরঞ্জন শীল গোপাল।

৭ ফেব্রুয়ারি রোববার সকালে কাহারোল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে প্রথম করোনা ভ্যাকসিন নিয়ে উপজেলায় করোনা টিকা প্রদান কার্যক্রমের উদ্বোধন করেন তিনি।

কাহারোল উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোহাম্মদ শফিউল আজম জানান, কাহারোল উপজেলায় কোভিড-১৯ ভ্যাকসিন এর ৩শ ৫০টি ভায়াল বরাদ্দ পাওয়া গেছে। যা সাড়ে ৩ হাজার ব্যক্তিকে দেয়া যাবে।

উপজেলায় টিকা প্রদান কার্যক্রমের উদ্বোধনের পরপরই টিকা গ্রহন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মনিরুল হাসান, কাহারোল উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোহাম্মদ শফিউল আজম, ওসি ফেরদৌস আলী।

ফুলবাড়ী দিনাজপুরঃ সারাদেশের ন্যায় দিনাজপুরের ফুলবাড়ীতে শুরু হয়েছে করোনা ভ্যাকসিন প্রদান কার্যক্রম।

রোববার সকাল সাড়ে ১০টায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ফুলবাড়ী ২৯ বডার গার্ড ব্যটলিয়ন (বিজিবি) কর্মরত নায়েক সুবেদার উত্তম কুমারকে ভ্যাকসিন প্রদানের মধ্যদিয়ে করোনা ভাইরাস প্রতিরোধে ভ্যাকসিন প্রদান কার্যক্রম উদ্বোধন করা হয়।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মশিউর রহমান বলেন রোববার পর্যন্ত ফুলবাড়ী উপজেলায় ৬৬৩জন ব্যাক্তি ভ্যাকসিন গ্রহনের জন্য অনলাইনে রেজিষ্ট্রেশন করেছেন, এদের মধ্যে রোববার প্রথম দিন ৫০ জনকে ভ্যাকসিন প্রদান করা হলো। তারা সকলে বিজিবি সদস্য।

তিনি বলেন এই ভ্যাকসিন অকর্ফোট থেকে আসা এবং নিরাপদ। এই জন্য তিনি সকলকে ভ্যাকসিন গ্রহনের আহবান জানান।

খানসামা দিনাজপুরঃ সারাদেশের ন্যায় দিনাজপুরের খানসামা উপজেলায় আনুষ্ঠানিক ভাবে শুরু হল কোভিড-১৯ এর টিকা প্রয়োগ।

রবিবার (৭ ফেব্রুয়ারী) সকালে জুম মিটিং-এ সারাদেশে একযোগে এই কর্মসূচীর উদ্বোধন করেন স্বাস্থ্য মন্ত্রী জাহিদ মালেক।

এরপরে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভ্যাকসিন প্রদান বুথে পর্যায়ক্রমে ভ্যাকসিন গ্রহণ করেন ইউএনও আহমেদ মাহবুব-উল-ইসলাম, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সফিউল আযম চৌধুরী লায়ন, উপজেলা স্বাস্থ্য ও প.প. কর্মকর্তা ডা.মো. মিজানুর রহমান, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আরএমও ডা.শামসুদ্দোহা মুকুল, মেডিকেল অফিসার ডা.নারায়ণ চন্দ্র রায় জয়,উপজেলা চেয়ারম্যান আবু হাতেম, ডা. নূর ফারিহা আইরিন ও পুলিশ সদস্য কামরুজ্জামান।

কর্মসূচীর উদ্বোধনী দিনে বিভিন্ন পেশার মোট ৪০ জনকে ভ্যাকসিন দেওয়ার কথা রয়েছে। তাদের মধ্যে রয়েছে অগ্রাধিকার ভিত্তিক তালিকায় থাকা প্রশাসনের সদস্যবৃন্দ, চিকিৎসক, নার্স-মিডওয়াইফ, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, স্বাস্থ্যকর্মীগণ,জনপতিনিধি,রাজনৈতিক নেতৃবৃন্দ ও ৫৫ উর্দ্ধ নাগরিকরা।

ভ্যাকসিন প্রদান উদ্বোধন শেষে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স হলরুমে হাসপাতালের সার্বিক কার্যক্রম বিষয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এসময় হাসপাতালের সফলতা ও সমস্যা নিয়ে বিশদ আলোচনা হয়।

বিরল দিনাজপুরঃ বিরলে কোভিড-১৯ ভ্যাকসিন কার্যক্রম এর শুভ উদ্বোধন করা হয়েছে। প্রথমদিনেই জনপ্রতিনিধি, চিকিৎসক, বিজিবি সদস্যসহ ৯৯ জন এ ভ্যাকসিন প্রদান করা হয়েছে। উপজেলায় এর আগে ০৪ হাজার ডোজ ভ্যাকসিন এসে পৌচ্ছে।

০৭ ফেব্রুয়ারি রবিবার সকাল ১১ টায় প্রথম ভ্যাকসিন প্রদান করা হয়েছে উপজেলা পরিষদের চেয়ারম্যান একেএম মোস্তাফিজুর রহমান বাবুকে। এরপর পর্যায়ক্রমে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোহাম্মদ আবদুল মোকাদ্দেস এবং করোনা ফোকাল পার্সন ডাঃ মোঃ সামিউল ইসলাম সবুজ এবং বিজিবি সদস্যগণসহ সম্মুখসারির কোভিড-১৯ যোদ্ধাগণকে ভ্যাকসিন প্রদান করা হয়।

এসময় উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) জাবের মোঃ সোয়াইব, উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও পৌর মেয়র আলহাজ্ব সবুজার সিদ্দিক সাগর, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রমাকান্ত রায় প্রমূখ।

করোনা ফোকাল পার্সন ডাঃ মোঃ সামিউল ইসলাম সবুজ জানান, আজ হতে শুরু করে দুই সপ্তাহ এ কার্যক্রম চলবে। প্রথমদিনেই ৯৯ জনকে ভ্যাকসিন প্রদান করা হয়েছে।

বোচাগঞ্জ দিনাজপুরঃ ৭জানুয়ারী রবিবার সকালে বোচাগঞ্জ উপজলা স্বাস্থ্য কমপ্লেক্সে উপজেলা স্বাস্থ্য ও পঃপঃ অফিসার ডাঃ আবুল বাসার মোঃ সায়েদুজ্জামান এর সভাপতিত্বে কোভিড-১৯ টিকাদান কর্মসূচীর উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন সেতাবগঞ্জ পৌরসভার মেয়র মোঃ আব্দুস সবুর। এসময় উপজেলা নির্বাহী অফিসার ছন্দা পাল, উপজেলা আওয়ামীলীগের সভাপতি আবু সৈয়দ হোসেন, সাধারণ সম্পাদক আফছার আলী প্রমুখ উপস্থিত ছিলেন। সাবেক কমান্ডার, ইউপি চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মোঃ জাফরুল্লাহর শরীরে টিকা প্রয়োগের মাধ্যমে কোভিড-১৯ টিকাদান কর্মসূচীর উদ্বোধন করা হয়। এর পর সাবেক ইউপি চেয়ারম্যান নুর নবী চৌধুরী বাদল, উপজেলা নির্বাহী অফিসার ছন্দা পাল, উপজেলা স্বাস্থ্য ও পঃপঃ অফিসার ডাঃ আবুল বাসার মোঃ সায়েদুজ্জামান সহ অন্যান্য চিকিৎসকবৃন্দ টিকা নিয়েছেন। তালিকা অনুযায়ী ৭জানুয়ারী ৫০ জনের কাছে ম্যাসেজ এসেছে।

বীরগঞ্জ দিনাজপুরঃ সারাদেশের ন্যায় দিনাজপুরের বীরগঞ্জে করোনা ভ্যাকসিন প্রদান কার্যক্রমের শুভ উদ্বোধন করা হয়েছে। ৭ই ফেব্রুয়ারি রোববার দুপুর ১টায় বীরগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে করোনা টিকা প্রদান কার্যক্রমের উদ্বোধন করেন দিনাজপুর -১ আসনের সংসদ সদস্য মনোরঞ্জন শীল গোপাল। পরে প্রথম করোনা ভ্যাকসিন নেন সাবেক সংসদ সদস্য ও উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ আমিনুল ইসলাম। এসময় উপজেলা নির্বাহী অফিসার মোঃ আব্দুল কাদের, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: মহসিন আলী, উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা মোঃ জাকিরুল ইসলাম, বীরগঞ্জ থানার ওসি তদন্ত মোঃ মোস্তাফিজার রহমান, উপজেলা আবাসিক মেডিকেল অফিসার আফরোজ সুলতানা লুনা সহ আরো অনেকে উপস্থিত ছিলেন। উল্লেখ্য যে, বীরগঞ্জ উপজেলায় কোভিড-১৯ ভ্যাকসিন এর ৪শ টি ভায়াল বরাদ্দ পাওয়া গেছে। যা ৪ হাজার ব্যক্তিকে দেয়া যাবে।

পার্বতীপুর দিনাজপুরঃ সারা দেশের ন্যায় পার্বতীপুর উপজেলায় স্বাস্থ্য কমপ্লেক্স এর উদ্যোগে আজ রোববার সকাল ১০ টার সময় কোভিড-১৯ এর করোনার প্রথম টিকা নিলেন স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ আব্দুল্লাহিল মাফি। টিকা উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার নাসিদ কায়সার রিয়াদ, উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ হাফিজুল ইসলাম প্রামানিকসহ স্বাস্থ্যকর্মী, ডাক্তার, সংবাদকর্মী ও স্থানীয় জনপ্রতিনিধ ও সুধিজন। পার্বতীপুর হেলথ কমপ্লেক্স এ মজুদ আছে টিকা ১১৩০ ভায়াল প্রতিটি ভায়ালে ১০জনকে করে করোনার টিকা প্রদান করা হবে। এ সময় যারা ভ্যাকসিন বা টিকা নিয়েছেন তারা হলেন, স্বাস্থ্য বিভাগের পরিসংখ্যানবিদ সেলিম, মোকলেছুর রহমান, সহকারী অধ্যাপক, আদর্শ ডিগ্রী কলেজ, মিজানুর রহমান প্রভাষক সাবেক স্বাস্থ্য মাঠকর্মী ছন্দা রায়সহ প্রায় ১০জনকে এ ভ্যাকসিন প্রদান করা হয়েছে বলে সিনিয়র স্টাফ নার্স হুমায়রা খানম দুপুর ২টার সময় নিশ্চিত করে জানান। স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য কর্মকর্তা আব্দুল্লাহিল মাফি জানান যুদ্ধ কালীন সময়ে মুক্তিযোদ্ধারা তরুন ছিল তারা এখন ৭০/৭৫ বয়সে পা রাখছেন। তাই তাদেরকে এ ভ্যাকসিন প্রদান করা হবে। ১৮ বছরের কম বয়সী গর্ভবতী নারী ও স্তন্যদানকারী জ্বরে ভুগছেন করোনায় আক্রান্ত হয়ে ৪ সপ্তাহ পার হয়নি তারা এ টিকা নেওয়া থেকে বিরত থাকবেন।

ঘোড়াঘাট দিনাজপুরঃ দিনাজপুরের ঘোড়াঘাটে সারা দেশের ন্যায় করোনা টিকা দেয়ার উদ্ধোধন করা হয়েছে। জানা যায়, ৭ মার্চ সকাল ১০টায় ঘোড়াঘাট হাসপাতালে ঘোড়াঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা রাফিউল আলম, উপজেলা চেয়ারম্যান আব্দুর রাফে খন্দকার সাহানশা, ভাইস চেয়ারম্যান মাহফুজার রহমান, মহিলা ভাইস চেয়ারম্যান রুশিনা সরেন, ঘোড়াঘাট থানার ওসি আজিম উদ্দিন করোনা টিকা দেয়ার উদ্ধোধন করেন। উদ্ধোধন শেষে ঘোড়াঘাটে প্রথম করোনা টিকা গ্রহন করেন ঘোড়াঘাট হাসপাতাল প্রশাসক ডাঃ নূরনেওয়াজ আহমেদ, উপজেলা নির্বাহী কর্মকর্তা রাফিউল আলম, উপজেলা চেয়ারম্যান আব্দুর রাফে খন্দকার সাহানশা, ঘোড়াঘাট থানার ওসি আজিম উদ্দিন, মহিলা ভাইস চেয়ারম্যান রুশিনা সরেন সহ ২৭ জন এবং যারা অনলাইনে করোনার টিকা নেয়ার নিবন্ধন করেছেন তাদেরকে প্রতিদিন সকাল ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত করোনার টিকা দেয়া হবে। যারা প্রথম করোনার টিকা নিয়েছেন তাদেরকে আধা ঘন্টা করে পর্যবেক্ষণে বসে রাখা হয়েছিল। তাদের কোন শারীরিক সমস্যা হয়নি বলে তারা জানায়।

নবাবগঞ্জ দিনাজপুরঃ থেকে সৈয়দ হারুনুর রশীদ। সারা দেশের মত দিনাজপুরের নবাবগঞ্জে করোনা ভাইরাসের টিকা কার্যক্রম শুরু করা হয়েছে। রবিবার সকালে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স চত্বরে আনুষ্ঠানিক ভাবে এর উদ্বোধন করেন উপজেলা নির্বাহী অফিসার মোছা. নাজমুন নাহার। এ সময় থানা অফিসার ইনচার্জ(ওসি) অশোক কুমার চৌহান উপজেলা সমাজ সেবা কর্মকর্তা শুভ্র প্রকাশ চৌধুরী সহ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কর্মকর্তা কর্মচারী উপস্থিত ছিলেন। প্রথম করোনা টিকা গ্রহন করেন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ভারপ্রাপ্ত স্বাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তা ডা. মোঃ শাহাজাহান আলী। ডা. আলী জানান টিকা দানের প্রথম দিনে ১০ জনের টিকা নেয়ার তালিকা পাওয়া গেছে। তিনি আরও জানান উপজেলায় প্রাথমিক ভাবে ৭ হাজার ৩০০টি টিকা বরাদ্দ পাওয়া গেছে। এ টিকা গ্রহনের জন্য রেজিষ্ট্রেশনের সময় সীমা আগামী ১০ ফেব্রুয়ারী পর্যন্ত সময় দেয়া হয়েছে।

হিলি দিনাজপুরঃ সারাদেশের ন্যায় দিনাজপুরের হিলিতে গণহারে টিকাদান কর্মসূচির উদ্বোধনের পর থেকে প্রথম দিনেই করোনা ভাইরাসের ভ্যাকসিন নিলেন ১০১ জন। এদের মধ্যে দুইজন নারী রয়েছেন।

আজ রবিবার সকাল সাড়ে ১০ টা থেকে বিকেল ৪টা পর্যন্ত এসব ব্যক্তিকে টিকা দেওয়া হয়।

হাকিমপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার গাদ্দাফী সিকদার জানান, টিকাদান কর্মসূচি উদ্বোধনের পর থেকে বিকেল ৪ টা পর্যন্ত এই স্বাস্থ্য কমপ্লেক্স থেকে ১০১ জন টিকা গ্রহণ করেছেন। টিকা গ্রহণকারীর বেশির ভাগই সরকারী চাকুরিজীবি। আর এখন পর্যন্ত টিকা গ্রহণের জন্য ৩৫০ জন ব্যক্তি রেজিষ্টেশন করেছেন।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য