পঞ্চগড়ে কোভিড-১৯ টিকা কর্মসূচির উদ্বোধন

রংপুর বিভাগ

সামসউদ্দীন চৌধুরী কালাম, পঞ্চগড় থেকেঃ পঞ্চগড় জেলায় কোভিড-১৯ টিকা কর্মসূচির শুভ উদ্বোধন করা হয়েছে। গতকাল রোববার সকালে পঞ্চগড় আধুনিক সদর হাসপাতাল চত্বরে টিকা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পঞ্চগড়-১ আসনের সংসদ সদস্য মজাহারুল হক প্রধান। জেলা প্রশাসক ড. সাবিনা ইয়াসমিনের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিজ্ঞ জেলা ও দায়রা জজ জনাব মো. শরীফ হোসেন হায়দার, পুলিশ সুপার মো. ইউসুফ আলী, সিভিল সার্জন ডা. মো. ফজলুর রহমান, পঞ্চগড় পৌরসভা মেয়র জাকিয়া খাতুন, জেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা মো. মোজফ্ফর রহমান ও সদর উপজেলা নির্বাহী অফিসার মো. আরিফ হোসেন।

এসময় পঞ্চগড় আধুনিক সদর হাসপাতালের ডাক্তার, নার্স ও স্টাফরাসহ জেলা প্রশাসনের কর্মকর্তা এবং গণমাধ্যম কর্মীরা উপস্থিত ছিলেন। পঞ্চগড় জেলায় প্রথম যৌথভাবে করোনা ভ্যাকসিন গ্রহণ করে টিকাদান কর্মসূচির শুভ উদ্বোধন করেন সংসদ সদস্য মজাহারুল হক প্রধান ও জেলা প্রশাসক ড. সাবিনা ইয়াসমিন। এরপরে জেলা ও দায়রা জজ শরীফ হোসেন হায়দার, পুলিশ সুপার ইউসুফ আলী, সিভিল সার্জন ডা. মো ফজলুর রহমান, পঞ্চগড় পৌরসভার মেয়র জাকিয়া খাতুন, পঞ্চগড় প্রেসক্লাবের সভাপতি সফিকুল আলম, জ্যৈষ্ঠ সাংবাদিক শহীদুল ইসলাম শহীদ পর্যায়ক্রমে টিকা গ্রহণ করেন। প্রথম দিনে জেলার ৫ উপজেলায় ৫টি কেন্দ্রে মোট ৩৭০ জন করোনার টিকা গ্রহণ করেন। আজ সোমবার থেকে জেলার ১৩টি কেন্দ্রে একযোগে টিকা প্রদান করার কথা রয়েছে।

এদিকে রোববার দুপুর পর্যন্ত জেলার সদর উপজেলায় ১০৩৩ জন তেতুঁলিয়া উপজেলায় ৩৭১ জন, বোদা উপজেলায় ৪৬০ জন, আটোয়ারীতে ৮৬৫ জন এবং দেবীগঞ্জ উপজেলায় ৫৫১ জনসহ মোট ৩ হাজার ২৮০ জন কোভিড-১৯ টিকা নেয়ার জন্য নিবন্ধন করেছেন।

আটোয়ারী পঞ্চগড়ঃ পঞ্চগড়ের আটোয়ারীতে কোভিড-১৯ সংক্রমন প্রতিশেধক টিকাদান কর্মসুচি শুরু হয়েছে। রবিবার (৭ ফেব্রুয়ারি) সকালে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স চত্ত্বরে উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোঃ তৌহিদুল ইসলাম সর্বপ্রথম তার নিজের শরীরে কোভিড-১৯ প্রতিশেধক টিকা প্রয়োগের মাধ্যমে টিকাদান কর্মসুচির শুভ উদ্বোধন করেন।

পরে উপজেলা নির্বাহী অফিসার আবু তাহের মোঃ সামসুজ্জামান, উপজেলা স্বাস্থ্য ও প. প. অফিসার ডা. মোঃ হুমায়ুন কবীর,আটোয়ারী থানার অফিসার ইনচার্জ মোঃ ইজার উদ্দীন, আইসিটি অফিসার মোঃ শহিদুল ইসলাম, উপজেলা প্রেসক্লাবের সভাপতি মোঃ ইউসুফ আলী, সাবেক অধ্যাপক আলহাজ্ব রমজান আলী উদ্বোধনী অনুষ্ঠানে স্বেচ্ছায় কোভিড-১৯ প্রতিশেধক টিকা গ্রহন করেন।

আনুষ্ঠানিকভাবে উদ্বোধন শেষে স্বাস্থ্য বিভাগ, পুলিশ বিভাগ, বীর মুক্তিযোদ্ধা সহ প্রায় ৫০জন রেজিস্ট্রেশনের মাধ্যমে করোনা প্রতিশেধক টিকা গ্রহন করেছেন। আটোয়ারী উপজেলার সাধারণ মানুষের জন্য উপহার সরূপ কোভিড-১৯ সংক্রমন প্রতিশেধক টিকা প্রদানের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানিয়েছেন আটোয়ারীবাসী। উপজেলা স্বাস্থ্য ও প. প. অফিসার ডা.মোঃ হুমায়ুন কবীর বলেন, যে কোন টিকা মানুষের শরীরে উপকারে আসে, ক্ষতির কোন আশঙ্কা নেই। কেউ টিকা গ্রহন না করলে বাধ্য করা হবে না।

টিকা গ্রহনের পর কারো কোন সমস্যা দেখা দিলে সাথে সাথে হাসপাতালে চিকিৎসকের পরামর্শ নিতে হবে। ভয়ের কোন কারন নেই। তিনি বলেন, কেহ না জেনে গুজব ছড়াতে পারে, গুজবে কান না দেয়ার জন্য তিনি পরামর্শ দেন। হাসপাতাল চত্ত্বরে পৃথক পৃথকভাবে মহিলা বুথ ও পুরুষ বুথ খোলা হয়েছে। রেজিস্ট্রেশনের পর ম্যাসেজ পেলে শৃঙ্খলার সহিত টিকা গ্রহনের অনুরোধ জানান তিনি।

দেবীগঞ্জ পঞ্চগড়ঃ দেবীগঞ্জ হাসপাতালে রবিবার কভিড-১৯ এর টিকা প্রদান কার্যক্রম এর উদ্ধোধন করা হয়েছে। প্রথম টিকা গ্রহন করেন,দেবীগঞ্জ হাসপাতালের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ হাছিনুর রহমান।

তাকে প্রথম টিকা প্রদান করার মধ্য দিয়ে কর্মসূচীর উদ্ধোধন করেন উপজেলা চেয়ারম্যান আব্দুল মালেক চিশতী ও উপজেলা নির্বাহী কর্মকর্তা প্রত্যয় হাসান।

এর পর উপজেলা চেয়ারম্যান আব্দুল মালেক চিশতী, উপজেলা আওয়ামী লীগের সভাপতি গিয়াস উদ্দীন চৌধুরী, মুক্তিযোদ্ধা স্বদেশ চন্দ্র সহ রেজিষ্ট্রেশনকৃত ৯০ জন প্রথম দিনে কভিড-১৯ এর টিকা নেন।

ডাঃ হাছিনুর রহমান জানান, অন্যদের উৎসাহ দিতে প্রথমে আমি টিকা গ্রহন করেছি । তিনি জানান, প্রথম ফেজে দেবীগঞ্জ হাসপাতাল ২৭৩০ জনকে টিকা দেওয়ার ২৭৩ ভায়েল টিকা পেয়েছে। কোভিড-১৯ এর ২য় ডোজ ২৮ দিনের মধ্যে নিতে হবে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য