দিনাজপুর সংবাদাতাঃ এদেশের কৃষক ও কৃষির উন্নয়নের কথা বিবেচনা করে মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে বীরগঞ্জ উপজেলা কৃষি অফিস ও প্রশিক্ষণ কেন্দ্রে আবহাওয়া পরিমাপক ‘কিয়স্ক’ মেশিন প্রদান করেছেন।

এ যন্ত্রটি দ্বারা গ্রামগঞ্জের কৃষকরা জানতে পারবেন কৃষি বিষয়ক সকল প্রকার তথ্য ও অফিস চলাকালিন সময়ে যন্ত্রটি ব্যবহার করতে পারবেন সাধারণ কৃষকরা।সূত্রমতে, কৃষকদের কৃষি বিষয়ক বিভিন্ন সমস্যা সমাধানের জন্য উপজেলা কৃষি অফিসে চালু করা হয়েছে যন্ত্রটি। কৃষি বিষয়ক যে কোন সমস্যা বা পরামর্শের জন্য নাম লিখে টাইফ করলেই এর স্ক্রিনে ভেসে উঠবে সমস্ত তথ্য।

এলাকার তাপমাত্রা, বৃষ্টিপাত, আদ্রতা, বিগত ও আগামী সাত দিনের তথ্য পাওয়া যাবে। এছাড়া বিভিন্ন ফসলের রোগ-বালাই ও দমন ব্যাবস্থাপনার তথ্য Bamis.portal এর মাধ্যমে পাওয়া যাবে। ৩ফেব্রুয়ারি বুধবার বিকেলে একান্ত সাক্ষাৎকরে উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ আবু রেজা মোঃ আসাদুজ্জামান বলেন, এখন থেকে কৃষকরা কৃষি বিষয়ক যে কোন তথ্য ‘কিয়স্ক’ মেশিন থেকে বিনামূল্যে পাবেন।

এছাড়া তিনি আরও জানান, কৃষি আবহাওয়া তথ্য পদ্ধতি উন্নতকরণ প্রকল্পের আওতায় ইতিমধ্যে উপজেলার ১১ টি ইউনিয়ন পরিষদের ছাদের উপর ডিজিটাল বৃষ্টি পরিমাপের যন্ত্র ও দেয়ালে কৃষি আবহাওয়ার পূর্বাভাস সংক্রান্ত ডিসপ্লে বোর্ড এবং উপজেলার ফিল্ড পর্যায়ে ২৬ জন উপ- সহকারী কৃষি অফিসারদের মধ্যে বিনামূল্যে ট্যাবলেট (কম্পিউটার) প্রদান করা হয়েছে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য