করোনাভাইরাসের প্রাদুর্ভাব মোকাবিলায় ২০ দেশ থেকে সৌদি প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। ৩ ফেব্রুয়ারি বুধবার স্থানীয় সময় রাত ৯টা থেকে এই নিষেধাজ্ঞা কার্যকর হবে। সৌদি আরবের স্বাস্থ্য বিষয়ক কর্তৃপক্ষের সুপারিশের ভিত্তিতে ২ ফেব্রুয়ারি মঙ্গলবার এ সংক্রান্ত আদেশ জারি করে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

নিষেধাজ্ঞার আওতায় থাকা দেশগুলো হচ্ছে আর্জেন্টিনা, সংযুক্ত আরব আমিরাত, জার্মানি, যুক্তরাষ্ট্র, ইন্দোনেশিয়া, আয়ারল্যান্ড, ইতালি, পাকিস্তান, ব্রাজিল, পর্তুগাল, যুক্তরাজ্য, তুরস্ক, দক্ষিণ আফ্রিকা, সুইডেন, সুইজারল্যান্ড, ফ্রান্স, লেবানন, মিসর, ভারত ও জাপান।

এর আগে করোনার প্রকোপ বৃদ্ধি পাওয়ায় গত ২১ ডিসেম্বর থেকে প্রথমে এক সপ্তাহের জন্য সব আন্তর্জাতিক ফ্লাইট চলাচল বন্ধ ঘোষণা করে রিয়াদ। নিষেধাজ্ঞা কার্যকর করতে দেশটির অভ্যন্তরে থাকা সব বিদেশি এয়ারলাইন্সকে ফিরে যেতে বলা হয়। পরে ওই নিষেধাজ্ঞার মেয়াদ আরও এক সপ্তাহ বৃদ্ধি করা হয়। গত ৩ জানুয়ারি নিষেধাজ্ঞা তুলে নিয়ে সব ধরনের ফ্লাইট চালুর ঘোষণা দেয় সৌদি কর্তৃপক্ষ।

আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারস-এর তথ্য অনুযায়ী, সরকারি হিসাবেই সৌদি আরবে এখন পর্যন্ত তিন লাখ ৬৮ হাজার ৬৩৯ জনের করোনা শনাক্ত হয়েছে। এর মধ্যে ছয় হাজার ৩৮৩ জনের মৃত্যু হয়েছে। সূত্র: আরব নিউজ।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য