স্বাস্থ্যকর ও সুন্দর ত্বক কে না চায়। আর সেটি যদি হয় মুখ, তাহলে আর কোনো কথাই নেই। কেননা ত্বকের মাধ্যমেই মানুষের সৌন্দর্য প্রকাশ পায়। তাই মুখকে পরিস্কার এবং সুন্দর রাখতে অনেকে বাজারের বিভিন্ন প্রসাধনী ব্যবহার করে থাকেন। কিন্তু এ সব প্রসাধনীর প্রায় বেশিরভাগই মুখের জন্য ক্ষতিকারক।

তাই মুখের লাবণ্য ধরে রাখতে ২টি ঘরোয়া মাস্ক নিয়ে আলোচনা করা হলো-

১) দুধ ও হলুদ মাস্ক

কাঁচা দুধ ও হলুদের মাস্ক মুখ পরিস্কার রাখার অত্যন্ত কার্যকর। কাঁচা দুধে থাকা ল্যাকটিক অ্যাসিড ত্বক পরিস্কার এবং সূর্যের ক্ষতিকর রশ্মি থেকে মুখের স্কিনকে নিরাপদ রাখে।

উপদান-

*৪ চামচ হলুদের গুড়া

*৫ থেকে ৬ চামচ কাঁচা দুধ

ব্যবহারের পদ্ধতি

একটি বাটিতে করে হলুদ ও কাঁচা দুধ ভালোভাবে মিক্স করে একটি পেস্ট বানিয়ে নিতে হবে। এরপর আঙ্গুল দিয়ে মুখে ও ঘাড়ে পেস্টটি রাত পর্যন্ত লাগিয়ে রাখতে হবে। সকালে ঘুম থেকে উঠে হালকা ঠান্ডা পানি দিয়ে মুখটি পরিস্কার করে নিতে হবে। ভালো ফলাফলের জন্য সপ্তাহে দুই থেকে তিনবার এটি ব্যবহার করতে পারেন।

২) ডিমের ফেইস মাস্ক

ডিমের সাদা অংশের মাস্ক মুখের ত্বকের জন্য অত্যন্ত কার্যকর। ডিম মুখের ডার্ক সার্কেল কমাতে এবং মুখে লাবন্য ফিরিয়ে আনতে কাজ করে। ভিটামিন ‘এ’ সমৃদ্ধি ডিম মুখের স্কিনের ছোট ছোটা দাঁগ এবং মুখের ত্বকের ক্ষতিকর ব্যাকটেরিয়া দূর করতে্ও কাজ করে থাকে।

উপাদান-

ডিমের সাদা অংশ

ব্যবহারের পদ্ধতি

একটি পাত্রে ডিমের সাদা অংশ নিয়ে মাস্কা তৈরি করুন। এরপর মাস্কটি মুখে আলতো করে মেখে ১৫ মিনিট রাখুন। এরপর ধূয়ে ফেলুন। আপনি চাইলে মুখে লাগানো মাস্কটি সারারাত লাগিয়ে রাখতে পারেন। এক্ষেত্রে সকালে পরিস্কার পানি দিয়ে ভালোভাবে মুখ ধূয়ে নিতে হবে। ভালো রেজাল্টের জন্য সপ্তাহে দুই থেকে তিনবার ব্যবহার করতে পারেন।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য