দিনাজপুর সদরঃ মুজিববর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক সারাদেশে প্রায় ৭০ হাজার ভুমিহীন ও গৃহহীন পরিবারকে জমি ও গৃহ প্রদান কার্যক্রম ২৩ জানুয়ারী শনিবার গনভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় দিনাজপুর সদর উপজেলা পরিষদ মিলনায়তনে আয়োজিত সদর উপজেলার ভুমিহীন ও গৃহহীনদের মাঝে জমির দলিল ও ঘর-এর চাবি হস্তান্তর অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপি। দিনাজপুর সদর উপজেলায় ৩৪০ ভুমিহীন ও গৃহহীন পরিবার পাচ্ছে প্রধানমন্ত্রীর উপহার পাকা বাড়ী। এর মধ্যে প্রথম দফায় ১৫৮টি ভুমিহীন ও গৃহহীন পরিবারের মাঝে দলিল ও বাড়ীর চাবী হস্তান্তর করা হলো। দিনাজপুর সদর উপজেলা নির্বাহী অফিসার এসএইচ এম মাগফুরুল হাসান আব্বাসীর সভাপতিত্বে বক্তব্য রাখেন দিনাজপুর জেলা পুলিশ সুপার আনোয়ার হোসেন বিপিএম, পিপিএম, (বার), অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ শরিফুল ইসলাম, দিনাজপুর সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান ইমদাদ সরকার, ভাইস চেয়ারম্যান মোঃ রবিউল ইসলাম সোহাগ, মহিলা ভাইস চেয়ারম্যান জেসমিন আরা জো¯œা, দিনাজপুর প্রেসক্লাবের সাধারন সম্পাদক গোলাম নবী দুলাল, শহর আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সভাপতি রায়হান কবীর সোহাগ, সাধারন সম্পাদক এস এম খালেকুজ্জামান রাজুসহ প্রশাসন ও আওয়ামীলীগের নেতৃবৃন্দ। অনুষ্ঠান পরিচালনা করেন দিনাজপুর সদর উপজেলার সহকারী কমিশনার (ভুমি) মোঃ মাহমুদ আল হাসান ও উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোঃ জসিম উদ্দীন। একই সময় সদর উপজেলা প্রশাসনের আয়োজনে সমতলে বসবাসরত ক্ষুদ্র-নৃ গোষ্টীর জবিনমান উন্নয়নের লক্ষে মেধাবী শিক্ষার্থীদের মাঝে বাইসাইকেল বিতরন ও সদর উপজেলা প্রশাসন এবং কৃষি সম্প্রসারন অধিদপ্তরের আয়োজনে রংপুর বিভাগ কৃষি ও গ্রামীন উন্নয়ন প্রকল্পের আওতায় গঠিত কৃষক গ্রুপের সদস্যগণের মাঝে কৃষি যন্ত্রপাতি বিতরন করেন জাাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপি। এ ছাড়া ভুমিহীন ও গৃহহীনদের মাঝে শীতবস্ত্র বিতরন করা হয়েছে।

বিরল, দিনাজপুরঃ শনিবার সকাল সাড়ে ১০ টায় মুজিববর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক ভূমিহীন ও গৃহহীন পরিবারকে একযোগে জমির দলিলপত্র ও পাকা গৃহ হস্তান্তর করা হয়েছে। জমির দলিল ও পাকা গৃহের চাবি হস্তান্তর অনুষ্ঠানে বঙ্গবন্ধু স্যাটেলাইট এর সহযোগিতায় ভিডিও কলের মাধ্যমে শুভ উদ্বোধন শেষে বিরলে জমির দলিল ও ঘরের চাবি তুলে দেন জেলা প্রশাসক মোঃ মাহমুদুল আলম ও জেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ¦ আজিজুল ইমাম চৌধুরী। এ সময় অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আবু সালেহ মোঃ মাহফুজুল আলম, জেলা আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক ফারুকুজ্জামান চৌধুরী মাইকেল, বিরল উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) জাবের মোঃ সোয়াইব, জেলা প্রশাসক কার্যালয়ের সহকারী কমিশনার (গোপনীয়) এমদাদুল হক শরীফ, বিরল উপজেলা পরিষদ চেয়ারম্যান এ কে এম মোস্তাফিজুর রহমান বাবু, উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও পৌরমেয়র আলহাজ¦ মোঃ সবুজার সিদ্দিক সাগর, সাধারণ সম্পাদক রমাকান্ত রায়, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (অতিঃ দাঃ) জিয়াউর রহমান, কর্মকর্তা ইনচার্জ শেখ নাসিম হাবিব, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান ফিরোজা বেগম সোনা, উপজেলা ভাইস চেয়ারম্যান মাহমুদুল হাসান লিজা, উপজেলা আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মোশারফ হোসেন, এ্যাড. রবিউল ইসলাম (পিপি)সহ ১২ টি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানগণ উপস্থিত ছিলেন। বিরল উপজেলা পরিষদ হলরুমে আয়োজিত অনুষ্ঠান সঞ্চালনা করেন উপজেলা রিসোর্স সেন্টারের ইনস্ট্রাক্টর মোস্তাফিজার রহমান। এর আগে বিরল ও বোচাগঞ্জ উপজেলা পরিষদে আয়োজিত অনুষ্ঠানে ভিডিও কলের মাধ্যমে সংযুক্ত হয়ে নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এমপি বক্তব্য রাখেন এবং বিশ্বে এই প্রথম একই দিনে একই সাথে ৬৬ হাজার ১৮৯ টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমির দলিলাদিসহ পাকা ঘর হস্তান্তর নজিরবিহীন উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র প্রতি অশেষ কৃতজ্ঞতা জ্ঞাপন করেন। বিরল উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) জাবের মোঃ সোয়াইব জানান, উপজেলায় ৫৫৬ টি ভূমিহীন ও গৃহহীন পরিবারের জন্য পাকা ঘর নির্মাণের বরাদ্দ পাওয়া গেছে। প্রতিটি ১ লাখ ৭১ হাজার টাকা ব্যয়ে দৃষ্টিনন্দন পাকা বাড়ি নির্মাণ করে জমির দলিল ও বাড়ির চাবি হস্তান্তর করা হয়েছে। এর মধ্যে উপজেলার ১ নং আজিমপুর ইউনিয়নে ২০ টি, ২ নং ফরক্কাবাদ ইউনিয়নে ৯৯ টি, ৩নং ধামইর ইউনিয়নে ১০৬ টি, ৪নং শহরগ্রাম ইউনিয়নে ২৯ টি, ৫নং বিরল ইউনিয়নে ৪৯ টি, ৬নং ভান্ডারা ইউনিয়নে ২৩ টি, ৭নং বিজোড়া ইউনয়নে ৩৭ টি, ৮নং দর্মপুর ইউনিয়নে ১৬টি, ৯নং মঙ্গলপুর ইউনিয়নে ৯৫ টি, ১০ নং রাণীপুকুর ইউনিয়নে ০৭ টি, ১১ নং পলাশবাড়ী ইউনিয়নে ৪১ টি ও ১২ নং রাজারামপুর ইউনিয়নে ৩৪টিসহ উপজেলায় মোট ৫৫৬ টি ভূমিহীন ও গৃহহীন পরিবার এর মধ্যে ৩৫৭ টি মুসলিম পরিবার, ১৪৬ টি হিন্দু পরিবার, ৫৩ টি ক্ষুদ্র নৃ-গোষ্ঠী পরিবার ও ১৫ টি ভিক্ষুক পরিবার এবং ০৩ টি প্রতিবন্ধী পরিবার রয়েছে। এর মধ্যে ১ম পর্যায়ে ৩০০ টি পরিবারের মাঝে পাকা ঘর ও দলিলপত্র হস্তান্তর করা হয়।

কাহারোল দিনাজপুরঃ মুজিব শতবর্ষ উপলক্ষ্যে সারাদেশে ভূমিহীন, গৃহহীন ও অসহায় ছিন্নমুল জনগোষ্ঠীর পুনর্বাসনের জন্য আশ্রায়ন প্রকল্পের আওতায় প্রায় ৭০ হাজার পরিবারকে জমি এবং গৃহ প্রদান কার্যক্রমের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ২৩ জানুয়ারী ২০২১ শনিবার গণভবন থেকে ভিডিও কনফারেন্সের এর মাধ্যমে তিনি এই কার্যক্রমের উদ্বোধন করেন। এদিকে দিনাজপুরের কাহারোল উপজেলা পরিষদ হলরুম থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমি ও গৃহ প্রদান অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সিংয়ে যুক্ত হন দিনাজপুর-১ আসনের সংসদ সদস্য মনোরঞ্জন শীল গোপাল। এসময় দিনাজপুরের কাহারোল উপজেলায় ১৩৯টি পরিবারের মাঝে জমির দলিল ও ঘরের চাবি হস্তান্তর করেন এমপি গোপাল। এসময় এমপি গোপাল প্রধান অতিথির বক্তব্যে বলেন, করোনাভাইরাস বিশ্বজুড়ে মহামারী রূপে ধারণ করলেও বাংলাদেশের অর্থনৈতিক অবস্থা এখনও সুদৃঢ় অবস্থায় রয়েছে। শেখ হাসিনার সৎ, বলিষ্ঠ এবং দূরদর্শী নেতৃত্বের কারণেই আজ বাংলাদেশ বিশ্বের বুকে মাথা উঁচু করে দাঁড়িয়েছে। আমাদের সামনে আগানোর যে অফুরান শক্তি আছে তা বারংবার প্রমাণ করছে আমাদের জননেত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বের কারণে। করোনা সংকট কাটিয়ে উঠতে প্রতিমুহূর্তের করণীয় ঠিক করতে দিনরাত এক করে কাজ করে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শেখ হাসিনাই আমাদের আস্থার প্রতীক। এসময় উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান বীর মু্িক্তযোদ্ধা আব্দুল মালেক সরকার, উপজেলা নির্বাহী অফিসার মো. মনিরুল হাসান, উপজেলা কমিশনার (ভুমি) মীর মো. আল কামাহ তমাল, কাহারোল থানার ওসি মো. ফেরদৌস আলী, উপজেলা আওয়ামী লীগের সভাপতি একেএম ফারুকসহ অন্যান্য নেতৃবৃন্দ।

বোচাগঞ্জ দিনাজপুরঃ মুজিববর্ষ উপলক্ষে ২৩ জানুয়ারী শনিবার সকাল সাড়ে ১০টায় মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে সারাদেশের ৬৬ হাজার ১শ ৮৯ টি পরিবারকে ভূমি ও একক গৃহ প্রদান এবং ৩ হাজার ৭শ ৯৫টি পরিবারকে জমিসহ ব্যারাকে পুনর্বাসন অনুষ্ঠানের শুভ উদ্বোধন করেছেন। এ উপলক্ষে বোচাগঞ্জ উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা নির্বাহী অফিসার ছন্দা পাল এর সভাপতিত্বে উপজেলার ৪৩০টি পরিবারের মধ্যে ২৭৭টি পরিবারের মাঝে সনদ ও চাবি প্রদান অনুষ্ঠান করা হয়েছে। অনুষ্ঠানে সেতাবগঞ্জ পৌরসভার মেয়র মোঃ আব্দুস সবুর, উপজেলা আওয়ামীলীগের সভাপতি আবু সৈয়দ হোসেন, সাধারণ সম্পাদক মোঃ আফছার আলী, সকল ইউপি চেয়ারম্যান ও সকল সরকারী কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

বীরগঞ্জ দিনাজপুরঃ বীরগঞ্জে ২৩ জানুয়ারি মুজিব শতবর্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার ৩৫০টি গৃহহীন পরিবারের মাঝে গৃহসহ জমির দলিল ও চাবি প্রদান করা হয়েছে। দিনাজপুরের বীরগঞ্জ উপজেলায় মুজিববর্ষ উপলক্ষ্যে আশ্রয়নের অধিকার, শেখ হাসিনার উপহার হিসেবে ৩৫০টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমির দলিল ও বাড়ীর চাবি প্রদান করা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা মুজিব শতবর্ষ উপলক্ষ্যে সারাদেশে ভূমিহীন, গৃহহীন ও অসহায় ছিন্নমুল জনগোষ্ঠীর পুনর্বাসনের জন্য আশ্রায়ন প্রকল্প-২ এর আওতায় প্রায় ৭০ হাজার পরিবারকে জমি এবং গৃহ প্রদান কার্যক্রমের উদ্বোধন করেছেন। ২৩ জানুয়ারী গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে তিনি এই কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন। বীরগঞ্জ উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ আব্দুল কাদেরের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন জাতীয় সংসদ সদস্য মনোরঞ্জন শীল গোপাল, উপজেলা চেয়ারম্যান মোঃ আমিনুল ইসলাম, সহকারী কমিশনার (ভূমি) মোঃ ডালিম সরকার, অতিরিক্ত পুলিশ সুপার (বীরগঞ্জসার্কেল) মো. আব্দুল ওয়ারেশ। অনষ্ঠানে উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান আয়েশা আক্তার বৃষ্টি, প্রকৌশলী আব্দুল মান্নাফ, ওসি আব্দুল মতিন প্রধান, উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসার সানাউল্লাহ, সমাজসেবা অফিসার সারোয়ার মুর্শিদ আহাম্মদ, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের উপ-সহকারী প্রকৌশলী হুমায়ুন কবির, মরিচা ইউপি চেয়ারম্যান মোঃ আতাহারুল ইসলাম চৌধুরী হেলাল, সুজালপুর ইউপি চেয়ারম্যান মহেষ চন্দ্র রায়, মোহাম্মদপুর ইউপি চেয়ারম্যান গোপাল দেব শর্মা, উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ স¤পাদক মোঃ নুর ইসলাম নুর, গণ্যমাধ্যম কর্মী, গণ্যমান্য ব্যক্তিবর্গ, বিভিন্ন সরকারী দপ্তরের কর্মকর্তা-কর্মচারী সহ ঘর বরাদ্দ পাওয়া ৩৫০টি সুবিধাভোগী পরিবারের সদস্যগন উপস্থিত ছিলেন। আলোচনা সভা শেষে উপজেলা প্রশাসন ৩৫০টি সুবিধাভোগী পরিবারের মাঝে গৃহসহ জমির দলিল ও বাড়ীর চাবি প্রদান করেছে।

চিরিরবন্দর, দিনাজপুরঃ মুজিববর্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমি ও গৃহ প্রদান অনুষ্ঠান ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে প্রধান অতিথি হিসেবে বক্তব্য ও উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ২৩ জানুয়ারি শনিবার সকাল সাড়ে ৯টায় চিরিরবন্দর উপজেলা পরিষদ হলরুমে চিরিরবন্দর উপজেলা প্রশাসনের আয়োজনে ভূমি মন্ত্রণালয়ের অধীনে দূর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের আওতায় প্রধানমন্ত্রীর কার্যালয়ের আশ্রয়ন-২ প্রকল্পের মাধ্যমে সারাদেশে একযোগে ৬৬ হাজার ১৮৯টি পরিবারকে জমিসহ একক গৃহ ও ৩ হাজার ৭১৫ পরিবারকে জমিসহ ব্যারাকে পুনর্বাসন করার লক্ষে চাবি হস্তান্তর করা হয়। এরই অংশ হিসেবে চিরিরবন্দরে ২১৫ পরিবারকে জমির দলিলসহ ঘরের চাবি হস্তান্তর করা হয়। এ সময় ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে বক্তব্য রাখেন অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আবুল হাসান মাহমুদ আলী এমপি। এছাড়াও উপজেলা নির্বাহী কর্মকর্তা আয়েশা সিদ্দীকা, উপজেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ¦ মো. আয়ুবর রহমান শাহ, সাধারন সম্পাদক অধ্যক্ষ মো. আহসানুল হক মুকুল, থানার কর্মকর্তা ইনচার্জ সুব্রত কুমার সরকার, মহিলা ভাইস্ চেয়ারম্যান লায়লা বানু প্রমূখ বক্তব্য রাখেন। অনুষ্ঠানে সকল সরকারি কর্মকর্তা, ইউপি চেয়ারম্যান, সাংবাদিক, সুবিধাভোগী ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

খানসামা দিনাজপুরঃ দিনাজপুরের খানসামায় মুজিববর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র উপহার ২ শতাংশ জমিসহ স্বপ্নের পাকা বাড়ি ৪১০ ভূমিহীন ও গৃহহীন পরিবারকে হস্তান্তর করা হয়েছে। শনিবার সকালে ভিডিও কনফারেন্সে জমি ও গৃহ প্রদান কার্যক্রম উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জমির কাগজপত্র ও গৃহ প্রদানের সনদ পেয়ে আবেগাপ্লুত কন্ঠে সবার মুখেই ছিল শেখের বেটি হাসিনার প্রশংসা ও দোয়া। উপজেলা প্রশাসন সূত্রে জানা যায়, আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় উপজেলার ৬টি ইউনিয়নের ৪১০ টি ভূমি ও গৃহহীন পরিবারের জন্য খাস জমিতে গৃহ নির্মাণ কাজ বাস্তবায়ন করেছে উপজেলা প্রশাসন। এতে প্রত্যেক ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ২ শতাংশ খাস জমি বন্দোবস্ত প্রদান করে সেই জমির ওপর দুই কক্ষ বিশিষ্ট প্রতিটি গৃহের নির্মাণ ব্যয় ধরা হয়েছে ১ লক্ষ ৭১ হাজার টাকা। প্রধানমন্ত্রীর কার্যালয়ের নির্ধারিত নকশা অনুযায়ী সবগুলো ঘর তৈরি করা হয়েছে। এসব গৃহে দুটি সেমি-পাকা ঘর, রান্নাঘর, সংযুক্ত টয়লেট, ইউটিলিটি স্পেস, বারান্দাসহ অন্যান্য সুবিধা রয়েছে। প্রত্যেক সুবিধাভোগীর নামে সরকারি ২ শতাংশ খাস জমি বন্দোবস্ত প্রদানপূর্বক কবুলিয়ত দলিল রেজিস্ট্রেশন, নামজারি সম্পন্নকরণসহ সকল কাজ সম্পন্ন করে জমি ও গৃহ প্রদান করা হয়। এসময় খানসামা উপজেলা পরিষদ কমপ্লেক্স হলরুমে উপজেলা নির্বাহী অফিসার আহমেদ মাহবুব-উল-ইসলাম এর সভাপতিত্বে ভার্চুয়ালী যুক্ত ছিলেন আবুল হাসান মাহমুদ আলী এমপি, উপজেলা চেয়ারম্যান আবু হাতেম, ওসি শেখ কামাল হোসেন, উপজেলা আওয়ামী লীগের সভাপতি (ভারপ্রাপ্ত) মোস্তফা আহমেদ শাহ ও সাধারণ সম্পাদক সফিউল আযম চৌধুরী লায়ন, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান আফরোজা পারভীনসহ সরকারী বিভিন্ন দপ্তরের কর্মকর্তাবৃন্দ, সাংবাদিকবৃন্দ, ইউপি চেয়ারম্যানগণ, রাজনৈতিক নেতৃবৃন্দ ও স্বপ্নের পাকা ঘরের মালিকগণ।

পার্বতীপুর, দিনাজপুরঃ মুজিববর্ষ উপলক্ষে দিনাজপুরের পার্বতীপুরে ২৬২ জন ভূমিহীন ও গৃহহীন পরিবার পেল প্রধানমন্ত্রীর উপহারের ঘর। আজ শনিবার সকাল সাড়ে ৯টায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারাদেশের ন্যায় এসব ভূমিহীন-গৃহহীনদের দুই ঘর বিশিষ্ট ২৬২ পাকা বসতবাড়ির চাবি হস্তান্তর করেন। উদ্বোধনের পর প্রধানমন্ত্রীর পক্ষে উপজেলা হলরুমে উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব মোঃ হাফিজুল ইসলাম প্রামানিক উপজেলার ২৬২জন ভূমিহীন ও গ্রহহীন পরিবারের হাতে জমির দলিলসহ বাড়ির চাবি হস্তাস্তর করেন। সুবিধাভোগী শারীরিক প্রতিবন্ধী নাসিমা খাতুন (৩০) বলেন, মোর ঘর তৈরি করার মুরদ আছিলো না। ঘর পায়য়া মুই খুব খুশি। জীবনেও মুই পাকা ঘরোত থাকিবার পারিম কখনো ভাবো নাই। পার্বতীপুর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) নাশিদ কায়সার রিয়াদ বলেন, উপজেলায় ভূমিহীন ও গ্রহহীন ‘ক’ তালিকাভূক্ত ২৬২টি পরিবারের মধ্যে প্রাথমিক পর্যায়ে ১৮০টি পরিবারকে সরকারি খাস জমিতে পাকা বাড়ি দেওয়া হয়েছে। ২ শতাংশ খাস জমি পরিবার প্রতি বন্দোবস্ত দিয়ে কবুলীয় সম্পন্ন করে দেয়া হয়েছে। দুইটি কক্ষ বিশিষ্ট রঙ্গিন পাকা ঘর, রান্নাঘর, বারান্দা ও বাথরুম। রয়েছে সুপেয় পানির জন্য টিউবওয়েল ও উম্মুক্ত খেলার মাঠ। ১ লাখ ৭১ হাজার টাকা ব্যায়ে প্রতিটি পাকা বাড়ি নির্মাণ করা হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) এইচএম খোদাদাদ হোসেন, মডেল থানার তদন্ত (ওসি) সোহেল রান, প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, উপজেলার ১০ ইউনিয়ন ইউপি চেয়ারম্যান ও ১১ ইউনিয়ন ভূমি সহকারি কর্মকর্তারা।

ফুলবাড়ী দিনাজপুরঃ মুজিব বর্ষে প্রধান মন্ত্রীর উপহার হিসেবে দিনাজপুরের ফুলবাড়ীতে ৪০০টি ভূমিহীন পরিবার পেল দুই শতক জায়গার দলিলসহ নতুন বাড়ী। শনিবার (২৩ জানুয়ারী) সকাল ১১ টায় প্রধানমন্ত্রী ভিডিও কন্ফারেন্সের মাধ্যমে সারাদেশে জায়গার দলিলসহ বাড়ীর চাবি হস্তান্তর করার অংশ হিসেবে দিনাজপুরের ফুলবাড়ী উপজেলা চত্তরে এক সুধি সমাবেশে জমির দলিলসহ বাড়ীর চাবি হস্তান্তর করেন উপজেলা নির্বাহী অফিসার রিয়াজ উদ্দিন। এসময় উপজেলা চেয়ারম্যান আতাউর রহমান মিল্টন, নবনির্বাচিত পৌর মেয়র মাহমুদ আলম লিটন, সহকারী কমিশনার ভূমি কানিজ আফরোজ, বিভিন্ন ইউপির চেয়ারম্যানগণ, রাজনৈতিব নেতৃবৃন্দসহ গন্যমান্য ব্যাক্তিগণ উপস্থিত ছিলেন। এই উপজেলায় বরাদ্ধ কৃত ৭৬৯টি বাড়ীর মধ্যে ৪০০টি বাড়ীসহ জায়গার দলিল হস্তান্তর করা হয়, বাঁকি ৩৬৯ টি বাড়ীর নির্মান কাজ চলমান রয়েছে। নির্মান কাজ শেষ হলেই সেই গুলো হস্তান্তর করা হবে বলে জানান উপজেলা নির্বাহী অফিসার রিয়াজ উদ্দিন। উপজেলা নির্বাহী অফিসার রিয়াজ উদ্দিন বলেন বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের সোনার বাংলা গড়ার স্বপ্ন বাস্তায়নে প্রধান মন্ত্রীর অঙ্গিকার মুজিব বর্ষে কেউ গৃহহীন থাকবে না। প্রধানমন্ত্রীর এই অঙ্গিকার বাস্তবায়নের লক্ষে, প্রধানমন্ত্রীর কার্য্যলয় আশ্রায়-২ প্রকল্পের আওতায় ভূমিহীনদের জন্য এক লাখ ৭১ হাজার টাকা ব্যায়ে প্রতিটি বাড়ী নির্মান করা হচ্ছে। তিনি বলেন দিনাজপুর জেলায় বরাদ্ধ কৃত চার হাজার ৮৮২ বাড়ীর মধ্যে ফুলবাড়ী উপজেলায় বরাদ্ধ ৭৬৯ টি, যা রংপুর বিভাগের মধ্যে অনান্য উপজেলা থেকে সর্বচ্চ বরাদ্ধ এই উপজেলায়।

ঘোড়াঘাট, দিনাজপুরঃ আশ্রয়নের অধিকার,শেখ হাসিনার উপহার সার দেশে ৪৯২টি উপজেলায় আশ্রয়ণ প্রকল্প-২ এর আওতায় গৃহহীন ও ভুমি হীন ৬৬হাজার ১শত ৮৯ পরিবারের মাঝে গৃহের চাবী ও দলিল হস্তান্তর অনুষ্ঠান প্রধানমন্ত্রি শেখ হাসিনা গনভবণ থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে শুভ উদ্বোধন করেন। এ উপলক্ষে শনিবার সকাল ১০টায় দিনাজপুরের ঘোড়াঘাট উপজেলায় কনফারেন্স রুমে উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক আবদুর রাফে খন্দকার শাহানশা ,উপজেলা নির্বাহী কর্মকর্তা রাফিউল আলম.ঘোড়াঘাট থানার কর্মকর্তা ইনচার্জ আজিম উদ্দিন সহ সকল দপ্তরের কর্মকর্তাগণ উপস্থিত থেকে ৫৬৭জন গৃহহীন পরিবারের মধ্যে ঘরের চাবী ও দলিল হস্তান্তর করেন। উল্লেখ্য,প্রতিটি ঘরের জন্য ১লাখ ৭১হাজার টাকা ব্যায় হয়েছে। প্রতিটি ২রুম বিশিষ্ট থাকার ঘর,একটি রান্নাঘর সহ বারান্দা রয়েছে।

নবাবগঞ্জ দিনাজপুরঃ বঙ্গবন্ধুর স্বপ্ন পুরনে বাংলাদেশের ৭০ হাজার ভুমিহীন ও গৃহহীন পরিবার পেলো পাকা ঘরবাড়ী। দেশের কোন মানুষ গৃহহীন থাকবে না। প্রত্যেক ভুমিহীন ও গৃহহীন মানুষ পাবে পাকা বাড়ী, এটাই হচ্ছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার মুজিববর্ষের অঙ্গিকার। মুজিববর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক সারাদেশে প্রায় ৭০ হাজার ভুমিহীন ও গৃহহীন পরিবারকে জমি ও গৃহ প্রদান কার্যক্রম শনিবার গনভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় নবাবগঞ্জ উপজেলা প্রশাসন কর্তৃক মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে উপজেলার ভুমিহীন ও গৃহহীনদের মাঝে জমির দলিল, ঘর-এর চাবি ও সার্টিফিকেট হস্তান্তর করেন উপজেলা নির্বাহী অফিসার মোছাঃ নাজমুন নাহার। এসময় আরও উপস্তিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ আতাউর রহমান, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) মোঃ রেফাউল আজম, উপজেলা সমাজ সেবা কর্মকর্তা শুভ্র প্রকাশ চক্রবর্তী, থানা অফিসার ইনচাজ (ওসি) অশোক কুমার চৌহান, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান মোছাঃ পারুল বেগম, বিভিন্ন সরকারি অফিসের কর্মকর্তাবৃন্দ এবং প্রিন্ট ও ইলেকট্রিক মিডিয়া কর্মীবৃন্দ।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য