যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প দেশটির নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের অভিষেকের দিন সকালেই রাজধানী ওয়াশিংটন ডিসি ছেড়ে ফ্লোরিডা যাওয়ার পরিকল্পনা করছেন।

রিপাবলিকান এ প্রেসিডেন্ট প্রথম দিকে অভিষেকের আগের দিন মঙ্গলবারই রাজধানী ছেড়ে যাওয়ার কথা ভেবেছিলেন; পরে বুধবার সকালে ফ্লোরিডা যাওয়ার সিদ্ধান্ত নেন বলে বিষয়ের সঙ্গে সংশ্লিষ্ট দুটি সূত্র শুক্রবার বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছে।

বাইডেনের অভিষেকে থাকবেন না বলে আগেই ঘোষণা দেওয়া ট্রাম্প ওয়াশিংটন ডিসির বাইরে এয়ার ফোর্স ওয়ানের সদরদপ্তর জয়েন্ট বেস অ্যান্ড্রুজ ঘাঁটিতে তার বিদায় অনুষ্ঠানের পরিকল্পনা করছেন বলেও জানিয়েছে তারা।

ট্রাম্পের এ পরিকল্পনা যে কোনো মুহূর্তে বদলে যেতে পারে; বুধবার কখন তিনি বক্তৃতা দেবেন তাও নিশ্চিত হওয়া যায়নি।

ওয়াশিংটন ছেড়ে ট্রাম্প যাবেন ফ্লোরিডার পাম বিচে; সেখানে মার-আ-লগো অবকাশযাপন কেন্দ্রেই শুরু হবে তার প্রেসিডেন্ট-পরবর্তী জীবন। হোয়াইট হাউসে তার উপদেষ্টার দায়িত্ব পালন করা একাধিক ব্যক্তিও সেখানেই তার সঙ্গে কাজ করার পরিকল্পনা করছেন।

ট্রাম্প প্রশাসনের এক কর্মকর্তা জানিয়েছেন, হোয়াইট হাউসের বেশ ক’জন উপদেষ্টা অভিষেকের আগে হোয়াইট হাউসে বাইডেনের সঙ্গে একটি বৈঠকের আয়োজন করতে রিপাবলিকান প্রেসিডেন্টকে অনুরোধ জানালেও এখন পর্যন্ত এ অনুরোধে সাড়া দেওয়ার কোনো লক্ষণই ট্রাম্পের মধ্যে দেখা যায়নি।

যুক্তরাষ্ট্রের ইতিহাসে দুই দফা অভিশংসিত হওয়া একমাত্র প্রেসিডেন্ট ট্রাম্প তার বিদায়ের আগে আরও অনেককে ক্ষমা ও দায়মুক্তি দেওয়ার পরিকল্পনা করছেন। তিনি নিজেই নিজেকে ক্ষমা করে দেওয়ার নজিরবিহীন পদক্ষেপ নেওয়ার কথাও ভেবে দেখছেন বলে তার ঘনিষ্ঠ কয়েকজন জানিয়েছেন।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য